খুন সম্পর্কিত ধারা

95

খুন সম্পর্কিত ধারা

ধারা ২৯৯ দন্ডার্হ নরহত্যা

যে ব্যক্তি কোন কার্যের সাহায্যে মৃত্যু ঘাটাইবার অভিপ্রায়ে বা মৃত্যু ঘটাইবার সম্ভবনা রহিয়াছে এইরূপ দৈহিক জখম ঘটাইবার অভিপ্রায়ে অথবা উক্ত কার্যের সাহায্যে সে মৃত্যু ঘটাইতে পারে এমন সম্ভাবনা রহিয়াছে বলিয়া জানিয়া অনুরূপ কার্যের সাহায্যে মৃত্যু ঘটায়, সেই ব্যক্তি দন্ডার্হ নরহত্যার অপরাধ অনুষ্ঠান করে বলিয়া গণ্য হইবে।

ধারা ৩০০ খুন

প্রথমত- অতঃপর ব্যতিক্রান্ত ক্ষেত্রসমূহ ব্যতীত দন্ডার্হ নরহত্যা খুন বলিয়া গণ্য হইবে, যদি যে কার্যের ফলে মৃত্যু সংঘটিত হয় সেই কার্যটি মৃত্যু সংঘটনের অভিপ্রায়ে সম্পাদিত হয়, অথবা

দ্বিতীয়ত- যদি ইহা এইরূপ দৈহক জখম করিবার উদ্দেশ্যে সম্পাদিত হয়, যাহা যে ব্যক্তির ক্ষতি সাধন করা হয় তাহার মৃত্যু ঘটাইতে পারে বলিয়া অপারাধকারীর জানা থাকে, অথবা

তৃতীয়ত- যদি কোন ব্যক্তিকে দৈহিক জখম করিবার অভিপ্রায়ে ইহা সম্পাদিত হয় এবং অভিষ্ট দৈহিক জখমটি প্রাকৃতিক স্বাভাবিক অবস্থায় অনুরূপ মৃত্যু ঘটাইবার জন্য যথেষ্ট হয়, অথবা

চতুর্থত- যদি উক্ত কার্য সম্পাদকারী ব্যক্তি অবগত থাকে যে, ইহা এত আসন্ন বিপজ্জনক যে, ইহা খুব সম্ভবত মৃত্যু ঘটাইবে অথবা এরূপ দৈহিক জখম ঘটাইতে পারে এবং মৃত্যু সংগঠনের বা পূর্বোক্ত জখম ঘটাইবার ঝুকি লওয়ার অজুহাত ব্যতিরেকেই অনুরূপ কার্য সম্পাদন করে।

ধারা ৩০২ খুনের শাস্তি

যে ব্যক্তি খুন করে সেই ব্যক্তি মৃত্যুদন্ডে বা যাবজ্জীবন কারাদন্ডে দন্ডিত হইবে এবং তদুপরি অর্থদন্ডে দন্ডনীয় হইবে।

ধারা ৩০৪ খুন বলিয়া গণ্য নহে এইরূপ দন্ডার্হ নরহত্যার শাস্তি

যে ব্যক্তি খুন বলিয়া গণ্য নহে এইরুপ দন্ডার্হ নরহত্যা অনুষ্ঠান করে, সেই ব্যক্তি যে কার্যের সাহায্যে মৃত্যু সংগঠিত হয় তাহা মৃত্যু ঘটাইবার অভিপ্রায়ে বা মৃত্যু ঘটাইবার সম্ভাবন রহিয়াছে এমন গুরুতর আঘাত প্রদানের অভিপ্রায়ে সম্পাদিত হইলে যাবজ্জীবন কারাদন্ডে বা যেকোন বর্ণনার কারাদন্ডে- যাহার মেয়াদ দশ বছর পর্যন্ত হইতে পারে- দন্ডিত হইবে এবং তদুপরি অর্থদন্ডেও দন্ডিত হইতে পারে।

ধারা ৩০৪ (বেপরোয়া যান বা অশ্বচালনার দ্বারা মৃত্যু ঘটান

যে ব্যক্তি বেপরোয়াভাবে বা তাচ্ছিল্যের সহিত জনপথে যান বা অশ্ব চালাইয়া দন্ডার্হ নরহত্যা নহে এমন মৃত্যু ঘটায়, সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে যাহার মেয়াদ তিন বছরের পর্যন্ত হইতে পারে বা অর্থদন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হইবে।

ধারা ৩০৭ খুনের উদ্যোগ

যে ব্যক্তি এইরূপ অভিপ্রায়ে বা অবগতি সহকারে এবং এইরূপ অবস্থায় কোন কার্য সম্পাদন করে যে, যদি উক্ত কার্যের সে মৃত্যু ঘটাইত, তাহা হইলে সে খুনের অপরাধে দোষী সাব্যস্ত হইত, সেই ব্যক্তি যে কোন বর্ণনার কারাদন্ডে যাহার মেয়াদ ১০ বছর পর্যন্ত হইতে পারে-দন্ডিত ইইবে এবং তদুপরি অর্ধদন্ডেও দন্ডনীয় হইবে। আর উক্ত কার্যের সাহায্যে কোন ব্যক্তিকে আঘাত করা হয়, তাহা হইলে অপরাধকারী যাবজ্জীবন কারাদন্ডে বা ইতঃপূর্বে উল্লেখিত দন্ডে দন্ডনীয় হইবে। যাবজ্জীবন দন্ডে দন্ডিত ব্যক্তিগণ কর্তৃক উদ্যোগ এই ধারার অধীনে অপরাধকারী ব্যক্তি যাবজ্জীবন কারাদন্ডাজ্ঞাধীন থাকার ক্ষেত্রে আঘাত করা হইলে, তাহার মৃত্যুদন্ড বিধান করা হইবে।

ধারা ৩০৮ দন্ডার্হ নরহত্যা অনুষ্ঠানের উদ্যোগ

যে ব্যক্তি এইরূপ অভিপ্রায়ে বা অবগতি সহকারে এবং এইরূপ কোন কার্য করে যে ব্যক্তি উক্ত কার্যের সাহায্যে মৃত্যু ঘটাইত তাহা হইলে সে খুন বলি গণ্য নহে এইরূপ দন্ডার্হ নরহত্যার অপরাধে দোষী সাব্যস্ত হইত, সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে-যাহার মেয়াদ তিন বছর পর্যন্ত হইতে পারে বা অর্থদন্ডে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে; আর যদি উক্ত কার্যের সাহায্যে কোন ব্যক্তিকে আঘাত করা হয়, তাহা হইলে সে ব্যক্তি যেকোন বর্ণনার কারাদন্ডে-যাহার মেয়াদ সাত বছর পর্যন্ত হইতে পারে বা অর্থদন্ডে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে।

ধারা ৩০৯ আত্মহত্যা করিবার উদ্যোগ

যে ব্যক্তি আত্মহত্যা করিবার উদ্যোগ করে এবং অনুরূপ অপরাধ অনুষ্ঠানের উদ্দেশ্যে কোন কাজ করে, সেই ব্যক্তি বিনাশ্রম কারাদন্ডে- যাহার মেয়াদ এক বছর পর্যন্ত হইতে পারে বা অর্থদন্ডে বা উভয়বিধ দন্ডে দন্ডিত হইবে। তথ্যসূত্রঃঅনলাইনঢাকা