এলিট ফোর্স র‍্যাব

0
189

এলিট ফোর্স র‍্যাব

র‍্যাব বাংলাদেশ পুলিশের একটি এলিট ফোর্স । আর্মড পুলিশ ব্যাটালিয়ন অধ্যাদেশ সংশোধন করে র‍্যাব গঠন করা হয়। বাংলাদেশ পুলিশ, সীমান্তরক্ষী বাহিনী, কোস্ট গার্ড, আনসার, সেনা, নৌ এবং বিমান বাহনী থেকে প্রেষণে লোক নিয়োগ করে র‍্যাব গঠন করা হয়। মূলত সন্ত্রাস দমনের উদ্দেশ্য এটি গঠন করা হয়। এই এলিট ফোর্সটি বাংলাদেশ পুলিশের আইজির অধীনস্ত এবং নিয়ন্ত্রণাধীন।

ওয়েবসাইট: http://www.rab.gov.bd

২৬ মার্চ ২০০৪ তারিখে জাতীয় স্বাধীনতা দিবস প্যারেডে অংশ গ্রহনের মাধ্যমে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) জনসাধারনের সামনে আত্মপ্রকাশ করে। জন্মের পরপরই এই ফোর্সের ব্যাটালিয়নসমূহ সাংগঠনিক কর্মকান্ডে ব্যাস্ত থাকে এবং স্ব স্ব এলাকা সম্পর্কে গোয়েন্দা তথ্য সংগ্রহ শুরু করে। এর মাঝে প্রথম অপারেশনাল দায়িত্ব পায় ১৪ এপ্রিল ২০০৪ তারিখে পহেলা বৈশাখের অনুষ্ঠান-রমনা বটমুলে নিরাপত্তা বিধান করার জন্য । এর পর আবার র‌্যাব মূলত তথ্য সংগ্রহের কাজে নিয়োজিত ছিল। গত ২১ জুন ২০০৪ সাল থেকে র‌্যাব ফোর্সেস পূর্ণাঙ্গভাবে অপারেশনাল কার্যক্রম শুরু করে।

হযরত শাহজালাল (র:) আন্তর্জাতিক বিমানবন্দরের পার্শ্ববর্তী কার্গো অ্যাডমিন বিল্ডিং এ র‌্যাব ফোর্সেস হেডকোয়ার্টার্স র‌্যাব মহাপরিচালকের নেতৃত্বে র‌্যাবের অপারেশনাল, গোয়েন্দা ও প্রশাসনিকসহ সব কার্যক্রম পরিকল্পনা, সমন্বয় ও বাস্তবায়ন করে। র‌্যাব হেডকোয়ার্টার্সের অধীনে অতিরিক্ত মহাপরিচালকদ্বয়ের কার্যালয়, আটটি উইং, একটি সেল ও গাজীপুরে ট্রেনিং স্কুল রয়েছে।

ফোনে র‍্যাব

র‌্যাপিড অ্যাকশন ব্যাটলিয়ন (Rapid Action Battalion) বা র‌্যাব (RAB) বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত একটি বিশেষ বাহিনী বা এলিট ফোর্স। বাংলাদেশ পুলিশের আর্মড পুলিশ ব্যাটালিয়ন অধ্যাদেশ সংশোধন করে র‌্যাব গঠন করা হয়। বাংলাদেশ পুলিশ, সীমান্তরক্ষী বাহিনী, কোস্ট গার্ড, আনসার, সেনা, নৌ এবং বিমান বাহনী থেকে প্রেষণে লোক নিয়োগ করে র‌্যাব গঠন করা হয়। তবে এই বাহিনী পুলিশের আইজির অধীনে পরিচালিত হয়। মূলত সন্ত্রাস দমনের উদ্দেশ্য এটি গঠন করা হয়।

র‌্যাব সদর দপ্তরএর বিভিন্ন ব্যাটালিয়ন এবং কর্মকর্তাদের ফোন নম্বর:

পদবী টিএন্ডটি (দপ্তর) মোবাইল
মহাপরিচালক ৮৯১৯০৭৮

৮৯৬১১০১ সরা:

০১৭১৩-০১৪০৫০

০১৭১৩-৩৭৪৪৬৯

অতি: মহাপরিচালক (অপস্) ৮৯৬১১০২ ০১৭১৩-০১৩৪১৫

০১১৯৯-৮১৬২১৩

অতি: মহাপরিচালক (এ্যাডমিন) ৮৯৫০১৪৭ ০১৭১৩-০৩৪৫৫৫

০১৭১৩-৩৭৪৪৭৭

পরিচালক (প্রশাসন ও অর্থ) ৮৯৬১১০৭ ০১৭১৩-৩৭৪৪৭৫
(ষ্টাফ অফিসার টু ডিজি) ৮৯৫৬০৪৭ ০১৮১৭-০৪৬৩৬২

০১৭১৩-৩৭৪৪৯৪

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here