কবি রাসেল আশেকীর ‘একটি ভাষণ একটি দেশ’

122
সাহিত্য
সাহিত্য

অমর একুশে বইমেলায় এসেছে কবি রাসেল আশেকীর কবিতার বই ‘একটি ভাষণ একটি দেশ।’

গত শনিবার বাংলা একাডেমি বইমেলার নজরুল মঞ্চে বাংলাদেশের গণনন্দিত কবি রাসেল আশেকী’র ‘ একটি ভাষণ একটি দেশ ‘ কবিতাগ্রন্থের পাঠ উন্মোচন করেন দেশবরেণ্য সাহিত্য-ব্যক্তিত্ব ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান, নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম কুদ্দুছ, তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন প্রমুখ। কবিতাগ্রন্থটির পাঠ উন্মোচন শেষে ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, কবি রাসেল আশেকী’র ‘ একটি ভাষণ একটি দেশ ‘ বাঙালির চির বসন্তের কাব্য। যে কাব্যে কবি বাঙালির রাজনৈতিক সত্যকে সাহিত্যের শিল্পে রূপান্তর করেছেন। কালজয়ী এই কবিতার বইটি খুব মনোযোগের সাথে পাঠ করা দরকার। আমি বইটির ব্যাপক পাঠক ও সাফল্য আশা করি। সেই সাথে কবি রাসেল আশেকীকে অভিনন্দন জানাই।

নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, এই সময়ে এমন একটি গুরুত্বপূর্ণ কবিতার বই জাতিকে উপহার দিতে পারায় কবি রাসেল আশেকীকে অভিনন্দন। সম্মিলিত সাংস্কৃতিক জোট সভাপতি গোলাম কুদ্দুছ বলেন, প্রকৃত কবিতা কবির মনোভূমি থেকে জন্ম নেয়। আমাদের কবি রাসেল আশেকী’র মনোভূমি উর্বর, স্বচ্ছ ও পরিচ্ছন্ন। বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, শেখ হাসিনা ও বাঙালি জাতীয়তাবাদের চেতনা-আদর্শে কবি অটল ও সাহসী। যে কারণে, তাঁর হাতে সৃষ্টি হয়েছে কালজয়ী নান্দনিক কাব্যশিল্প ‘ একটি ভাষণ একটি দেশ।’

তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, বাঙালির হাঁড়ি নাড়ি ও হৃদয়ের কাব্যশিল্প একটি ভাষণ একটি দেশ। যেখানে কবি কখনো প্রাজ্ঞ বাউল, কখনো ত্রিকালদর্শী ঋষি, কখনো-বা পূত অবতার রূপে জাতিসত্তার অতল থেকে তুলে এনেছেন জাতির পিতা বঙ্গবন্ধুর ৭ই মার্চের মর্মস্পর্শী ভাষণের মূল শক্তি, ব্যক্ত করেছেন নিজের হৃদয়প্রজ্ঞা, স্বাধীন আত্মপ্রকাশের রূপকল্প, রাজনৈতিক ও মানবিক বোধ, দৃশ্যচিত্র, শব্দের শক্তি, ইতিহাস প্রবাহ, গাণিতিক সংযোগ, আধ্যাত্মিক যোগ ও সুসম্পর্কের দর্শন। বয়ান করেছেন শান্তি ও মানবতার অনন্তপ্রবাহ এবং সৃষ্টি করেছেন সর্বজনগ্রাহী এক নতুন রাজনৈতিক সংস্কৃতি। এছাড়া বইটি নিয়ে অনেক কবি-লেখক-পাঠক মন্তব্য করেছেন। কেউ বলেছেন, বইটির মাধ্যমে বাংলা কবিতার নতুন ইতিহাস সৃষ্টি হলো। কেউ-বা বলেছেন, একটি ভাষণ একটি দেশ শুধু কবিতাগ্রন্থই নয়, এটি এই মাটির প্রতিটি মানুষের মাথা তুলে দাঁড়াবার শক্তি। কবিতাগ্রন্থটি প্রকাশ করেছে প্রথম পালক। পরিবেশনার দায়িত্ব নিয়েছে পাঠক সমাবেশ কেন্দ্র। প্রচ্ছদ এঁকেছেন দেওয়ান মিজান। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার পাঠক সমাবেশ প্যাভিলিয়নে।