আট দিনের সফরে সৌদি ও লন্ডন গেলেন প্রধানমন্ত্রী

0
12

আট দিনের সফরে সৌদি ও লন্ডন গেলেন প্রধানমন্ত্রী

‘গাল্ফ শিল্ড-১’এর সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে সৌদি আরবের পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখান থেকে তিনি কমনওয়েলথ সরকার প্রধানদের শীর্ষ সম্মেলনে যোগ দিতে যুক্তরাজ্যের লন্ডন যাবেন। আট দিনের সফর শেষে আগামী ২৩ এপ্রিল প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

রোববার বিকেল ৪টা ৩৫ মিনিটে বাংলাদেশ বিমানের বিজি-০৪৯ ফ্লাইটে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। সৌদি আরবের স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে দাম্মাম কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রীর। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্বাগত জানাবেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ্ এবং সৌদি সরকারের প্রতিনিধিরা। এরপর প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহযোগে শেরাটন দাম্মাম হোটেলে নেওয়া হবে। সেখানে রাতে থাকবেন প্রধানমন্ত্রী।

সোমবার দুপুরে স্থানীয় সময় ১টায় ‘গালফ শিল্ড-১’ যৌথ সামরিক মহড়ার সমাপনীতে যোগ দেবেন প্রধানমন্ত্রী। গত ১৮ মার্চ শুরু হওয়া গালফ শিল্ড-১ যৌথ সামরিক মহড়ায় বাংলাদেশসহ ২৩টি দেশ অংশ নিয়েছে।

একইদিন স্থানীয় সময় বিকাল ৫টায় একটি বিশেষ ফ্লাইটে প্রধানমন্ত্রী দাম্মাম কিং ফাহাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যুক্তরাজ্যের উদ্দেশে রওনা হবেন। লন্ডনের লুটন বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত নাজমুল কাওনাইন। সেখান থেকে প্রধানমন্ত্রী সফরকালীন তার আবাসস্থল হোটেল ক্ল্যারিজে যাবেন।
মঙ্গলবার (১৭ এপ্রিল) স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী কমনওয়েলথ ওমেন ফোরামের একটি অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন। এছাড়া স্থানীয় সময় বিকাল ৪টায় Overseas Development Institute আয়োজিত একটি অনুষ্ঠানে বক্তব্য দেবেন এবং প্রশ্নোত্তর পর্বে অংশ নেবেন প্রধানমন্ত্রী। সন্ধ্যায় লন্ডনের লর্ড মেয়র আয়োজিত রাষ্ট্রীয় নৈশভোজে অংশ নেবেন।

১৮-২০ এপ্রিল বেশ কয়েকটি অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপশি শনিবার (২১ এপ্রিল) স্থানীয় সময় বিকাল ৩টায় প্রবাসী বাংলাদেশিদের দেওয়া এক অভ্যর্থনা সভায় যোগ দেবেন প্রধানমন্ত্রী। এদিন বৃটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের জন্মদিন উপলক্ষ্যে রয়েল কমনওয়েলথ সোসাইটি আয়োজিত একটি কনসার্টেও যোগ দেবেন তিনি।

সৌদি আরব ও যুক্তরাজ্য সফর শেষে ২২ এপ্রিল লন্ডনের স্থানীয় সময় বিকেল ৪টা ২০ মিনিটে বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি ২০২ ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। ২৩ এপ্রিল সকাল সোয়া ৯টায় তার দেশে পৌঁছানোর কথা রয়েছে।