মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা

117

মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়

প্রজ্ঞাপন

তারিখ, ২৬ শ্রাবণ ১৪১৬ বঙ্গাব্দ/ ১০ আগস্ট ২০০৯ খ্রিস্টাব্দ

এস,আর,ও, নং 201-আইন/2009।– Muslim Marriages and Divorces (Registration) Act, 1974 (Act No. LII of 1974) এর Section 14 এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার নিম্নরূপ বিধিমালা প্রণয়ন করিল, যথাঃ

১। সংক্ষিপ্ত শিরোনাম- এই বিধিমালা মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা, ২০০৯ নামে অভিহিত হইবে।

২। সংঙ্গা- বিষয় বা প্রসঙ্গের পরিপন্থী কোন কিছু না থাকিলে, এই বিধিমালায়,

“আইন” অর্থ Muslim Marriages and Divorces (Registration) Act, 1974 (Act No. LII of 1974):

১। “উপদেষ্টা” অর্থ উপদেষ্টা কমিটির উপদেষ্টা;

২। “উপদেষ্টা কমিটি” অর্থ বিধি ৩ এবং ৪ এর অধীন গঠিত উপদেষ্টা কমিটি;

(3ক) পার্বত্য জেলা” অর্থ রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলাসমূহ;

  1. “তফসিল” অর্থ এই বিধিমালার তফসিল;
  2. “ফরম” অর্থ এই বিধিমালার তফসিলে সংযোজিত কোন ফর্ম; এবং
  3. “সদস্য” অর্থ উপদেষ্টা কমিটির কোন সদস্য।

। সিটি কর্পোরেশন এলাকায় নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স মঞ্জুরীর জন্য উপদেষ্টা কমিটি (১) সিটি কর্পোরেশন এলাকাধীন যে সংসদ সদস্যের নির্বাচনী এলাকায় নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স মঞ্জুর করা হইবে, তাহাকে উপদেষ্টা করিয়া নিম্মবর্ণিত সদস্য সমন্বয়ে একটি উপদেষ্টা কমিটি গঠিত হইবে, যথাঃ

(ক) সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন যে জেলায় অবস্থিত সে জেলার ডেপুটি কমিশনার বা তৎকর্তৃক মনোনীত একজন অতিরিক্ত ডেপুটি কমিশনার;

(খ) সংশ্লিষ্ট জেলার জেলা রেজিস্ট্রার, পদাধিকারবলে, যিনি উক্ত কমিটির সদস্য সচিবও হইবেন; এবং

(গ) সিটি কর্পোরেশনের যে ওয়ার্ডের জন্য লাইসেন্স মঞ্জুর করা হইবে সে ওয়ার্ডের কমিশনার বা কাউন্সিলর।

(২) সংশ্লিষ্ট উপদেষ্টা উক্ত কমিটির সভায় সভাপতিত্ব করিবেন, তবে তাহার অনুপস্থিতিতে, সংশ্লিষ্ট উপদেষ্টার পূর্বানুমোদনক্রমে, সংশ্লিষ্ট ডেপুটি কমিশনার বা তৎকর্তৃক মনোনীত একজন অতিরিক্ত ডেপুটি কমিশনার সভায় সভাপতিত্ব করিবেন।
৪। সিটি কর্পোরেশন বহির্ভূত এলাকায় নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স মঞ্জুরীর জন্য উপদেষ্টা কমিটি

সিটি কর্পোরেশন বহির্ভূত এলাকাধীন যে সংসদ সদস্যের নির্বাচনী এলাকায় নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স মঞ্জুর করা হইবে, তাহাকে উপদেষ্টা করিয়া নিম্মবর্ণিত সদস্য সমন্বয়ে একটি উপদেষ্টা কমিটি গঠিত হইবে, যথাঃ

(ক) সংশ্লিষ্ট উপজেলার উপজেলা চেয়ারম্যান;

(খ) সংশ্লিষ্ট উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা;

(গ) সংশ্লিষ্ট উপজেলার সাব-রেজিস্ট্রার, পদাধিকারবলে, যিনি উক্ত কমিটির সদস্য সচিবও হইবেন; এবং

(ঘ) যে ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার ওয়ার্ডের জন্য লাইসেন্স মঞ্জুর করা হইবে, সে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা পৌরসভার চেয়ারম্যান বা কাউন্সিলর।

(২) সংশ্লিষ্ট উপদেষ্টা উক্ত কমিটির সভায় সভাপতিত্ব করিবেন, তবে তাহার অনুপস্থিতিতে, সংশ্লিষ্ট উপদেষ্টার পূর্বানুমোদনক্রমে, সংশ্লিষ্ট উপজেলা চেয়ারম্যান সভায় সভাপতিত্ব করিবেন।

(৩) যদি কোন উপজেলা এলাকায় কোন সাব-রেজিস্ট্রার এর কার্যালয় না থাকে, তাহা হইলে উক্ত উপজেলা এলাকা যে সাব-রেজিস্ট্রার কার্যালয়ের আওতাধীন সেই এলাকার সাব-রেজিস্ট্রার উপ-বিধি (১) (গ) এর অধীন উক্ত কমিটির সদস্য সচিব হইবেন।

(৪) যদি কোন উপজেলা এলাকায় একাধিক সাব-রেজিস্ট্রার এর কার্যালয় থাকে এবং উক্ত কার্যালয়সমূহে একাধিক সাব-রেজিস্ট্রার কর্মরত থাকেন, তাহা হইলে জেলা রেজিস্ট্রার কর্তৃক মনোনীত সাব-রেজিস্ট্রার উক্ত কমিটির সদস্য সচিব হইবেন।

৪ক। পার্বত্য জেলায় নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স মঞ্জুরীর জন্য বিধান। (১) এই বিধিমালার অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, পার্বত্য জেলায় জেলা রেজিস্ট্রার ও সাব-রেজিস্ট্রার নিয়োগ না হওয়া পর্যন্ত, পার্বত্য জেলার কোন উপজেলাধীন এলাকার ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার ওয়ার্ডের লাইসেন্স মঞ্জুর করিবার উদ্দেশ্যে, সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা, প্রাপ্ত দরখাস্ত পর্যালোচনাপূর্বক, স্থানীয় সংসদ সদস্যের সুপারিশ গ্রহনক্রমে, তিন জন প্রার্থীর একটি প্যানেল প্রস্তুত করিয়া, সরকারের নিকট প্রেরণ করিবে।

(২) উপ-বিধি (১) এর অধীন প্যানেল প্রেরণের ক্ষেত্রে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা বিধি ৬ এর বিধানাবলী, প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে (Mutatis Mutandis) অনুসরণ করিবেন।

(৩) পার্বত্য জেলা এলাকায় এই বিধিমালার বিধানাবলী প্রয়োগের ক্ষেত্রে, এই বিধিমালাতে প্রদত্ত জেলা রেজিস্ট্রার বা ক্ষেত্রমত, সাব-রেজিস্ট্রার এর দায়িত্ব সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তা পালন করিবেন এবং উক্ত ক্ষেত্রে এই বিধিমালার বিধানাবলী প্রয়োজনীয় সংশোধন সাপেক্ষে (Mutatis Mutandis), প্রযোজ্য হইবে।

(এস,আর ও নং 84-আইন/2011 তাং-10.04.2011 দ্বারা বিধি 4 এর বিদ্যমান বিধান উপ-বিধি (1) হিসাবে সংখ্যায়িত এবং উপ-বিধি (1) এর পর উপবিধি (2), ( 3) ও (4) সংযোজিত।)

(এস,আরও নং 84-আইন/2011 তাং-10.04.2011 দ্বারা বিধি 4ক সন্নিবেশিত।)

৫। উপদেষ্টা কমিটির দায়িত্ব ও কার্যাবলী উপদেষ্টা কমিটির দায়িত্ব ও কার্যাবলী হইবে নিম্নরূপ, যথাঃ-

(ক) এই বিধিমালার অধীন সরকার কর্তৃক নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স মঞ্জুর করিবার উদ্দেশ্যে, প্রাপ্ত দরখাস্ত পর্যালোচনাপূর্বক তিনজন প্রার্থীর একটি প্যানেল প্রস্তুত করিয়া উহা সরকারের নিকট প্রেরণ; এবং

(খ) এই বিধিমালার উদ্দেশ্য পূরণকল্পে, অন্য যে কোন কার্য সম্পাদন ও প্রয়োজনে সরকারকে পরামর্শ প্রদান।

৬। নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স প্রদান পদ্ধতি, ইত্যাদি (১) কোন সিটি কর্পোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদ এলাকার কোন নিকাহ রেজিস্ট্রারের মৃত্যুজনিত কারণে লাইসেন্সের কার্যকরতার অবসান ঘটিলে সংশ্লিষ্ট এলাকার চেয়ারম্যান, কমিশনার বা কাউন্সিলর লাইসেন্সের কার্যকরতার অবসান হইবার, এবং অন্য কোন কারণে লাইসেন্সের কার্যকরতার অবসান ঘটিলে বা নিকাহ রেজিস্ট্রারের নতুন কোন অধিক্ষেত্র সৃষ্টি হইলে সরকার, উক্ত লাইসেন্সের কার্যকরতার অবসান বা নিকাহ রেজিস্ট্রারের নতুন কোন অধিক্ষেত্র সৃষ্টি হইবার, তারিখ হইতে পরবর্তী এক সপ্তাহের মধ্যে, সংশ্লিস্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্ররেকে অবহিত করিবে।

(২)উপ-বিধি (১) এর অধীন কোন নিকাহ রেজিস্ট্রারের লোইসেন্সের কার্যকরতার অবসান বা নিকাহ রেজিস্ট্রারের নতুন কোন অধিক্ষেত্র সৃষ্টি হইবার তথ্য অবহিত হইবার তারিখ হইতে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রার, নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স প্রদানের উদ্দেশ্যে, পনের দিনের সময় প্রদান করিয়া, আগ্রহী প্রার্থীর দরখাস্ত আহবান করিবেন।

(৩) উপ-বিধি (২) এর অধীন দরখাস্ত আহবানের নোটিশ উপদেষ্টাসহ উপদেষ্টা কমিটির সকল সদস্যের দপ্তরের নোটিশ বোর্ডে অথবা দৃষ্টিগ্রাহ্য অন্য কোন স্থানে বিজ্ঞপ্তি সাটিয়া উহা জারী করিতে হইবে এবং কোন উপদেষ্টা বা সদস্যের নিজস্ব দপ্তর না থাকিলে, উক্ত সদস্যকে বিজ্ঞপ্তির একটি কপি প্রদান করিতে হইবে।

(৪) উপ-বিধি (২) এর অধীন দরখাস্ত আহবানের প্রেক্ষিতে, সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রার কর্তৃক গৃহীত সকল দরখাস্ত উপদেষ্টা কমিটির বিবেচনার জন্য উপস্থাপন করিতে হইবে এবং উক্তরূপে উপস্থাপনকৃত দরখাস্ত বিবেচনাক্রমে উপদেষ্টা কমিটি বিধি ৯ এর অধীন দরখাস্ত প্রাপ্তির পরবর্তী পনের দিনের মধ্যে নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স প্রদানের উদ্দেশ্যে, প্রার্থী বাছাই সম্পন্ন করিবে।

(৫) উপদেষ্টা কমিটি প্রতিটি লাইসেন্সের বিপরীতে তিনজন প্রার্থী বাছাই করিবে এবং সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রার উপ-বিধি (৪) এর অধীন বাছাই সম্পন্নের পরবর্তী সাত দিনের মধ্যে সকল দরখাস্ত এবং প্রয়োজনীয় দলিলাদিসহ তিনজন প্রার্থীর প্যানেল সরকারের নিকট প্রেরণ করিবে।

(৬) উপ-বিধি (৫) এর অধীন প্রেরিত প্যানেল প্রাপ্তির অনধিক ত্রিশ দিনের মধ্যে সরকার প্যানেলভুক্ত যে কোন একজন প্রার্থীর অনুকূলে লাইসেন্স মঞ্জুরের সিদ্ধান্ত গ্রহণ করিবে এবং উক্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট প্রার্থীকে অবিলম্বে অবহিত করিতে হইবে।

(৭) উপ-বিধি (৬) এর অধীন সরকারী সিদ্ধান্ত অবহিত হইবার পর সংশ্লিষ্ট প্রার্থী উপ-বিধি (8) এ নির্ধারিত ফি কোন সরকারী ট্রেজারী বা সাব-ট্রেজারীতে “কোড নং- ১-২১৬১-০০০০-১৮৫৪, লাইসেন্স ফি”- খাতে জমা প্রদান করিয়া জমাদানের চালানের মূল কপি সরকারের নিকট দাখিল করিবে।

(৮) নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স প্রাপ্তির জন্য প্রার্থীকে নিম্মবর্ণিত হারে লাইসেন্স ফি পরিশোধ করিতে হইবে, যথাঃ-

(ক) সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে ১০,০০০/- (দশ হাজার) টাকা;

(খ) সিটি কর্পোরেশন বহির্ভূত এলাকার ক্ষেত্রে-

(অ) জেলা সদরে অবস্থিত পৌরসভা এলাকার ক্ষেত্রে ২,০০০/- (দুই হাজার) টাকা;

(আ) জেলা সদরের বাহিরে অবস্থিত পৌরসভা এলাকার ক্ষেত্রে ৭০০/- (সাতশত) টাকা;

(ই) ইউনিয়ন পরিষদ এলাকার ক্ষেত্রে ৫০০/- (পাঁচশত) টাকা।

(৯) উপ-বিধি (৭) এর অধীন লাইসেন্স ফি জমাদানের চালানের কপি প্রাপ্তির পর ফরম ‘খ’ তে নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স প্রদানপূর্বক উহা সরকারী গেজেটে প্রকাশ করিতে হইবে।

(১০) কোন নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের কার্যকরতার অবসান ঘটিলে অথবা নিকাহ রেজিস্ট্রারের নতুন কোন অধিক্ষেত্র সৃষ্টি হইলে, সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা ক্ষেত্রমত, জেলা রেজিস্ট্রারের পূর্বানুমোদনক্রমে সাব-রেজিষ্ট্রার উক্ত নিকাহ রেজিস্ট্রারের অধিক্ষেত্র যে ওয়ার্ডের সহিত সংশ্লিষ্ট উহার সংলগ্ন (সন্নিকটবর্তী) ওয়ার্ডের নিকাহ রেজিস্ট্রারকে, উক্ত নিকাহ রেজিস্ট্রারের (নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের কার্যকরতার অবসান অথবা নতুন কোন অধিক্ষেত্র সৃষ্টির ক্ষেত্রে) দায়িত্ব, অনধিক একশত বিশ দিনের জন্য, অতিরিক্ত দায়িত্ব প্রদান করিতে পারিবেঃ
তবে শর্ত থাকে যে, এই বিধিমালার অধীন নতুন নিকাহ রেজিস্ট্রারের (নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের কার্যকরতার অবসান অথবা নতুন কোন অধিক্ষেত্র সৃষ্টির ক্ষেত্রে) লাইসেন্স প্রদানের সঙ্গে সঙ্গে উক্ত অতিরিক্ত দায়িত্ব পালনকারী নিকাহ রেজিস্ট্রারকে অবহিত করিতে হইবে এবং এইরূপ অবহিত করিবার সময় হইতে স্বয়ংক্রিয়ভাবে নিকাহ রেজিস্ট্রারের উক্ত অতিরিক্ত দায়িত্বের সমাপ্তি ঘটিবে এবং উহার কোন আইনগত বৈধতা থাকিবে না।

(১১) এই বিধির বিধান অনুসারে কোন নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের কার্যকরতার অবসান বা নিকাহ রেজিস্ট্রারের নতুন কোন অধিক্ষেত্র সৃস্টি হইলে, সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রার তৎসম্পর্কে জ্ঞাত হইবার পর উক্ত লাইসেন্স প্রদানের জন্য ব্যবস্থা গ্রহণ না করিলে উহা সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রার এর অদক্ষতা ও অসদাচরণ বলিয়া বিবেচিত হইবে এবং এই অদক্ষতা ও অসদাচরণ তাহার বার্ষিক গোপনীয় প্রতিবেদনে লিপিবদ্ধ করা হইবে এবং উপযুক্ত ক্ষেত্রে চাকুরী বিধিমালা অনুযায়ী তাহার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা যাইবে।

৭। বাৎসরিক ফি- (১) এই বিধিমালার অধীন লাইসেন্সপ্রাপ্ত প্রত্যেক নিকাহ রেজিস্ট্রারকে প্রতি বৎসরের ৩১ মার্চ এর মধ্যে নিম্মবর্ণিত হারে কোন সরকারী ট্রেজারী বা সাব-ট্রেজারীতে “কোড নং- ১-২১৬১-০০০০-১৮৫৪, বাৎসরিক ফি”- খাতে বাৎসরিক ফি জমা প্রদান করিয়া উহার মূল কপি সরকারের নিকট দাখিল করিবে,

যথাঃ-

(ক) সিটি কর্পোরেশন এলাকার ক্ষেত্রে ৫০০০/- (পাঁচ হাজার) টাকা;

(খ) জেলা সদরে অবস্থিত পৌরসভা এলাকার ক্ষেত্রে ১০০০/- (এক হাজার) টাকা;

(গ) জেলা সদরের বাহিরে অবস্থিত পৌরসভা এলাকার ক্ষেত্রে ৫০০/- (পাঁচশত) টাকা; এবং

(ঘ) ইউনিয়ন পরিষদের ক্ষেত্রে ১০০/-(একশত) টাকা।

(২) উপ-বিধি (১) এর বিধান অনুসারে কোন নিকাহ রেজিস্ট্রারের বাৎসরিক ফি জমা প্রদান না করিলে উহা এই বিধিমালার লংঘন হিসাবে গণ্য হইবে।

৮। প্রার্থীদের যোগ্যতা, ইত্যাদি কোন ব্যক্তি নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স পাইবার যোগ্য হইবেন না, যদি না-

(ক) তিনি সরকার কতৃর্ক বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড, ঢাকা কর্তৃক নিবন্ধিত কোন মাদ্রাসা হইতে আলীম সার্টিফিকেটধারী না হন;

(খ) তাহার বয়স কমপক্ষে একুশ এবং অনূর্ধ্ব [পঁয়তাল্লিশ] বৎসর না হয়;

(গ) তিনি সংশ্লিষ্ট এলাকার বাসিন্দা না হন।

৯। নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের জন্য দরখাস্ত নিকাহ রেজিস্ট্রার লাইসেন্সের জন্য প্রতিটি দরখাস্ত, নিম্মবর্ণিত কাগজপত্রসহ, ফর্ম ‘ক’ তে সংশ্লিষ্ট উপদেষ্টা কমিটির সদস্য সচিবের নিকট দাখিল করিতে হইবে, যথাঃ-

(ক) তিন কপি পাসপোর্ট সাইজের ছবি;

(খ) শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের সত্যায়িত কপি; এবং

(গ) জাতীয় পরিচয়পত্র বা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বা পৌরসভা বা সিটি কর্পোরেশন এর কাউন্সিলর বা কমিশনার কর্তৃক প্রদত্ত নাগরিকত্বের সনদ।

১১। লাইসেন্স বাতিল বা স্থগিতকরণ (১) এই বিধিমালার অধীন প্রদানকৃত লাইসেন্স অসদাচরণের জন্য অথবা আইনের ধারা ১১ তে বর্ণিত যে কোন কারণে বাতিল বা স্থগিত করা যাইবে।

ব্যাখ্যা।– “অসদাচরণ” বলিতে আইন বা বিধিমালার যে কোন বিধান লংঘন, একাধিক এলাকার নিকাহ রেজিস্ট্রার হওয়া বা যে কোন ধরনের তথ্যের মিথ্যা বর্ণনা নৈতিক স্বলনকে বুঝাইবে।

(২) ‍ এই বিধিমালার অধীন প্রদানকৃত লাইসেন্স বাতিল বা স্থগিত করিবার ক্ষেত্রে সরকার কর্তৃক সংশ্লিষ্ট নিকাহ রেজিস্ট্রারকে, কেন তাহার বিরুদ্ধে প্রস্তাবিত ব্যবস্থা গ্রহণ করা হইবে না, তৎমর্মে লিখিতভাবে কারণ দর্শাইবার জন্য পনের দিনের সময় প্রদানপূর্বক নোটিশ প্রদান করিতে হইবে এবং উক্ত নোটিশে সংশ্লিষ্ট নিকাহ রেজিস্ট্রারের বিরুদ্ধে আনীত অভিযোগসমূহের উল্লেখ থাকিতে হইবে।

(৩) কোন নোটিশ সংশ্লিষ্ট নিকাহ রেজিস্ট্রারের সর্বশেষ জ্ঞাত ঠিকানায়ে রেজিস্ট্রী ডাকযোগে প্রেরিত হইলে, তাহাকে নোটিশ পাঠানো হইয়াছে বলিয়া গণ্য হইবে।

(৪) উপ-বিধি (৪) এর অধীন জারীকৃত নোটিশে উল্লিখিত সময়-সীমার মধ্যে কোনরূপ কারণ দর্শানো না হইলে অথবা কোন কারণ দর্শানোর প্রেক্ষিতে কোন আপত্তি বা জবাব দাখিল করা হইলে, সরকার উহা পরীক্ষা-নিরীক্ষার পর, যেরূপ উপযুক্ত মনে করিবে সেরূপ আদেশ প্রদান করিতে পারিবে এবং উক্ত আদেশ চুড়ান্ত বলিয়া গণ্য হইবে।

১২। বয়স পূর্তিতে লাইসেন্সের অবসান এই বিধিমালারার অধীন কোন কোন লাইসেন্স পূর্বেই বাতিলকৃত না হইলে, নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সপ্রাপ্ত ব্যক্তির বয়স ৬৭ (সাতষট্টি) বৎসর পূর্ণ হওয়ার তারিখে স্বয়ংক্রিয়ভাবে উক্ত লাইসেন্সের কার্যকরতার অবসান ঘটিবে।

[টীকাঃ এস,আর, ও নং 37-আইন/2013 তাং 30 জানুয়ারি 2013 দ্ধারা প্রতিস্থাপিত]

১৩। অদিক্ষেত্র এই বিধিমালার অধীন প্রদত্ত নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সে যাহা কিছুই থাকুক না কেন, একজন নিকাহ রেজিস্ট্রারকে নিম্মবর্ণিত এলাকার জন্য লাইসেন্স প্রদান করা যাইবে, যথাঃ

(ক) সিটি কর্পোরেশনের ক্ষেত্রে, একটি ওয়ার্ড;

(খ) ‘ক’ শ্রেণীর পৌরসভার ক্ষেত্রে, দুইটি ওয়ার্ড;

(গ) ‘খ’ শ্রেণীর পৌরসভার ক্ষেত্রে, তিনটি ওয়ার্ড;

(ঘ) ‘গ’ শ্রেণীর পৌরসভার ক্ষেত্রে, সমগ্র এলাকা;

(ঙ) ইউনিয়ন পরিষদ এলাকার ক্ষেত্রে একটি ইউনিয়ন।

১৪। কার্যালয় নিকাহ রেজিস্ট্রারের কার্যালয় তাহার এলাকাধীন কোন উপযুক্ত স্থানে স্থাপন করিতে হইবে।

১৫। নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালন হইতে অব্যহিতি গ্রহণ কোন নিকাহ রেজিস্ট্রার, একমাসের নোটিশ প্রদানপূর্বক সরকারের উদ্দেশ্যে স্বাক্ষরযুক্ত পত্রযোগে, নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সধারী হিসাবে দায়িত্ব পালন হইতে অব্যাহতি গ্রহণ করিতে পারিবে, তবে ‍উক্ত পত্রের একটি অনুলিপি সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা, ক্ষেত্রমত, সাব-রেজিস্ট্রারের নিকট অবশ্যই প্রেরণ করিতে হইবে।

১৭। নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালনে বিরত থাকা– (১) কোন নিকাহ রেজিস্ট্রার স্বাস্থ্যগত, ধর্মীয়, পারিবারিক বা অন্য কোন কারণে সামায়িক সময়ের জন্য নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালন হইতে বিরত থাকিবার জন্য উপ-বিধি (১) এর বিধান অনুযায়ী আবেদন করিলে সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার সন্তুষ্ট হইলে তাহাকে অনধিক ২ (দুই) মাস পর্যন্ত দায়িত্ব পালন হইতে বিরত থাকিবার অনুমতি প্রদান করিতে পারিবে।

(১ক) উপ-বিধি (১) এর অধীন সিটি কর্পোরেশন এলাকা বহির্ভূত কোন এলাকার কোন নিকাহ রেজিস্ট্ররেকে দায়িত্ব পালন হইতে বিরত থাকিবার অনুমতি প্রদান করা হইলে যে নিকাহ রেজিস্ট্রারকে উক্তরুপ অনুমতি প্রদান করা হইয়াছে সেই নিকাহ রেজিস্ট্রার উহা, লিখিতভাবে, অনতিবিলম্বে, সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রারকে অবহিত করিবে।

(২) কোন নিকাহ রেজিস্ট্রারকে দুই মাসের অধিক সময় দায়িত্ব পালন হইতে বিরত থাকিবার অনুমতি প্রদান করিবার প্রয়োজন দেখা দিলে অথবা উপ-বিধি (১) উল্লিখিত মঞ্জুরীকৃত সময় দুই মাসের অতিরিক্ত বর্ধিত করিবার প্রয়োজন হইলে সরকারের অনুমতি গ্রহণ করিতে হইবেঃ
তবে শর্ত থাকে যে, কোন নিকাহ রেজিস্ট্রার একাধিক্রমে ছয় মাসের অধিক দায়িত্ব পালন হইতে বিরত থাকিতে পারিবে না।

(৩) নিকাহ রেজিস্ট্রারগণ, যে তারিখ হইতে দায়িত্ব পালন হইতে বিরত থাকিতে ইচ্ছুক, উকত তারিখের এক সপ্তাহ পূর্বে উপযুক্ত কারণ উল্লেখপূর্বক প্রয়োজনীয় কাগজপত্রসহ সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রারের নিকট দরখাস্ত পেশ করিবেন ।
(৪) এই বিধির অধীন দায়িত্ব পালন হইতে বিরত থাকিবার কারণে নিকাহ রেজিস্ট্রারের অনুপস্থিতিকালে, সংশ্লিষ্ট রেজিস্ট্রার [**********] ক্ষেত্রমত, সংলগ্ন (সন্নিকটবর্তী) কোন ওয়ার্ড, পৌরসভা বা ইউনিয়নের কোন নিকাহ রেজিস্ট্রারকে উক্ত এলাকার জন্য অতিরিক্ত দায়িত্ব প্রদান করিতে পারিবে।

(৪ক) উপ-বিধি (৪) এর অধীন অতিরিক্ত দায়িত্ব প্রদান করা হইলে অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত সংশ্লিষ্ট নিকাহ রেজিস্ট্রার যদি সিটি কের্পোরেশন এলাকা বহির্ভূত এলাকার কোন নিকাহ রেজিস্ট্রার হন, তাহা হইলে তিনি উহা অনতিবিলম্বে, লিখিতভাবে, সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রারকে অবহিত করিবে।

(৫) উপরি-উক্ত উপ-বিধিসমূহের বিধান অনুসরণ ব্যতীত কোন নিকাহ রেজিস্ট্রার নিকাহ রেজিস্ট্রারের দায়িত্বভার পালন হইতে বিরত থাকিলে বা অনুপস্থিত থাকিলে উহা এই বিধিমালার লংঘন হিসাবে গণ্য হইবে।

১৮। যোগদান প্রতিবেদন দাখিল (১) কোন নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স প্রাপ্তির পর দায়িত্বভার গ্রহণের, বা বিধি ১৭ এর অধীন দায়িত্বপালন হইতে বিরত থাকিবার পর দায়িত্ব পুনঃগ্রহণের সঙ্গে সঙ্গে তিনি যদি-

(ক) সিটি কর্পোরেশন এলাকার নিকাহ রেজিস্ট্রার হন, তাহা হইলে সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রারের নিকট; এবং

(খ) তিনি যদি সিটি কর্পোরেশন এলাকার বহির্ভূত এলাকার নিকাহ রেজিস্ট্রার হন, তাহা হইলে সংশ্লিষ্ট সাব-রেজিস্ট্রারের নিকট কার্যে যোগদান করিবেন;

তবে শর্ত থাকে যে, সাব-রেজিস্ট্রারের নিকট কার্যে যোগদান করিবার ক্ষেত্রে উহার একটি অনুলিপি সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রারের নিকট প্রেরণ করিতে হইবে।

(২)উপ-বিধি (১) এর অধীন কোন নিকাহ রেজিস্ট্রার কার্যে যোগদান করিলে সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বিষয়টি সরকারকে অবহিত করিবেন ।]

১৯। নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালন সরকারী চাকরি নহে নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স প্রাপ্তি বা নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালন সরকারী চাকরি হিসাবে গণ্য হইবে না।

২০। চাকরি গ্রহণের ক্ষেত্রে বাধা-নিষেধ কোন নিকাহ রেজিস্ট্রার তাহাকে যে এলাকার জন্য লাইসেন্স প্রদান করা হইয়াছে, সেই এলাকা বা উক্ত এলাকার সংলগ্ন কোন ওয়ার্ড, পৌরসভা বা ইউনিয়নের কোন মসজিদ অথবা বেসরকারী স্কল, কলেজ অথবা বেসরকারী মাদরাসা ব্যতীত অন্য কোথাও চাকরি করিতে পারিবেন না।
২১। নিকাহ ও তালাক নিবন্ধন ফি, ইত্যাদি- (১) একজন নিকাহ রেজিস্ট্রার ৪ (চার) লক্ষ টাকা পর্যন্ত দেনমোহরের ক্ষেত্রে প্রতি ১ (এক) হাজার টাকা দেনমোহর বা উহার অংশ বিশেষের জন্য ১২.৫০ (বার টাকা পঞ্চাশ পয়স) টাকা হারে বিবাহ নিবন্ধন ফি আদায় করিতে পারিবেন, দেনমোহরের পরিমান ৪ (চার) লক্ষ টাকার অধিক হইলে তৎপরবর্থী প্রতি ১ (এক) লক্ষ টাকা দেনমোহর বা উহার অংশ বিশেষের জন্য ১০০ (একশত) টাকা বিবাহ নিবন্ধন ফি আদায় করিতে পারিবেন, তবে দেনমোহরের পরিমান যাহাই হউক না কেন সর্বচ্চ ফি ২০০ (দুইশত) টাকার কম হইবে না।

(২) একজন নিকাহ রেজিস্ট্রার তালাক নিবন্ধনের জন্য ৫০০/- (পাঁচশত) টাকা ফি গ্রহণ করিতে পারিবেন।

(৩) একজন নিকাহ রেজিস্ট্রার নকল প্রাপ্তি ফি ৫০/- (পঞ্চাশ) টাকা, যাতায়াত বাবদ প্রতি কিলোমিটার ফি ১০/-(দশ) টাকা ও তাল্লাশি ফি ১০/-(দশ) টাকা গ্রহণ করিতে পারিবেন।

(৪) বিবাহ নিবন্ধনের ফি বর কর্তৃক পরিশোধ করিতে হইবে এবং যে পক্ষের উদ্যোগে তালাক নিবন্ধন করা হইবে সেই পক্ষ কর্তৃক তালাক নিবন্ধনের ফি পরিশোধ করিতে হইবে।

(৪ক) এই বিধির অধীন যাবতীয় ফি নিকাহ রেজিস্ট্রারের নিকট পরিশোধ করিতে হইবে এবং বিবাহ নিবন্ধন সংক্রান্ত যাবতীয় ফি নিকাহ রেজিস্ট্রার কর্তৃক আদায়ের পর নিকাহ রেজিস্ট্রার বিবাহ নিবন্ধন সংশ্লিষ্ট পক্ষকে বিবাহ নিবন্ধনের নিকাহনামা প্রদান করিবেন।

(৫) এই বিধির অধীন নিকাহ রেজিস্ট্রার যে ব্যক্তির নিকট হিইতে কোন ফি গ্রহণ করিবেন সে ব্যক্তিকে ফরম ‘গ’ তে প্রযোজ্য রেভিনিউ ষ্ট্যাম্পে সহিযুক্ত একটি রসিদ প্রদান করিবেন।

(৬) প্রত্যেক নিকাহ রেজিস্ট্রারের কার্যালয়সহ, ক্ষেত্রমত, সিটি কর্পোরেশন, উপজেলা পরিষদ, পৌরসভা, ইউনিয়ন পরিষদ এলাকার সংশ্লিষ্ট চেয়ারম্যান, কমিশনার ও কাউন্সিলর এবং সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার [এবং] সব-রেজিস্ট্রার এর কার্যলয় এর দৃষ্টিগ্রাহ্য স্থানে এই বিধির অধীন প্রদেয় ফি এর একটি তালিকা বিল বোর্ডের মাধ্যমে প্রদর্শন করিতে হইবে।

(৭) প্রত্যেক নিকাহ রেজিস্ট্রার এই বিধির অধীন আদায়কৃত ফি হইতে প্রতি অর্থ বৎসরের জন্য পরবর্তী অর্থ বৎসরের ১৫ জুলাই এর মধ্যে নিবর্ণিত হারে কোন সরাকারী ট্রেজারী বা সাব-ট্রেজারীতে “কোড নং-১-২১৬১-০০০০-১৮৬৮, বিবাহ নিবন্ধন ফি”- খাতে বার্ষিক জমা প্রদান করিয়া জমা প্রদানের চালানের মূল কপি সরকারের নিকট দাখিল করিবে, যথাঃ-

(ক) ঢাকা, চট্টগ্রাম ও সিলেট সিটি কর্পোরেশনের প্রত্যেক ওয়ার্ডের বিপরীতে দশ হাজার টাকা এবং অন্যান্য সিটি কর্পোরেশনের প্রত্যেক ওয়ার্ডের বিপরীতে আট হাজার টাকা;

(খ) পৌরসভার প্রত্যেক এলাকার বিপরীতে দুই হাজার টাকা;

(গ) প্রত্যেক ইউনিয়ন পরিষদের বিপরীতে এক হাজার টাকা।

(৮) উপ-বিধি (৭) এর বিধান অনুসারে কোন নিকাহ রেজিস্ট্রার বিবাহ নিবন্ধন ফি জমা প্রদান না করিলে উহা এই বিধিমালার লংঘন হিসাবে গণ্য হইবে।

২২। নিকাহ রেজিস্ট্রি-পূর্ব কার্যক্রম(১) নিকাহ রেজিস্ট্রি করিবার পূর্বে নিকাহ রেজিস্ট্রার পক্ষদ্বয়ের মধ্যে নিকাহ অনুষ্ঠিত হইয়াছে মর্মে সন্তুষ্ট হইবার জন্য সংশ্লিষ্ট পক্ষদ্য়েকে জিজ্ঞাসাবাদ করিবেন অথবা নিকাহ অনুষ্ঠানের সময় উপস্থিত ছিলেন এমন দুইজন সাক্ষীকে জিজ্ঞাসাবাদ করিবেন, তবে কনে পর্দানশীল হইলে, তৎপরিবর্তে তাহার পক্ষে দায়িত্বপ্রাপ্ত উকিলকে জিজ্ঞাসাবাদ করিতে হইবে।

(২) নিকাহ রেজিস্ট্রার স্বয়ং বিবাহ অনুষ্ঠান সম্পন্ন করিলে, তিনি নিকাহ রেজিস্টারের সংশ্লিষ্ট কলামসমূহ পূরণ করিবেন এবং রেজিস্টারে যে সকল ব্যক্তির স্বাক্ষর লাগিবে তাহাদের স্বাক্ষর গ্রহণ করিবেন এবং উহার পর নিজে স্বাক্ষর প্রদান করিয়া সীলমোহরাঙ্কিত করিবেন, তবে নিরক্ষর ব্যক্তির ক্ষেত্রে রেজিস্টারের নির্দিষ্ঠ স্থানে তাহার বৃদ্ধাঙ্গুলে ছাপবিা টিপসহি গ্রহণ করিতে হইবে এবং একজন সত্যায়নকারী সাক্ষী কর্তৃক তাহার পূর্ণ নাম লিপিবদ্ধ করিতে হইবে।

(৩) নিকাহ রেজিস্ট্রার ব্যতীত অন্য কোন বিবাহ অনুষ্ঠান সম্পন্ন করিলে, উক্ত ব্যক্তি বিবাহের পনের দিনের মধ্যে উক্ত এলাকার নিকাহ রেজিস্ট্রারকে বিষয়টি অবহিত করিবেন এবং এইরুপ ক্ষেত্রে যে ব্যক্তি নিকাহ পড়াইয়াছেন তিনি নিকাহ নিবন্ধনের জন্য রেজিস্টারে যে সকল ব্যক্তির স্বাক্ষর প্রয়োজন তাহাদেরকে সঙ্গে লইয়া সংশ্লিষ্ট নিকাহ রেজিস্ট্রারের নিকট হাজির হইবেন।

২৩। তালাক রেজিস্ট্রি-পূর্ব কার্যক্রম তালাক রেজিস্ট্রি করিবার পূর্বে নিকাহ রেজিস্ট্রার এই মর্মে সন্তুষ্ট হইবেন যে, তালাক রেজিস্ট্রির জন্য আগত ব্যক্তি বা ব্যক্তিগণ প্রকৃতপক্ষে তালাক কার্যকরী করিয়াছেন এবং এইরূপ সন্তুষ্টির জন্য উক্ত ব্যক্তি বা ব্যক্তিগণকে জিজ্ঞাসাবাদ করিবেন, তবে উক্তরূপ কোন ব্যক্তি পর্দানশীল মহিলা হইলে, তাহার পক্ষে দায়িত্বপ্রাপ্ত উকিলকে জিজ্ঞাসাবাদ করিতে হইবে।

২৩ক । নিকাহ রেজিস্ট্রি কার্যক্রমের পূর্বে জাতীয় পরিচয়পত্র, জম্ম নিবন্ধন সনদ ইত্যাদি পরীক্ষাকরণ (১) কোন নিকাহ রেজিস্ট্রার বর ও কনের জাতীয় পরিচয়পত্র বা জম্ম নিবন্ধন সনদ বা জুনিয়র স্কুল সার্টিফিকেট (জে,এস,সি) বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এস,এস,সি) বা সমমানের পরীক্ষার সনদপত্র পরীক্ষাপূর্বক বর ও কনের বিবাহের জন্য আইনগত বয়স সম্পর্কে নিশ্চিত না হইয়া কোন বিবাহ নিবন্ধন করিবেন না।

(২) উপ-ধারা (১) এ উল্লিখিত কাগজপত্র না থাকিলে বর ও কনের বয়স সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য মাতা, পিতা বা আইনগত অভিভাবক প্রদত্ত বয়স সংক্রান্ত হলফনামা দ্বারা বর ও কনের বয়স নির্ধারণপূর্বক বিবাহ নিবন্ধন করিতে হইবে।

(৩) বিবাহ নিবন্ধনের সময় বর, কনে বা অন্য কোন ব্যক্তি মিথ্যা তথ্য দিলে এবং উক্ত তথ্যের ভিত্তিতে কোন বিবাহ নিবন্ধন করা হইলে তজ্জন্য কোন নিকাহ রেজিস্ট্রার দায়ী হইবে না।

(৪) উপ-ধারা (১) বা (২) দ্বারা বর ও কনের বয়স সম্পর্কে নিশ্চিত হওয়া সংক্রান্ত কাগজপত্র সংশ্লিষ্ট নিকাহ রেজিস্ট্রারকে সংরক্ষণ করিতে হইবে।

২৪। বিবাহ নিবন্ধন প্রত্যাখ্যানের বিরুদ্ধে আপীল বিবাহ নিবন্ধন করিবার কোন অনুরোধ নিকাহ রেজিস্ট্রার প্রত্যাখ্যান করিলে, সংশ্লিষ্ট ব্যক্তি উক্ত প্রত্যাখানের ত্রিশ দিনের মধ্যে জেলা রেজিস্ট্রারের নিকট আপীল পেশ করিতে পারিবেন এবং এই আপীল সম্পর্কে জেলা রেজিস্ট্রারের আদেশ চুড়ান্ত বলিয়া গন্য হইবে।

২৫। নিবন্ধনের স্থান। বিবাহ ও তালাক যে স্থানে সম্পন্ন হইয়াছে, উক্ত স্থানে যে নিকাহ রেজিস্ট্রারের এলাকাভুক্ত সেই নিকাহ রেজিস্ট্রার কর্তৃক প্রতিটি বিবাহ বা তালাক নিবন্ধন করিতে হইবে।

২৬। বিাবহে উপস্থিতি লিপিবদ্ধকরণ নিকাহ রেজিস্ট্রার কোন বিবাহ অনুষ্ঠানে উপস্থিত থাকিলে, তাহার উপস্থিতির বিষয় নিকাহ রেজিস্ট্রারে লিপিবদ্ধ করিতে হইবে।