আইনের আওতায় আসছে নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়- শ্রম প্রতিমন্ত্রী

0
71
আইনের আওতায় আসছে নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়- শ্রম প্রতিমন্ত্রী

আইনের আওতায় আসছে নির্মাণ শ্রমিকদের নিরাপত্তার বিষয়- শ্রম প্রতিমন্ত্রী

Mujibul Haque

নির্মান শিল্পের শ্রমিকদের নিরাপত্তার বিষয়টি আইনের আওতায় আনা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো: মুজিবুল হক।

২৮ মার্চ (বুধবার)ডিপ্লোমা ইঞ্জিনিয়ারর্স ইনস্টিটিউশন সেমিনার হলে, ইমারত নির্মাণ শ্রমিক ইউনিয়ন বাংলাদেশ – ইনসাব এর জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ সম্প্রতি ওয়ার্ল্ড স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিলের সদস্য হয়েছে। সরকার দক্ষতা উন্নয়ন কাউন্সিল – এনএসডিসি’র অধীনে সেক্টর ভিত্তিক ৬ মাস বা ১ বছর মেয়াদী প্রশিক্ষণের ব্যবস্থা করবে এবং প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকদের বিশ্বের অন্যান্য দেশের সমমানের সনদ প্রদান করা হবে এবং তারা সমমানে মজুরী পাবে।

শ্রম প্রতিমন্ত্রী আরও জানান, শ্রমিকদের জন্য অংশগ্রহনমূলক ভবিষ্য তহবিল-পিপিএফ গঠনের বিষয়টি সরকারের সক্রিয় বিবেচনায় রয়েছে। তাছাড়া নির্মাণ শ্রমিকরা যাতে গুচ্ছ বীমায় নিয়মিত চাঁদা প্রদান করেন সে ব্যপারে অবহিত করেন তিনি।

তিনি আরও জানান, শ্রমিকদের পেশাগত অসুখের চিকিৎসার জন্য পিপিপির মাধ্যমে নারায়নগঞ্জে ৩’শ শয্যা বিশেষায়িত হাসপাতাল নির্মান করা হচ্ছে। এ হাসপাতালে শুধু শ্রমিকদের জন্য ১’শ শয্যা সংরক্ষিত থাকবে। শ্রমিকরা নামমাত্র মূল্যে বিভিন্ন অসুখের জন্য পরীক্ষা-নিরীক্ষা এবং চিকিৎসার সুযোগ পাবে।

এ সময় ইনসাব এর সভাপতি ইঞ্জিনিয়ার মো: ওসমান গনির সভাপতিত্বে কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা সালাউদ্দিন খোকা মোল্লা, প্রধান উপদেষ্টা আব্দুস সাত্তার হাওলাদার এবং কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক একেএম শহিদুল হক ফারুক বক্তৃতা করেন।

সম্মেলন শেষে ইনসাবের নির্বাচন অনুষ্ঠিত হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here