প্রাকৃতিক দুর্যোগে মোকাবেলায় পরিকল্পিত কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী

জননেত্রী শেখ হাসিনার সরকার প্রাকৃতিক দুর্যোগে নিমজ্জিত বাংলাদেশের নদীর ভাঙ্গন রোধ ও নদী শাসনে পরিকল্পিতভাবে কাজ করে যাচ্ছেন বলে মন্তব্য করেছেন পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) দুপুরে নান্দাইল উপজেলা পরিষদ হল রুমে এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এমপি বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। উজানের পলি এসে একদিকে যেমন নদী ভরাট হচ্ছে, অপরদিকে তীব্র স্রোতের কারণে সারা দেশেই বিভিন্ন নদীর ভাঙ্গন হচ্ছে। পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীরা দিনরাত নদী ভাঙ্গন ঠেকানোর চেষ্টা করেও ঠেকাতে পারছে না। ড্রেজিং করে নদীর পলি সরানোর পর পরই আবারও পলিতে ভরে যাচ্ছে। এটা হচ্ছে আমাদের দেশের প্রাকৃতিক অবস্থা।

এসময় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিনের দাবীর প্রেক্ষিতে নান্দাইলের বেতাগৈর ইউনিয়নে ব্রহ্মপূত্র নদের তীরে ভেঙ্গে যাওয়া ১৭ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ রক্ষা বাঁধ এবং নান্দাইল পৌর এলাকায় নরসুন্দা নদীর ভাঙ্গন রোধে দু’তীরে বাঁধ নির্মাণের আশ্বাস দেন পানি সম্পদ প্রতিমন্ত্রী।

পানি সম্পদ প্রতিমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার নেতৃত্বে বিশ্বে বাংলাদেশ মাথা উঁচু করে দাড়াতে শিখছে। সোনার বাংলা বিনির্মাণে দিনরাত কাজ করে যাচ্ছেন তিনি। বাংলাদেশের যত অগ্রগতি দেখছেন, তা সবই সম্ভব হয়েছে জননেত্রী শেখ হাসিনার জন্য ।
প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, বাংলাদেশ এখন আর আগের মত দরিদ্র দেশ নাই। অর্থনৈতিকভাবে পৃথিবীর বুকে আমরা একট সন্মানজনক অবস্থায় পৌঁছাতে সক্ষম হয়েছে। আমাদের উন্নয়নের সক্ষতমতা অনেক বেড়েছে। বর্তমান সরকার অর্থনৈতিকভাবে স্বাবলম্বী ও শক্তিশালী হয়েছে।

সভায় আরো উপস্থিত ছিলেন, রাখেন স্থানীয় সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান তুহিন ও নান্দাইল উপজেলা চেয়ারম্যান হাসান মাহমুদ জুয়েল, মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ.কে এম আমিনুল ইসলামসহ আরও অনেকে।