কৃষি গবেষণা সেক্টরের অভিভাবক প্রতিষ্ঠান বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) নির্বাহী চেয়ারম্যান হিসাবে নিয়োগ পেয়েছেন ড. ভাগ্য রানী বনিক এবং বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের (ব্রি) মহাপরিচালক  হিসেবে নিয়োগ পেয়েছেন ড. মোঃ শাহজাহান কবীর । ৩০ আগস্ট, বুধবার কৃষি মন্ত্রনালয়ের এক আদেশে তাদেরকে এ পদে নিয়োগ দেওয়া হয়।

অবসর প্রস্তুতিকালীন ছুটিতে যাওয়া বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. মোহাম্মদ জালাল উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন ড. ভাগ্য রানী বনিক এবং  ব্রি’র বিদায়ী মহাপরিচালক ড. ভাগ্য রানী বণিকের স্থলাভিষিক্ত হলেন ড. মোঃ শাহজাহান কবীর। বৃহস্পতিবার তারা নতুন কর্মস্থলে যোগ দিয়েছেন।

বিএআরসি'র নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বনিক এবং ব্রি মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর

বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান ড. ভাগ্য রানী বনিক এবং ব্রি মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর

ড. বনিকই একমাত্র নারী যিনি বিএআরসি’র নির্বাহী চেয়ারম্যান পদে প্রথম অভিষিক্ত হলেন। বৃহস্পতিবার ফার্মগেটের বিএআরসি সচিবালয়ের নিজ দপ্তরে পৌছালে প্রতিষ্ঠানটির কর্মকর্তা-কর্মচারীরা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এসময় তিনি দায়িত্ব পালনে সবার সহযোগিতা কামনা করেন।

ড.  বণিক ১৯৫৮ সালের ৩১ ডিসেম্বর কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলার বাঘমারায় জন্মগ্রহণ করেন। তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (সাবেক বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট) থেকে ১৯৮২ সালে বিএসসি (এজি অনার্স) ডিগ্রি লাভ করেন। ১৯৮৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) থেকে জেনেটিকস অ্যান্ড প্ল্যান্ট ব্রিডিং এ স্নাতকোত্তর ও ২০০৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

ড. বণিক বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটে দেশের অন্যতম খাদ্য শষ্য ভুট্টা গবেষণায় প্রভূত সাফল্য অর্জন করেন । ২০০৪ সালের মে মাসে প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা, ২০১০ সালের মার্চ মাসে মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা, ২০১৩ সালের এপ্রিল মাসে পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন), ২০১৪ সালের আগস্ট মাসে পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র), ২০১৪ সালের ডিসেম্বর মাসে পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ), ২০১৫ সালে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের পরিচালক (প্রশিক্ষণ ও যোগাযোগ) পদে পদোন্নতি লাভ করেন তিনি। ২০১৬ সালের ৩০ জুন বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউট (ব্রি)-এর মহাপরিচালক হিসাবে নিযুক্ত হন ড. ভাগ্য রানী বনিক।

জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার প্রকাশিত গবেষণা নিবন্ধের সংখ্যা ৩৭টি । পেশাগত জীবনে তিনি চীন, জাপান, জার্মানি, মেক্সিকো, থাইল্যান্ড, ভারত ও নেপালসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন। ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জননী  ।

ব্রি’র নবনিযুক্ত মহাপরিচালক ড. মোঃ শাহজাহান কবীর ৩০ মার্চ ১৯৬৬ সালে নেত্রকোনা  জেলার দিঘলা গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৯৪ সালের ২১ নভেম্বর বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা পদে যোগদান করেন। ড. কবীর রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে পরিসংখ্যানে বিএসসি অনার্স ডিগ্রি এবং ১৯৮৮ সালে মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ২০১১ সালে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  থেকে জিও-স্ট্যাটিসটিক্যাল মডেলিং বিষয়ে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

ড. কবীর এদেশের জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এর আওতাধীন প্রতিষ্ঠানসমূহের মধ্যে জিও-স্ট্যাটিসটিক্যাল মডেলিং বিষয়ে একজন পথিকৃৎ এবং অন্যতম জ্যেষ্ঠ বিজ্ঞানী।

বিশিষ্ট বিজ্ঞানী ড. মোঃ শাহজাহান কবীর চাকুরী জীবনে ধান গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত ছিলেন। মহাপরিচালক পদে যোগদানের পূর্বে  তিনি বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) হিসেবে দায়িত্ব পালন করেন। জাতীয় ও আর্ন্তজাতিক জার্নালে প্রকাশিত তার গবেষণা নিবন্ধের সংখ্যা ৬২টি। গত দুই দশকের বেশি সময়ে গবেষণা সংশ্লিষ্ট কাজে ড. কবীর ফিলিপাইন, জাপান, থাইল্যান্ড, মালয়েশিয়া, ভারত, নেপাল, ভূটান ও অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ ভ্রমণ করেছেন।  ব্যক্তিগত জীবনে তিনি দুই সন্তানের জনক।

 
প্রকাশক: সালেহ মোহাম্মদ রশীদ অলক
সম্পাদকঃ মাহসাব হোসাইন রনি
বার্তাকক্ষঃ ০১৭১১-৪৬০৬০১ | ই-মেইলঃ news.politicsnews24@gmail.com
 
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি