কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) এর উদ্যোগে এবং উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান  ক্যাটালিস্ট এর সার্বিক সহযোগিতায় আগামী ২৪ ও ২৫ নভেম্বর কেআইবি চত্বরে বাংলাদেশের প্রথম এগ্রো ক্যারিয়ার ফেয়ার অনুষ্ঠিত হবে । ২৬ সেপ্টেম্বর ২০১৭, মঙ্গলবার কেআইবি সভাকক্ষে এ উপলক্ষে এক পরিকল্পনা কর্মশালা অনুষ্ঠিত হয় ।

ক্যারিয়ার ফেয়ার পরিকল্পনা  কর্মশালায় ০৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ে রোড-শো আয়োজনের  সিদ্ধান্ত গৃহীত হয়। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৪ অক্টোবর,  চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৬ অক্টোবর,  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ২৯ অক্টোবর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩১ অক্টোবর, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ০২ নভেম্বর,  শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ০৯ নভেম্বর,  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৩ নভেম্বর রোড-শো অনুষ্ঠিত হবে ।
এগ্রো ক্যারিয়ার ফেয়ার পরিকল্পনা কর্মশালা

এগ্রো ক্যারিয়ার ফেয়ার পরিকল্পনা কর্মশালা

কেআইবি সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ’র সভাপতিত্বে উক্ত কর্মশালা অনুষ্ঠিত হয় । কর্মশালায় উপস্থিত ছিলেন কেআইবি’র সিনিয়র সহ-সভাপতি কৃষিবিদ প্রফেসর ড. মোঃ শহীদুর রশীদ ভূঁইয়া, মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম (প্রিন্স), ক্যারিয়ার ফেয়ার আয়োজক কমিটির  আহবায়ক এবং বাংলাদেশ কৃষকলীগ কেন্দ্রীয় কমিটির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক  কৃষিবিদ সমীর চন্দ, ক্যারিয়ার ফেয়ার আয়োজক কমিটির  সদস্যসচিব ও কেআইবি’র দপ্তর সম্পাদক কৃষিবিদ এম এম মিজানুর রহমান, যুগ্ম মহাসচিব কৃষিবিদ মোঃ মুকসুদ আলম খান মুকুট, যুগ্ম মহাসচিব কৃষিবিদ ড. এ কে এম জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ মোঃ আরিফুর রহমান তরফদার , কেআইবি’র  সাবেক গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক প্রফেসর ড. কামরুজ্জামান লাবলু , কৃষিবিদ সালেহ মোহাম্মদ রশীদ অলক, সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও প্রতিনিধি , উন্নয়ন সহযোগী প্রতিষ্ঠান ক্যাটালিস্ট এবং ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান এশিয়াটিক এর  প্রতিনিধিবৃন্দ ।

এগ্রো ক্যারিয়ার ফেয়ার আয়োজনের উদ্দেশ্য সম্পর্কে কেআইবি সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ বলেন , “সদ্য পাশ করা এবং বেকার কৃষিবিদদের কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য আমাদের এই উদ্যোগ।  চাকরিপ্রত্যাশী কৃষিবিদরা যাতে এই প্লাটফর্মের মাধ্যমে চাকরি পেতে পারে ,  নিজেদেরকে যাচাই করতে পারে , চাকরির জন্য নিজেদেরকে প্রস্তুত করতে পারে এই উদ্দেশ্যেই আমরা এগ্রো ক্যারিয়ার ফেয়ার আয়োজন করতে যাচ্ছি” ।

ক্যারিয়ার ফেয়ার  কেমন হবে এবং কারা অংশগ্রহণ করতে পারবে এ সম্পর্কে  কেআইবি মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম প্রিন্স বলেন , “এগ্রো ক্যারিয়ার ফেয়ার দুই দিন ব্যাপী অনুষ্ঠিত হবে । কৃষি  সেক্টরের শতাধিক প্রতিষ্ঠান এতে অংশগ্রহণ করবে। তারা সিভি জমা নেবে এবং উপযুক্ত প্রার্থীদের চাকরি দেবে ।   ফেয়ার উপলক্ষে আমরা ৩-৪ টি সেমিনারও  আয়োজন করব । সেমিনারগুলো অনার্স শেষ বর্ষে যারা আছে এবং যারা অনার্স পাশ করেছে তাদের জন্য ।  বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় , শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় , বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় , সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ,  চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের পাশ করা সকল ছাত্রছাত্রী এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় , পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে কৃষি ও ভেটেরিনারি থেকে যারা পাশ করেছে তারা ক্যারিয়ার ফেয়ারে অংশগ্রহণ করতে পারবে” ।

ক্যারিয়ার ফেয়ার থেকে প্রত্যাশা  এবং এই আয়োজনে মূল  চ্যালেঞ্জ সম্পর্কে  কেআইবির দপ্তর সম্পাদক এবং  এগ্রো ক্যারিয়ার ফেয়ার আয়োজক কমিটির সদস্যসচিব কৃষিবিদ মিজানুর রহমান বলেন , “একাডেমিয়া এবং ইন্ডাস্ট্রির মধ্যে লিঙ্কেজের জন্য এই জব ফেয়ার একটি নতুন উইন্ডো । সর্বোচ্চ সংখ্যক কোম্পানিকে আনা এবং সর্বোচ্চ সংখ্যক বেকার কৃষিবিদদের চাকরির ব্যবস্থা করাই আমাদের মূল  চ্যালেঞ্জ”।

প্রসঙ্গত ২০১৫ সালে কৃষিবিদ ইনস্টিটিউশনের বার্ষিক সাধারণ সভায় এগ্রো ক্যারিয়ার ফেয়ার আয়োজনের প্রস্তাব করেন কৃষিবিদ সালেহ মোহাম্মদ রশীদ অলক এবং তাৎক্ষণিকভাবে তা অনুমোদন করেন  কৃষিবিদ ইনস্টিটিউশনের তৎকালীন সভাপতি কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি। তখন  কৃষিবিদ সমীর চন্দকে আহ্বায়ক  ও কৃষিবিদ মিজানুর রহমানকে সদস্যসচিব করে  এগ্রো ক্যারিয়ার ফেয়ার আয়োজক কমিটি গঠন করা হয়।

কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিমের ঐকান্তিক প্রচেষ্টায়  এবং কেআইবি’র  বর্তমান  সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ ও  মহাসচিব কৃষিবিদ মোঃ খায়রুল আলম প্রিন্সের সার্বিক তত্ত্বাবধানে আগামী  ২৪ ও ২৫ নভেম্বর, ২০১৭ তারিখে কেআইবি চত্বরে এগ্রো ক্যারিয়ার ফেয়ার অনুষ্ঠিত হবে ।

 
প্রকাশক: সালেহ মোহাম্মদ রশীদ অলক
সম্পাদকঃ মাহসাব হোসাইন রনি
বার্তাকক্ষঃ ০১৭১১-৪৬০৬০১ | ই-মেইলঃ news.politicsnews24@gmail.com
 
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি