অনলাইন পরিবহন বিষয়ক ওয়েব সাইট গুলার বর্ণনা

108

যাতায়াত বা পরিবহন সুবিধার জন্য কিছু অনলাইন পরিবহন বিষয়ক ওয়েব সাইটের বর্ণনা দেওয়া হলো।

shohoz.com

অনলাইন ই-টিকেটের মাধ্যমে বাস, ট্রেন এবং লঞ্চের টিকিট সেবা দিয়ে আসছে সহজ ডট কম। এমনকি হোটেলও বুক করা যায় এই সাইটির মাধ্যমে। অনলাইনে সেবাদাতা প্রতিষ্ঠান সহজ ডটকমের (www.shohoz.com) কল সেন্টারের ১৬৩৭৪ নম্বরে ফোন করে টিকেট কেনা যাবে। আপনার কেনা টিকেটটি সহজ ডম কম তাদের প্রতিনিধির মাধ্যমে আপনার উল্লেখিত ঠিকানায় পৌঁছে দিয়ে থাকে। লঞ্চের টিকেট এর ক্ষেত্রে সহজ লিমিটেড কেবিনের প্রতি টিকেটের বিপরীতে ২১ টাকা এবং হোম ডেলিভারির ক্ষেত্রে ৫০ টাকা সার্ভিস চার্জ নেবে। এছাড়া তৃতীয় শ্রেণির প্রতি টিকেটের বিপরীতে প্রতিষ্ঠানটি ১০ টাকা করে সার্ভিস চার্জ নেবে। ক্রয়কৃত টিকেটের মূল্য নগদের পাশাপাশি ক্রেডিট কার্ড ও মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পরিশোধ করা যায়।

railway.gov.bd

আন্ত:নগর, সিটি সার্ভিস, মেইল ট্রেন, এক্সপ্রেস ট্রেন, কমিউটার ট্রেন, আন্তর্জাতিক ট্রেন, কার্গো সহ দেশের সকল ধরনের ট্রেন সার্ভিসের তথ্য রয়েছে রেলওয়ের ওয়েবসাইটে। রুটভিত্তিক ট্রেনের তালিকা, ট্রেন ছাড়া ও পৌছানোর সময়, ভাড়া, অনলাইনে টিকেট সংগ্রহ সহ বিভিন্ন তথ্য দিয়ে সাজানো হয়েছে সাইটটি। ঢাকা থেকে বিভিন্ন জেলায় চলাচলকারী ট্রেনগুলোর তথ্যের পাশাপাশি ঢাকার বাইরের এক জেলা থেকে অন্য জেলায় চলাচলকারী ট্রেনগুলো সম্পর্কেও তথ্য রয়েছে এখানে।

caab.portal.gov.bd

বিমান ভ্রমণে যাত্রীদের সহায়ক বিভিন্ন তথ্য রয়েছে এই ওয়েব সাইটটিতে। যেমন: হযরত শাহজালাল বিমানবন্দরের যোগাযোগের নাম্বার, গাড়ির ধরন ভিত্তিক কার পার্কিং এর রেট, যাত্রী সেবা কাউন্টারের ফোন নাম্বার, হেল্প লাইন ফোন নাম্বার, কোনো কিছু হারিয়ে গেলে খোঁজার ব্যবস্থা, কার্গো সার্ভিস এর তথ্য রয়েছে। ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট আন্তর্জাতিক বিমানবন্দরের বিভিন্ন তথ্য রয়েছে এখানে। এসব বিষয়ে জানতে সাইটের সিটিজেন চার্টার অংশ থেকে এ সম্পর্কিত ফাইলটি ডাউনলোড করে এ সকল বিষয়ে জানা যাবে।

brtc.gov.bd

সরকারী ব্যবস্থাপনায় পরিচালিত দেশের একমাত্র পরিবহন প্রতিষ্ঠান বি.আর.টি.সির নিজস্ব ওয়েবসাইটটি মূলত বি.আর.টি.সির অভ্যন্তরীণ বিভিন্ন তথ্য দিয়ে সাজানো হয়েছে। “Bus” নামে আলাদা একটি ট্যাবে বি.আর.টি.সির বাস সার্ভিস সম্পর্কে তথ্য তুলে ধরা হয়েছে। এখানে সিটি বাস সার্ভিস, আন্ত:জেলা বাস সার্ভিস, স্কুল বাস সার্ভিস ও আন্তর্জাতিক বাস সার্ভিস এর সকল তথ্য বিস্তারিতভাবে বর্ণনা করা হয়েছে।

transportbd.com

এই সাইটটিতে দেশের বাস, ট্রেন, লঞ্চ ও বিমান ভ্রমণে সহায়ক তথ্য তুলে ধরা হয়েছে। বাস সার্ভিস অংশে আন্ত:জেলা বাসগুলোর তালিকা, রুট, ভাড়া, সময়সূচী, ফোন নম্বর আলাদা আলাদা বর্ণনা করা হয়েছে। ট্রেন সার্ভিস অংশে আন্ত:নগর ট্রেনগুলোর রুট, ভাড়া, সময়সূচী ও স্টপেজগুলো সম্পর্কে তথ্য রযেছে। লঞ্চ সার্ভিস অংশে রুটভিত্তিক লঞ্চগুলোর তালিকা এবং ছাড়ার সময়সূচী সংক্রান্ত তথ্য রয়েছে এবং এয়ার সার্ভিস অংশটুকু অসম্পূর্ণ, এখানে তেমন কোনো তথ্য নেই। এছাড়া রেন্ট-এ কার, অ্যাম্বুলেন্স সার্ভিস, ট্রাক সার্ভিস ও ট্রান্সপোর্ট সম্পর্কে তথ্য রয়েছে।

paribahan.com

অনলাইনে বাস, ট্রেন ও প্লেনের টিকেট কাটার ব্যবস্থা রয়েছে এই ওয়েব সাইটটিতে। এজন্য প্রথমে এই সাইটের মেম্বারশীপ ফরম পূরণ করে মেম্বার হতে হয়। ফরমে নাম, ঠিকানা, ফোন নাম্বার সহ বিভিন্ন তথ্য যুক্ত করতে হয়। মেম্বারশীপ হয়ে গেলে পরবর্তীতে ভিসা, মাস্টার, ডিবিবিএল, ব্র্যাক ব্যাংকের এটিএম কার্ড ও বি-ক্যাশ এর মাধ্যমে টিকেটের মূল্য পরিশোধ করে টিকেট কাটা যায়। এছাড়া পরিবহন বিষয়ক সংবাদ, প্যাকেজ ট্যুর এর খবরাখবর রয়েছে।

biwtc.gov.bd

নদীপথে সরকারী ব্যবস্থাপনায় পরিচালিত পরিবহন ব্যবস্থার নিয়ন্ত্রক ও পরিচালনাকারী বি.আই.ডব্লিউ.টি.সি এর নিজস্ব ওয়েবসাইটে ফেরি সার্ভিস, যাত্রীবাহী রকেট সার্ভিস, সী-ট্রাক সার্ভিস, ওয়াটার বাস সার্ভিস, কার্গো সার্ভিস সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে। এসব তথ্য সম্পর্কে জানতে সাইটের “Citizen Charter” অংশ থেকে এ সম্পর্কিত ফাইলটি ডাউনলোড করে নিতে হবে।

greenlineparibahan.com

ভলবো ও স্ক্যানিয়া বাস সার্ভিস পরিচালনাকারী প্রতিষ্ঠান গ্রীন লাইন এর নিজস্ব ওয়েবসাইট এটি। দেশব্যাপী বিভিন্ন রুটের বাস ছাড়ার সময়সূচী, ঢাকার বিভিন্ন স্থানে অবস্থিত কাউন্টারগুলোর ঠিকানা, ফোন নম্বর, দেশব্যাপী পরিচালিত রুটগুলো ম্যাপ আকারে এখানে বর্ণনা করা হয়েছে। যে কেউ চাইলে তার যেকোনো ধরনের জিজ্ঞাসা জানাতে পারেন এই সাইট থেকে।