আ.লীগের দুঃশাসন অতীতের সব শাসন ব্যবস্থাকে ছাড়িয়ে গেছে: মির্জা ফখরুল

আওয়ামী লীগের দুঃশাসন অতীতের সব শাসন ব্যবস্থাকে ছাড়িয়ে গেছে বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, ব্রিটিশ-পাকিস্তানের পরে এরশাদের (শাসন ব্যবস্থা) রুল তারপরে বর্তমান ক্ষমতাসীন দলের দুঃশাসন বাংলাদেশকে পুরোপুরি পঙ্গু করে ফেলেছে।

রোববার (১৬ অক্টোবর) রাজধানীর গুলশানে এক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ও বর্তমান প্রেক্ষাপট শীর্ষক আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ সচেতন নাগরিক সমাজ।

নিজের একটি বক্তব্যের কারণে আওয়ামী লীগ তার ওপর ক্ষিপ্ত হয়ে গিয়েছিলেন উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আমি বলেছিলাম- পাকিস্তান আমলেও এতো অত্যাচার নির্যাতন হয়নি। এ কথা বলার কারণে তারা (আওয়ামী লীগ) আমাকে পাকিস্তানের চর বানিয়ে ফেলেছে। জিয়াউর রহমান মুক্তিযুদ্ধের ঘোষণা করলেন, আর তাকেই তারা পাকিস্তানের চর বলেন। আর আমি তো ক্ষুদ্র মানুষ।

বিএনপি মহাসচিব বলেন, এখানে একটা কথা না বললে ইতিহাসকে অস্বীকার করা হবে। আওয়ামী লীগ ৯৬ সালে প্রথম অন্তর্বর্তীকালীন সরকারের দাবি নিয়ে এসেছিল। এই দাবিকে প্রতিষ্ঠা করার জন্য ১৭৩ দিন হরতাল করেছিল। তাদের দাবি ছিল- ‌‘দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হয় না। সুতরাং এখানে নির্বাচনকালীন নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার প্রয়োজন।’ তখনকার ক্ষমতাসীন বিএনপি ও বেগম খালেদা জিয়া উপলব্ধি করেছিলেন যে বাংলাদেশের রাজনৈতিক সংস্কৃতিতে এটি জরুরি। তাই সংবিধানে তত্ত্বাবধায়ক সরকারের বিষয়টি তিনি যুক্ত করেছিলেন।