উৎসবমুখর পরিবেশে চলছে মনোনয়নপত্র জমা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে সারা দেশে মনোনয়নপত্র দাখিল করছেন সম্ভাব্য প্রার্থীরা। মনোনয়নপত্র দাখিলকে কেন্দ্র করে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

বুধবার (২৮ নভেম্বর) সকাল থেকে ঢাকাসহ সারা দেশে রিটার্নি অফিসারের কার্যালয় প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিচ্ছে। জমা দেয়ার সময় প্রার্থী ও সমর্থকদের বেশ চাপ লক্ষ্য করা যাচ্ছে।

সকাল ৯টা থেকে মনোনয়নপত্র জমা নেয়া শুরু হয়। মনোয়নপত্র জমা দিতে প্রার্থীরা বিপুল সংখ্যক নেতাকর্মীদের সঙ্গে নিয়ে আসছেন। তবে কমিশনার কার্যালয়ে নির্দেশিত সংখ্যার বেশি কাউকে প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

রাজধানীর সেগুনবাগিচায় মনোনয়নপত্র জমা দেয়ার পর সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপি প্রার্থী আব্দুস সালাম বলেন, ‘কমিশন এখন পর্যন্ত নির্বাচনের সুষ্ঠু পরিবেশ সৃষ্টি করতে পারেনি। একজন প্রার্থী হিসেবে আহ্বান জানাই আজকের পর থেকে যেন আর কোনও নেতাকর্মীকে গ্রেফতার ও বাড়িতে গিয়ে পুলিশি হয়রানি করা না হয়।’

মনোনয়নপত্র জমা দেয়ার পর আওয়ামী লীগের সাদেক খান বলেন, ‘আমি নির্বাচনের সময় শান্তিপূর্ণ পরিবেশের জন্য প্রয়োজনে একইমঞ্চে দাঁড়িয়ে জনগণের কাছে ভোট চাইবো বলে সাদেক খানকে জানিয়েছি। তারপরেও বিএনপি বা জোটের নেতাকর্মীদের যেন কোনও ধরনের হয়রানি, গ্রেফতার বা তাদের বিরুদ্ধে হামলা-মামলা না করা হয়। প্রতিউত্তরে সাদেক খান কথা দিয়েছেন আমরা বিষয়গুলো দেখবো।’

ঘোষিত তফসিল অনুযায়ী, আজ ২৮ নভেম্বর মনোনয়ন জমার শেষ দিন, ২ ডিসেম্বর হবে মনোনয়ন যাচাই-বাছাই, ৯ ডিসেম্বর প্রত্যাহারের শেষ সময় এবং ৩০ ডিসেম্বর হবে ভোটগ্রহণ।