কেন শপথ নেননি ঐক্যফ্রন্টের জয়ীরা ?

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্টের ৭ প্রার্থী সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এর মধ্যে বিএনপির ৫ জন ও গণফোরামের দুইজন রয়েছেন। তবে তারা আজ জাতীয় সংসদে অনুষ্ঠিত শপথ গ্রহণ অনুষ্ঠানে যাননি। বরং এই জোটটি নিজস্ব ভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

জানা গেছে, আজ বৃহস্পতিবার ঐক্যফ্রন্টের প্রার্থীদের ঢাকায় ডাকা হয়েছে। তাদের কাছ থেকে পরামর্শ নেবে বিএনপির হাইকমান্ড। গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে প্রার্থীদের সঙ্গে বৈঠক করবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

গেলো সোমবার বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয় ধানের শীষের বিজয়ী প্রার্থীরা কেউ শপথ নেবেন না। এর কারণ হিসেবে নেতারা যুক্তি তুলে ধরে বলেন, যেহেতু ভোটই প্রত্যাখ্যান করা হয়েছে, সেখানে সংসদে গিয়ে কী লাভ হবে। এতে সরকারকে বৈধতা দেয়া হবে। তাছাড়া এই গুটিকয়েক সংসদ সদস্যকে এলাকায় কাজও করতে দেবে না সরকার।
স্থায়ী কমিটির বৈঠক শেষে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সংবাদ সম্মেলনেও শপথ না নেয়ার ইঙ্গিত দেন। এরপর মির্জা ফখরুল যোগ দেন জাতীয় ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকে। তবে মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে অনুষ্ঠিত ওই বৈঠকে এ ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

বৈঠকে ড. কামাল হোসেন বলেন, বিজয়ীরা ঢাকায় আসুক, তাদের সঙ্গে কথা বলে এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। জানা গেছে, গণফোরামসহ জাতীয় ঐক্যফ্রন্টের কেউ কেউ চান, সাত বিজয়ী সংসদে যোগদান করুক। তারা শপথ নিক। কারণ, সংসদে অনিয়মের চিত্র তুলে ধরা যাবে। সংসদের ভেতরে বাইরে সরব থাকার পক্ষে তারা।

এদিকে একাদশ সংসদ নির্বাচনের ফলাফল বাতিল করে পুনর্নির্বাচনের দাবিতে বৃহস্পতিবার নির্বাচন কমিশনে স্মারকলিপি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট। সোমবার রাতে ঐক্যফ্রন্টের স্টিয়ারিং কমিটির বৈঠকের পর শীর্ষ নেতা ড. কামাল হোসেন এই কর্মসূচির কথা ঘোষণা করেন।

তিনি বলেন, সার্বিক অবস্থা বিবেচনা করে জাতীয় ঐক্যফ্রন্ট কল্পিত নির্বাচনের ফলাফল ঘৃণাভরে প্রত্যাখ্যান করে নির্দলীয় সরকারের অধীনে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের দাবি জানিয়েছে। এ নির্বাচন বাতিল করে পুনর্নির্বাচনের দাবিতে ফ্রন্টের প্রার্থীরা নির্বাচন কমিশনে স্মারকলিপি দেবেন ও কর্মসূচি ঘোষণা করা হবে।

জানা যায়, কর্মসূচিতে বাধা দিলে নতুন কর্মসূচি দেয়া হবে। এর আগে গুলশানে দলের চেয়ারপারসন কার্যালয়ে ধানের শীষের প্রার্থীদের সঙ্গে বৈঠক করবে বিএনপি।