রূপপুর প্রকল্পে ৩৪ জন কর্মকর্তার দুর্নীতির সম্পৃক্ততা পেয়েছে কমিটি: গণপূর্ত মন্ত্রী

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পের কর্মকর্তাদের আবাসনের আসবাব কেনার ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়ম খতিয়ে দেখার জন্য গঠিত তদন্ত কমিটি তাদের প্রতিবেদন জমা দিয়েছে। তদন্তে প্রকল্পের সঙ্গে সংশ্লিষ্ট ৩৪জন কর্মকর্তার দুর্নীতি ও অনিয়মের সম্পৃক্ততা পেয়েছে কমিটি।

আজ বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ তদন্ত প্রতিবেদন প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

ওই ঘটনায় দু’টি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করা হয়েছিল জানিয়ে তিনি বলেন, দু’টি কমিটির রিপোর্ট পর্যালোচনায় আমাদের কাছে প্রতীয়মান হয়েছে যে, ৩৪ জন কর্মকর্তা বা ব্যক্তি এই ঘটনায় নানা অনিয়ম ও দুর্নীতির সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। এর মধ্যে ৩০জন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এবং চারজন বিজ্ঞান প্রযুক্তি বিভাগের। তাদের বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করবেন, আমরা সেই মন্ত্রণালয়কে লিখেছি বলেও জানান মন্ত্রী।

রেজাউল করিম জানান, এ ঘটনায় সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান অনিয়ম করে ৩৬ কোটি ৪০ লাখ ৯ হাজার টাকা হাতিয়ে নিয়েছে। এই টাকা ফেরত নেয়া হবে। তাদের এখনও অনেক বিল পাওনা আছে, সেখান থেকে এই টাকা কেটে রাখা হবে।