উত্তর-দক্ষিণে কাউন্সিলর পদে বিএনপির সাক্ষাৎকার চলছে

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডে একক প্রার্থী দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এরই অংশ হিসেবে ঢাকা মহানগর উত্তর, দক্ষিণের সাধারণ কাউন্সিলর বাছাইয়ের সাক্ষাৎকার চলছে।

আজ রোববার গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয় ও নয়াপল্টনে বিএনপির মহানগর কার্যালয়ে দলীয় কাউন্সিলরদের সাক্ষাৎকার নেওয়া হচ্ছে।

তবে উত্তর ও দক্ষিণের সংরক্ষিত নারী কাউন্সিলরদের সাক্ষাৎকার আগামীকাল সোমবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত হবে।

দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে সমন্বয় করে প্রতিটি ওয়ার্ডে একক প্রার্থী চূড়ান্ত করে তাদের দলীয় প্রার্থী হিসেবে সমর্থন দেওয়া হবে বলে দলীয় সূত্রে জানা গেছে।

কাউন্সিলদের চূড়ান্ত করার নিয়ম কী জানতে চাইলে রিজভী বলেন, ‘কাউন্সিলর বাছাই করার জন্য তিনটি কমিটি গঠন করা হয়েছে। যাচাই-বাছাই সেই টিম করবেন।’

ঢাকা মহানগর দক্ষিণের দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টু জানান, দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে ২২০টি এবং মহিলা (সংরক্ষিত ওয়ার্ড) কাউন্সিলর পদে ৬০টি মনোনয়ন ফরম জমা পড়েছে।

মহানগর উত্তরের দপ্তর এ বি এম এ রাজ্জাক জানান, উত্তর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে ১৬২টি এবং মহিলা (সংরক্ষিত ওয়ার্ড) কাউন্সিলর পদে ৩৪টি মনোনয়ন ফরম জমা পড়েছে।

উত্তরের কাউন্সিলর বাছাই কমিটির প্রধান করা হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহানকে। এই কমিটির সদস্যরা হলেন, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহানগর উত্তরের সভাপতি এম এ কাইয়ুম, মহিলা দলের সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, মহানগর উত্তরের ভারপ্রাপ্ত সভাপতি বজলুল বাছিত আনজু ও সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান।

দক্ষিণের কাউন্সিলর বাছাই কমিটির প্রধান করা হয়েছে চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালামকে। কমিটির সদস্য করা হয়েছে, বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাহজাহান, আবদুল আউয়াল মিন্টু, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, মহানগর বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার ও সহসভাপতি নবী উল্লাহ নবী।

সংরক্ষিত নারী কাউন্সিলর পদে দলীয় প্রার্থী বাছাইয়ে দলের স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমানকে প্রধান করে সাত সদস্যের কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাধারণ সম্পাদক সুলতানা আহমেদ, বিএনপির নির্বাহী কমিটির সদস্য জিবা খান, অ্যাডভোকেট নিপুন রায় চৌধুরী ছাড়াও মহিলা দলের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি।

উত্তরের দপ্তর সম্পাদক এবিএমএ রাজ্জাক জানান, রোববার বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে সকাল ৯টা থেকে উত্তর সিটি করপোরেশন নির্বাচনে ১ নম্বর ওয়ার্ড থেকে ২৫ নম্বর ওয়ার্ডের কেবলমাত্র পুরুষ কাউন্সিলর পদে দলীয় সমর্থন প্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হচ্ছে।

দক্ষিণের দপ্তর সম্পাদক জানান, আজ সকাল থেকে নয়াপল্টনে ভাষানী ভবনে বিএনপির মহানগর কার্যালয়ে দক্ষিণ সিটি করপোরেশনের কেবলমাত্র পুরুষ কাউন্সিলর পদে দলীয় সমর্থন প্রত্যাশী প্রার্থীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হচ্ছে।