করোনা সংকটে মানুষের পাশে বিএনপি

বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় করোনা সংকটে মানুষের পাশে দাঁড়িয়েছে বিএনপি’র মূল দলসহ সহযোগী অঙ্গসংগঠন ছাত্রদল,যুবদল ও স্বেচ্ছাসেবক দল। করোনা প্রাদুর্ভাবের প্রথম থেকেই গরীব, অসহায়, দুস্থ, কর্মহীন হয়ে পড়া ছিন্নমূল ও প্রান্তিক মানুষদের পাশে দাঁড়িয়েছে বিএনপিসহ তাদের অঙ্গ-সংগঠন।দেশের বিভিন্ন জেলা থেকে শুরু করে থানা ,ওয়ার্ড, মহল্লায় বিতরণ করেছেন নিত্য প্রয়োজনীয় সামগ্রী ও ঈদ উপহার ।

নিত্য প্রয়োজনীয় সামগ্রী হিসেবে জন প্রতি দিয়েছেন চাল,ডাল,পেয়াজ,আলু,সাবান,আটা,তেল,লবণ,রান্না করা তৈরি খাবার, হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক, হ্যান্ড গ্লোভস ,হ্যান্ড ওয়াশ প্রভৃতি ।এরই ধারাবাহিকতায় পবিত্র মাহে রমজানকে কেন্দ্র করে ঈদ উপহার হিসেবে এর সাথে যোগ করেছেন শাড়ী, লুঙ্গী, সেমাই,দুধ,চিনিসহ নগদ কিছু অর্থ ।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সভাপতি এম,এ কাইয়ুম ও সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান এর উদ্যোগে ও দলীয় সহায়তায় এই পর্যন্ত প্রায় ৬০ হাজারের অধিক গরীব ,অসহায় পরিবার ও নেতাকর্মীদের মাঝে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ,ঈদ উপহার সহ নগদ অর্থ বিতরণ করা হয়েছে ।জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর বিএনপি’র সভাপতি এম এ কাইয়ুম বলেন, মানুষের জীবন আজ এই মহামারী করোনা দুর্যোগে থেমে গেছে, মানুষ আজ অসহায়, বিপর্যস্ত, দুর্দশাগ্রস্ত। মানুষ আজ অভাবে, দুঃখে দিন পার করছে। সেই জায়গা থেকেই বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি গণতন্ত্রের ধারা অব্যাহত রেখে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানের নির্দেশে জনগণের পাশে এই করুণ সময়ে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে । তারই ধারাবাহিকতায় আমরা ঢাকা মহানগর উত্তর বিএনপি’র পক্ষ থেকে সাধারণ মানুষের জন্য যথাসাধ্য করার চেষ্টা করছি।আমরা প্রত্যেকটি থানা, ওয়ার্ড, ইউনিট থেকে শুরু করে মহল্লা পর্যন্ত অসহায়, দুর্দশাগ্রস্ত মানুষের কাছে দলীয় সহায়তা ও নিজস্ব প্রচেষ্টায় খাদ্য সামগ্রী ও ঈদ উপহার সরবরাহ নিশ্চিত করেছি।তিনি বলেন, আমি আমার দলের প্রত্যেকটি নেতাকর্মীকে ধন্যবাদ দিতে চাই ত্রাণ সহায়তা সরবরাহে সঠিক দায়িত্ব ও ভূমিকা পালন করার জন্য। যেকোনো বিপর্যয় আসুক না কেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি সর্ব সাকুল্যে যেকোনো পরিস্থিতিতে বাংলাদেশের জনগণের পাশে ছিল, আছে এবং থাকবে। ত্রাণ বিতরণ কার্যক্রম সম্পর্কে তিনি বলেন, যেহেতু এখনও কিছু পরিষ্কারভাবে বলা যাচ্ছে না তাই মহামারী এই করোনা পরিস্থিতি যতদিন আছে ততদিন ঢাকা মহানগর উত্তর বিএনপির এই ত্রাণ সহায়তামূলক কার্যক্রম যথারীতিভাবেই চলমান প্রক্রিয়া হিসেবে জন মানুষের মাঝে বিতরণ অব্যাহত থাকবে।

ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি’র সভাপতি হাবিব-উন-নবী খান সোহেল ও সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার এর উদ্যোগে ও দলীয় সহায়তায় প্রায় ৮০ হাজার নিম্নবিত্ত ,অভাবগ্রস্ত ও স্বল্প আয়ের অসহায় পরিবার , নেতাকর্মী ও মানুষের মাঝে মহামারী করোনা সংকটের প্রথম থেকেই ত্রাণ হিসেবে নগদ অর্থসহ দৈনন্দিন জীবনের নিত্য প্রয়োজনীয় সামগ্রী ও ঈদ উপহার এই পর্যন্ত বিতরণ করা হয়েছে । জানতে চাইলে ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক কাজী আবুল বাশার বলেন, এই করোনাভাইরাস আসার পর মধ্যবিত্ত, নিম্নবিত্ত ও দারিদ্র্য সীমায় যেসব মানুষ আছেন তারা খুবই অসহায় হয়ে পড়েছেন , অভাব-অনটনে দিন কাটাচ্ছেন তাই জাতির এই দুর্যোগে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে আমরা ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের পক্ষ থেকে প্রত্যেক থানা‌, ওয়ার্ড, ইউনিট ও মহল্লায় গরীব অসহায় মানুষের মাঝে খাদ্য সরবরাহ নিশ্চিত করেছি এবং আমাদের এই ত্রাণ কার্যক্রম প্রক্রিয়া এই সংকট যতদিন আছে ইনশাআল্লাহ চলবে তবে আমি বিত্তবানদের প্রতি অনুরোধ করবো আপনারা মানুষের পাশে দাঁড়ান , আপনার সম্পত্তির ওপর গরীবেরও একটা হক আছে সুতরাং আপনার সাহায্যের হাতটি অসহায় মানুষের কল্যাণে বাড়িয়ে দিন ।দেশবাসীর উদ্দেশ্যে তিনি বলেন , এই পবিত্র মাসে আমরা সকলে আল্লাহর ইবাদত করি , আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা করি তিনি যেনো আমাদেরকে এই বিপদ থেকে যথাশীঘ্রই উদ্ধার করেন আমিন ।

মহামারী করোনায় কর্মহীন হয়ে পড়া অসহায়, অভাবগ্রস্ত , বিপদগ্রস্ত প্রায় ২৫ লাখ মানুষের কাছে সাহায্য সহযোগিতা পৌঁছে দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল ‌। জানতে চাইলে যুবদলের সভাপতি সাইফুল আলম নীরব বলেন, লকডাউন এর কারণে কর্মহীন হয়ে পড়া সাধারণ মানুষ আজ অসহায় ও বিপন্ন । মহামারী এই দুর্যোগে দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও দেশনায়ক তারেক রহমানের নেতৃত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী যুবদল প্রথম থেকেই ছিন্নমূল, প্রান্তিক মানুষের পাশে আছে ও থাকবে । আমরা ইতিমধ্যে সারাদেশে ২৫ লাখ মানুষের কাছে নিত্য প্রয়োজনীয় সামগ্রী ও ঈদ উপহার পৌঁছে দিতে সক্ষম হয়েছি। দেশের বিভিন্ন জায়গায় পরিচ্ছন্নতা কর্মীদের কথা চিন্তা করে সীমিত পরিসরে পিপিই বিতরণ করছি। যতদিন এই দুর্যোগ থাকবে ছিন্নমূল মানুষের প্রতি যুবদলের এই ত্রাণ সহায়তা কার্যক্রম প্রক্রিয়া অব্যাহত থাকবে।

চলমান করোনা পরিস্থিতিতে নিজ উদ্যোগ ও দলীয় সহায়তায় ছিন্নমূল মানুষের পাশে দাঁড়িয়েছে স্বেচ্ছাসেবক দল। লকডাউন এর প্রথম সপ্তাহ থেকেই দুস্থ, গরীব মানুষের কাছে সহায়তা পৌঁছে দিচ্ছে দলটি। এই পর্যন্ত প্রায় ২ লক্ষেরও অধিক পরিবারের কাছে দৈনন্দিন জীবনের সামগ্রী ও ঈদ উপহার দিয়েছে স্বেচ্ছাসেবক দল। জানতে চাইলে দলটির সভাপতি শফিউল বারী বাবু বলেন,লকডাউন এর শুরু থেকেই আমরা নিজ অবস্থান থেকে ও দলীয় সহায়তায় ছিন্নমূল মানুষের পাশে দাঁড়িয়েছি। আমাদের দলীয় চেয়ারপার্সন ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান এর নির্দেশনায় যতদিন এই সংকট চলমান থাকবে আমরা ছিন্নমূল, প্রান্তিক মানুষের পাশে সর্বোচ্চ দিয়ে থাকার চেষ্টা করব।আমরা দেশের বিভিন্ন প্রান্তে কর্মহীন মানুষের মাঝে খাদ্য সামগ্রী, সহযোগিতা ও ঈদ উপহার দিতে সক্ষম হয়েছি ইতিমধ্যে ঈদ পরবর্তী কার্যকর্মেরও ব্যবস্থা নিয়েছি ।

মহামারী করোনা ভাইরাসে সারাদেশে জীবিকার চাকা থেমে যাওয়ায় প্রায় ২ লক্ষ দুস্থ, অসহায়, গরীব ও ছিন্নমূল জনগোষ্ঠীর পাশে দাঁড়িয়েছে ছাত্রদল । জানতে চাইলে দলটির সভাপতি ফজলুর রহমান খোকন বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল এর প্রতিটি ইউনিট বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ এর শুরু থেকেই আমাদের সাংগঠনিক অভিভাবক দেশনায়ক জনাব তারেক রহমানের নির্দেশে কাজ করে যাচ্ছে। আমরা সাধারণ মানুষের মাঝে হ্যান্ড গ্লোভস, মাস্ক,হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছি,দুস্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করছি, অসহায় কৃষকদের ধান কেটে ঘরে তুলতে সাহায্য করছি।ছাত্রদল এ পর্যন্ত প্রায় ২ লাখ দুস্থ পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে।এই করোনা দুর্যোগের সময়ে ছাত্রদের বিষয়টি মাথায় রেখে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান এর বেতন ও সেশন ফি মওকুফ করার জন্য দাবি জানিয়েছি।তবে দুঃখের বিষয় এইসব সমাজ সেবামূলক কাজ করতে গিয়েও সারাদেশে আমাদের অনেক নেতা কর্মীকে গ্রেফতার করা হয়েছে,অনেকের নামে মামলা দেওয়া হয়েছে। যত বাধাই আসুক ইনশাআল্লাহ জাতীয়তাবাদী ছাত্রদল শুধু এই করোনা ভাইরাস নয় দেশের যেকোনো দুর্যোগে এদেশের সাধারণ মানুষ ও ছাত্র সমাজের কল্যাণে কাজ করে যাবে।