তুরস্কের হাসপাতালে আগুন: ৯ করোনা রোগীর মৃত্যু

তুরস্কে কোভিড-১৯ রোগী চিকিত্সাধীন একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) অক্সিজেন সিলিন্ডার বিস্ফোরণের ঘটনায় শনিবার নয়জন মারা গেছেন বলে দেশটির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন।

তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু জানিয়েছে, ইস্তাম্বুল শহর থেকে প্রায় ৮৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে গাজিয়ন্তেপের বেসরকারি সাঙ্কো ইউনিভার্সিটির হাসপাতালের আইসিইউতে আগুন লাগে।

হাসপাতালের দেয়া এক বিবৃতিকে উদ্ধৃত করে সংবাদ সংস্থা এপি জানিয়েছে, এ ঘটনায় নিহতদের বয়স ৫৬ থেকে ৮৫ বছরের মধ্যে। তবে আগুন লাগার কিছুক্ষণের মধ্যেই তা নিয়ন্ত্রণে আনতে পেরেছিল কর্তৃপক্ষ।

বিবৃতিতে আরও বলা হয়, নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিত্সাধীন বাকি ১৪ রোগীকে অন্যান্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে এবং আগুন লাগার ঘটনার তদন্ত চলছে।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফাহরেটিন কোকা এক টুইটে বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় নয়জন মারা গেছেন। এর আগে হাসপাতাল ও গাজিয়ন্তেপ গভর্নরের কার্যালয় থেকে আটজন নিহত হওয়ার কথা বলা হয়েছিল। সংখ্যার এ পার্থক্য বিষয়ে তাত্ক্ষণিকভাবে কোনো ব্যাখ্যা পাওয়া যায়নি।

গভর্নরের কার্যালয় বলছে, সকাল ৯টা ৪৫ মিনিটে (গ্রিনিচ মান সময় ১টা ৪৫ মিনিটে) যেখানে হাই প্রেসার অক্সিজেন ডিভাইসটি বিস্ফরিত হয়েছে সে ইউনিটে ১৯ রোগী চিকিৎসাধীন ছিলেন। এ ঘটনায় হতাহত ব্যক্তিরা ছাড়া কোনো আহত নেই।

দেশটির সরকারি পরিসংখ্যান অনুসারে, বর্তমানে তুরস্কের নিবিড় পরিচর্যা কেন্দ্রগুলোর ৭৪ ভাগ শয্যায় রোগী রয়েছেন। যদিও দেশটির মেডিকেল সমিতিগুলো এ সংখ্যাটি আরও বেশি বলে দাবি করছে এবং হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীদের উপচে পড়া ভিড় রয়েছে।

এদিকে, শুক্রবার সন্ধ্যায় তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুসারে দেশটিতে নতুন করে ২৬ হাজার ৪১০ জনের করোনা শনাক্ত হয়েছে। মার্চ থেকে এ পর্যন্ত দেশটিতে মোট ১৯ লাখ ৮০ হাজারেরও বেশি মানুষের করোনা শনাক্ত হয়েছে।

শুক্রবার তুরস্কে এক দিনে সর্বোচ্চ ২৪৬ রোগী কোভিড আকান্ত হয়ে মারা গেছেন। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন মোট মৃত্যু হয়েছে ১৭ হাজার ৬১০ জনের।

তবে, দেশটির সরকারের বিরুদ্ধে করোনা প্রাদুর্ভাবের পরিমাণ আড়াল করার জন্য সঠিক পরিসংখ্যান দিচ্ছে না বলে অভিযোগ রয়েছে।