সৌদিতে এক সপ্তাহ আন্তর্জাতিক ফ্লাইট বাতিল

করোনা পরিস্থিতিতে আন্তর্জাতিক বিমান চলাচল এক সপ্তাহের জন্য বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। গতকাল রোববার এ ঘোষণা দেয় দেশটি।

বেশ কয়েকটি দেশে নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর সংক্রমণ রোধে এ ধরনের পদক্ষেপ নিয়েছে সৌদি আরব।

আজ সোমবার খালিজ টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, ইউরোপের দেশগুলোতে নতুন বৈশিষ্ট্যের করোনা ছড়িয়ে পড়ায় আকাশপথ, স্থলপথ ও জলপথ দিয়ে সৌদিতে প্রবেশ ও বাহির হওয়া আরও এক সপ্তাহের জন্য বন্ধ থাকবে।

তবে যারা সৌদি আরবের নাগরিক নন, তাদের সৌদি আরবের বাইরে নিয়ে যাওয়ার ব্যাপারে বিমানবন্দরগুলোকে নির্দেশ দিয়েছে জেনারেল অথরিটি অব সিভিল অ্যাভিয়েশন (জিএসিএ)। করোনার বিস্তার ঠেকাতে সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে এ কাজ করতে বলা হয়েছে।

জিএসিএ শর্তসাপেক্ষে অনুমতি দিয়েছে এই বলে যে, বিদেশি বিমানগুলো চার্টার্ড ফ্লাইট পরিচালনা করতে পারবে। তবে সেসব বিমানের কোনো ক্রু বিমান থেকে বিমানবন্দরে নামতেই পারবে না। এমনকি বিমানবন্দরের স্টাফদের সঙ্গেও সশরীরে সাক্ষাৎ করতে পারবে না তারা।

এর আগে যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরন শনাক্ত হওয়ায় গত ২১ ডিসেম্বর থেকে এক সপ্তাহের জন্য সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত ঘোষণা করে সৌদি আরব। সে সময় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএর খবরে বলা হয়, ‘এক সপ্তাহের জন্য বিশেষ ক্ষেত্র ছাড়া সকল আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ করা হলো। বন্ধের সময়সীমা পরবর্তী সপ্তাহেও বাড়ানো হতে পারে। স্থল ও সমুদ্রবন্দরেও এক সপ্তাহ পর্যন্ত প্রবেশ বন্ধ থাকবে। পরবর্তী সপ্তাহেও এই নিষেধাজ্ঞা বৃদ্ধি করা হতে পারে।’

খবরে আরও বলা হয়েছে, বর্তমানে সৌদি আরবে অবস্থানকারী আন্তর্জাতিক ফ্লাইটগুলো এই নিষেধাজ্ঞার আওতায় পড়বে না। ফ্লাইটগুলো সৌদি ছেড়ে যেতে পারবে।