লকডাউনের সময় চিরচেনা রুপে ঢাকা!

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশ ব্যপি সরকারের বিধিনিষেধের মেয়াদ শেষ হবে আগামী ১৪ জুলাই। লকডাউন বাস্তবায়নে প্রথমদিকে রাস্তায় পুলিশের কড়া নজদারি থাকায় রাস্তাঘাটে তেমন মানুষের উপস্থিতি না থকলেও সময় বড়ার সাথে সাথে চিরচেনা রুপে ফিরতে শুরু করেছে ঢাকা।

সোমবার সরেজমিন রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে অধিক যানবাহন ও জন চলাচলের দৃশ্যে চোখে পড়ে। গণপরিবহন চলাচল বন্ধ থাকার কারণে অধিকাংশ মানুষকে রিকশায় চলাচল করতে দেখা যায়। যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গণপরিবহন না চলার সুযোগ নিয়ে রিকশাচালকরা অতিরিক্ত ভাড়া হাঁকছেন।

লকডাউন শুরুর প্রথম সপ্তাহখানেক বিভিন্ন গুরত্বপূর্ণ সড়কের মোড়ে মোড়ে চেকপোস্ট বসিয়ে যানবাহনের কাগজপত্র তল্লাশি, গাড়ি নিয়ে বের হওয়ার কারণ এমনকি রাস্তাঘাটে বের হওয়া মানুষকে পুলিশ, র্যাব, বিজিবি ও সেনাসদদ্যের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হলেও গত দু/একদিন যাবত আইনশৃঙ্খলারক্ষাকারী বাহিনীর তৎপরতা কম দেখা যায়।

এদিকে গত কয়েকদিন যাবৎ করোনার সংক্রমণ ও মৃত্যুহার অব্যাহতভাবে বৃদ্ধিতে শঙ্কিত রোগতত্ত্ববিদ ও স্বাস্থ্য বিশেষজ্ঞরা। গতকাল দেশে করোনায় সর্বোচ্চ রেকর্ড সংখ্যক ১১ হাজার ৮৭৪ জন করোনা রোগী শনাক্ত ও সারাদেশে ২৩০ জনের মৃত্য হয়। এ অবস্থায় তারা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে লকডাউনের মেয়াদ আরও বৃদ্ধি করা উচিত বলে মন্তব্য করছেন।

আগামী ২১ জুলাই পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে সরকার লকডাউনের মেয়াদ বৃদ্ধি করবে নাকি শিথিল করবে তা নিয়ে জনমনে নানা জল্পনা-কল্পনা চলছে। কেউ বলছেন লকডাউনের মেয়াদ বাড়লেও বিভিন্ন নিয়মকানুন শিথিল হতে পারে।

বিজয়নগর মোড়ে রিকশার জন্য অপেক্ষাকৃত যাত্রি বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত ইসতিয়াক ইসলাম জানান, কারওয়ানবাজার থেকে বিজয়নগরের ভাড়া স্বাভাবিক সময়ে ৩০ থেকে ৩৫ টাকা হলেও এখন রিকশাচালক ৯০ টাকা চাইছেন। তিনি ৮০ টাকা বললেও তারা যেতে রাজি হচ্ছেন না বলে জানান তিনি।