স্বাধীনতার ৫০ বছরেও দেশকে নিয়ে ষড়যন্ত্র চলছে: নানক

স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরে সূর্য সন্তানদের স্মরণ করছে স্বাধীনতাকামী সব বাঙালি। স্বাধীনতার ৫০ বছরেও দেশ ও আন্তর্জাতিক ষড়যন্ত্র চলছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক।

নানক বলেন, যে ষড়যন্ত্র দেশে-বিদেশে চলছে। সেই ষড়যন্ত্রকে ব্যর্থ করে দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এই বাঙালি জাতি নবতর সোপানে এগিয়ে যাবে, এই হলো এবারের বুদ্বিজীবী দিবসের প্রত্যয়, এবারের শপথ।

মঙ্গলবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকালে মিরপুর বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি একথা বলেন।

তিনি বলেন, যখন মুক্তিযোদ্ধারা বিজয় অর্জনের দ্বারপ্রান্তে, সেই মুহূর্তে বাঙালির মেধা এবং জাতির বিবেক হিসেবে খ্যাত বুদ্ধিজীবীদের হত্যা করে জাতিকে মেধাশূন্য করার জন্য সেদিন এ নারকীয় হত্যাকাণ্ড চালিয়েছিল তারা। সেদিন পাকিস্তানি সামরিক বাহিনী যেমনিভাবে পরাজিত হয়েছিল মুক্তিযোদ্ধাদের কাছে, বাঙালির কাছে ঠিক তেমনিভাবে ব্যর্থ হয়েছিল সব ষড়যন্ত্র।

আওয়ামী লীগের এ নেতা বলেন, এই বাংলাদেশ মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ। যে কোন জাতীয় আন্তর্জাতিক ষড়যন্ত্রকে ব্যর্থ করে দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার স্বাধীনতার ঘোষণায় বলেছিলেন, ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সেই মুক্তির সংগ্রামে লিপ্তে। আর সেই মুক্তির সংগ্রামের বিরুদ্ধে যে ষড়যন্ত্র তা ব্যর্থ করে দিয়ে শেখ হাসিনার নেতৃত্বে এই বাঙালি জাতি নবতর সোপানে এগিয়ে যাবে। এই হলো এবারের বুদ্ধিজীবী দিবসের প্রত্যয় এবারের শপথ।

এ সময় আরও উপস্থিত ছিলেন দলটির সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, উপ-দফতর সায়েম খান প্রমুখ।