সরকারকে সরাতে যুগপৎ আন্দোলন করবে গণঅধিকার পরিষদ: মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকারকে সরাতে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলন করবে গণঅধিকার পরিষদ। এ বিষয়ে গণঅধিকার পরিষদ ঐক্যমত্য হয়েছে।

তিনি বলেন, আমরা গণঅধিকার পরিষদের সঙ্গে আলোচনায় সন্তুষ্ট হয়েছি। গণঅধিকার পরিষদের নেতারা আমাদের সঙ্গে প্রায় সববিষয়েই একমত পোষণ করেছেন। বিশেষ করে এ সরকারের অধীনে কোনো নির্বাচন নয়। আমরা এ বিষয় একমত হয়েছি যে, এ সরকারকে আর ক্ষমতায় থাকতে দেওয়া যায় না।

বুধবার (৩ আগস্ট) দুপুরে গণঅধিকার পরিষদে দলটির নেতাদের সঙ্গে সংলাপ শেষে সাংবাদিকদের এ কথা বলেন বিএনপির মহাসচিব।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগের অধীনে কোনো নির্বাচনে অংশ নেওয়া হবে না। সরকারকে পদত্যাগে বাধ্য করে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের উদ্যোগ নেওয়া হবে। জয়ী হলে রাষ্ট্র মেরামতের জন্য সবাইকে নিয়ে জাতীয় সরকার গঠন করা হবে।

বিএনপির মহাসচিব বলেন, এ সরকার অত্যন্ত সচেতনতার সঙ্গে আমাদের যে অর্জনগুলো ছিল— এর মধ্যে গণতন্ত্র ও বাকস্বাধীনতা ধ্বংস করেছে। এ কারণে জনগণকে সঙ্গে নিয়ে একটা আন্দোলনের একমত হয়েছি।

তিনি বলেন, আমাদের কথা বলার স্বাধীনতা, বাক স্বাধীনতা, সংবাদ ও সাংবাদিকতা ও ন্যায়-বিচারের স্বাধীনতা ধ্বংস করেছে। এ কারণে জনগণকে সঙ্গে নিয়েই সংসদ ভেঙে দিয়ে একটা নিরপেক্ষ সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করে একটা শক্তিশালী নতুন নির্বাচন কমিশন গঠন করা হবে। যেখানে সবার মতামতের ভিত্তিতে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান করা যোগ্য পার্লামেন্ট গঠন করা ও সরকার গঠন করা হবে। সরকার গঠনের পরেই সবাইকে নিয়ে একটা জাতীয় সরকার গঠন করবো। আমরা মনেকরি, এ বিষয়ে একটা পরিবর্তন হওয়া দরকার।