কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণীতে ভর্তির পরীক্ষা শেষ হয়েছে। শনিবার (১০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় ঢাকার চারটি ও বাইরের ছয়টি মোট ১০টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা শুরু হয়। পরীক্ষা শেষ হয় দুপুর সাড়ে ১২টায়।

ভর্তি পরীক্ষা কমিটির দেওয়া তথ্য মতে, এ বছর ৭৯ হাজার ১৫৯ শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবেন। আট কৃষি বিশ্ববিদ্যালয়ে এবার ৩ হাজার ৫৩৯ শিক্ষার্থীকে ভর্তি নেবে। সে হিসেবে কৃষি গুচ্ছের একটি আসনের জন্য লড়বেন প্রায় ২৩ ভর্তিচ্ছু।

কেন্দ্রগুলোর মধ্যে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২৬ হাজার, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ২৫, ইডেন মহিলা কলেজে ৩ হাজার ৫৮১, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১২ হাজার ৫০০, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭ হাজার, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৪ হাজার, চট্টগ্রাম ভেটেরিনারি ও পশু বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ে ২ হাজার, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ৩ হাজার ১৫৩ এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয় ১ হাজার ৯০০ পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

ভর্তি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে মোট ১০০ নম্বরের মানবণ্টনে অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে এইচএসসি বা সমমান পর্যায়ে ইংরেজিতে ১০, প্রাণিবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থবিজ্ঞানে ২০, রসায়নে ২০ ও গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর দেওয়া হবে আর প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

এছাড়াও মেধা স্কোর তৈরির ক্ষেত্রে মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি বা সমমানের ফলের জন্য ২৫ ও এইচএসসি বা সমমানের ফলের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমান তালিকা তৈরি করা হবে।