একটি মানুষও না খেয়ে থাকবে না: প্রধানমন্ত্রী

একটি মানুষও না খেয়ে থাকবে না। খাদ্যে স্বয়ংসম্পন্ন হওয়ার এই লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে, এ কথা বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১২ অক্টোবর) দুপুরে রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২৫ ও ১৪২৬’ প্রদান অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন তিনি। বলেন, কৃষিকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। তেলের দাম বাড়ায় পরিবহন খরচও বেড়েছে। তারপরও কৃষকদের ভর্তুকি দেয়া অব্যাহত আছে। ভর্তুকির টাকা সরাসরি কৃষকের হাতে পৌঁছে দিচ্ছে সরকার।

রফতানি পণ্য বৃদ্ধিতে বহুমুখী কৃষি পণ্যের উৎপাদন বাড়াতে হবে উল্লেখ করে তিনি বলেন, অঞ্চলভিত্তিক খাদ্য প্রক্রিয়াজাত করতে হবে। এ বিষয়ে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী। গবেষণা ছাড়া উন্নতি সম্ভব নয়, তাই গবেষণা বাড়াতে হবে বলেও জানান তিনি।

প্রধানমন্ত্রী এ সময় সবাইকে করোনার টিকা নেয়ার অনুরোধ করে বলেন, সামনের শীতে যাতে আবারও সংক্রমণ না বাড়ে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানান, রুশ-ইউক্রেন যুদ্ধ এত তাড়াতাড়ি শেষ হবে না। করোনার সময় অস্ত্র বিক্রি করতে পারেনি। যুদ্ধে কিছু দেশের লাভ হচ্ছে। কিন্তু সারাবিশ্বের মানুষ ভুগছে।

কৃষি খাতে অবদানের স্বীকৃতিস্বরূপ ৪৪ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার দেয়া হয়। এরমধ্যে ১৪২৫ সালের বাংলা বছরে পেয়েছেন ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠান। এছাড়া ১৪২৬ সালের বাংলাবর্ষে পেয়েছেন ২১ ব্যক্তি ও প্রতিষ্ঠান।