রংপুর জেলা আ. লীগ সভাপতিকে সাময়িক অব্যাহতি

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে রংপুর জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজ উদ্দিন আহমেদকে সাময়িকভাবে অব‍্যাহতি দেওয়া হয়েছে।

শনিবার (১৯ নভেম্বর) সকাল সাড়ে ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত জেলা আওয়ামী লীগের সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় দলীয় সভাপতির পদ থেকে কেন তাকে স্থায়ীভাবে অব‍্যহতি দেওয়া হবে না, তা ১৫ দিনের মধ্যে অবগত করতে কারণ দর্শানোর নোটিশ দেওয়ারও সিদ্ধান্ত হয়।

দলীয় সূত্রে জানা গেছে, সম্প্রতি সভাপতি মমতাজউদ্দিন আহমেদের বিরুদ্ধে বেশকিছু গুরুতর অভিযোগ তুলে কেন্দ্রীয় নেতাদের কাছে চিঠি দেন জেলা আওয়ামী লীগের ৫৩ জন সদস্য। অভিযোগগুলোর মধ্যে জেলা পরিষদ নির্বাচন, হারাগাছ পৌরসভা নির্বাচন, বিভিন্ন ইউপি নির্বাচনে দলীয় প্রার্থীদের বিরুদ্ধে অবস্থান গ্রহণ, দলীয় সভা-সমাবেশ ও কর্মসূচিতে অংশগ্রহণ না করা, কমিটির নিয়মিত সভা আহ্বান না করাসহ দলীয় নীতি-আদর্শ পরিপন্থী আরও বেশকিছু সুনির্দিষ্ট অভিযোগের উল্লেখ রয়েছে চিঠিতে।

এ ঘটনায় দলের নেতাদের পরামর্শে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রেজাউল কমির রাজু সাধারণ সভা আহ্বান করেন। সভায় মমতাজ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন না। জ্যেষ্ঠ সহ-সভাপতি অ্যাডভোকেট ইলিয়াস আহমেদের সভাপতিত্বে সভা শুরুর পর উপস্থিত নেতাকর্মীরা মমতাজ উদ্দিন আহমেদের বিরুদ্ধে অভিযোগগুলো উত্থাপন করে তার স্থায়ী বহিষ্কার দাবি করেন।

সভা শেষে বিষয়টি নিশ্চিত করে জেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহ-সভাপতি অ্যাডভোকেট ইলিয়াস আহমেদ সাংবাদিকদের জানান, জেলা আওয়ামী লীগের সভাপতির পদ থেকে তাকে সাময়িকভাবে অব্যাহতি দেওয়া এবং ১৫ দিনের মধ্যে কারণ দর্শনোর নোটিশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে এ বিষয়ে জেলা আওয়ামী লীগের সভাপতি মমতাজউদ্দিন আহমেদ বলেন, শনিবারের সভাটি আমাকে না জানিয়ে করা হয়েছে। এ বিষয়ে আমি কেন্দ্রীয় নেতাদের সঙ্গে কথা বলবো।