পরিবেশের ক্ষতি করে গাজীপুর সিটির প্রচারণা নয় : ইসি

আসন্ন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে প্রার্থী ও তার সমর্থকরা প্লাস্টিক (ব্যানার ও পোস্টার) ব্যবহার করে কোনো প্রচার-প্রচারণা চালাতে পারবেন না। এমনকি পরিবেশের ক্ষতি করেও কোনো প্রচার-প্রচারণাও চালাতে পারবেন না।

সম্প্রতি বিষয়টি নিশ্চিত করার জন্য রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলামকে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নির্দেশনাটি পাঠিয়েছেন ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান।

এতে উল্লেখ করা হয়েছে, বিশেষ করে প্লাস্টিক লেমিনেটেড পোস্টার ব্যবহার করে নির্বাচনী প্রচারণায় বিধি নিষেধ আরোপ করা হয়েছে। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে নির্বাচনী প্রচার, ভোটগ্রহণ ও অন্যান্য কার্যক্রম করতে হবে। ভোটগ্রহণ সম্পন্ন হওয়ার পরে নির্বাচনী মালামাল সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারের দায়িত্বে স্বাস্থ্য অফিসের নিরাপদ স্থানে সংরক্ষণ করতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, স্থানীয় সরকার (সিটি করপোরেশনের) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি ১২ এর উপবিধি (৩) এর দফা (গ) এর উপদফা (ইইই) অনুযায়ী, মেয়র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী বা তাদের কাছ থেকে ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তির স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়ন পত্র থাকবে যে, ওই প্রার্থীকে দল থেকে মনোনয়ন দেওয়া হয়েছে।