নতুন শিক্ষাক্রমে শিক্ষার্থীদের জ্ঞানের বহু শাখায় বিচরণের সুযোগ: শিক্ষামন্ত্রী

নতুন শিক্ষানীতির মাধ্যমে শিক্ষার্থীরা জ্ঞানের বহু শাখায় বিচরণের সুযোগ পাচ্ছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

রোববার (২৩ জুলাই) আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ন্যাশনাল স্টিম অলিম্পিয়াডের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এ অভিমত দেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০০ বছরের পুরোনো শিক্ষাক্রম দিয়ে আধুনিক যুগের সঙ্গে পাল্লা দিয়ে দেশকে এগিয়ে নেওয়া সম্ভব নয়। আমাদের শিক্ষা ব্যবস্থায় থাকবে একীভূতকরণ। যেখানে শিক্ষার্থীরা বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, শিল্পকলা এবং গণিতের সঙ্গে পরিচিত হতে পারবে খুব সহজেই। শিক্ষার বহুমাত্রিকতার ফলে জ্ঞানের বহু শাখায় বিচরণের সুযোগ থাকবে শিক্ষার্থীদের।

নতুন প্রজন্মকে কোডিং, কৃত্রিম বুদ্ধিমত্তা, ক্রিটিক্যাল থিংকিংসহ প্রযুক্তির সব নতুন শাখায় বিচরণের মাধ্যমে চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী দক্ষ জনশক্তি ও স্মার্ট গড়ে তোলাই আমাদের লক্ষ্য।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের সঙ্গে দেশকে এগিয়ে নিতে শিক্ষাক্রমে পরিবর্তন। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে স্মার্ট বাংলাদেশের পথে হাঁটছে। এ দেশ একটি ভাগ্যবান দেশ। এ দেশ নানা সময় নানা সংকটের মুখে পড়েও আবার ঘুরে দাঁড়িয়েছে। দেশকে বিনামূল্যে আন্তর্জাতিক সাবমেরিন ক্যাবল থেকে বঞ্চিত করা হয়েছে। তারপরও দেশ ঘুরে দাঁড়িয়েছে।