কোনো বিদেশি তত্ত্বাবধায়ক সরকারের কথা বলে নাই : ওবায়দুল কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, নির্বাচন প্রক্রিয়ায় যারা বাধা দেবে তাদের ওপরই মার্কিন ভিসানীতি কার্যকর হোক। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি, অন্যান্য দেশের দূতাবাসের যারাই আলোচনায় বসেছে তাদের (বিএনপির) এক দফার মধ্যে কেউ নেই। এ পর্যন্ত কোনো বিদেশি সংস্থা তত্ত্বাবধায়ক সরকারের কথা বলে নাই।

সোমবার (৩১ জুলাই) সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

সেতুমন্ত্রী বলেন, বিদেশিরা কেউ বলেনি আমরা শেখ হাসিনার পদত্যাগ চাই, সংসদ বিলুপ্ত করো। তাদের (বিএনপির) মূল দাবির সঙ্গে কেউ নাই। আমরা শান্তিপূর্ণ নির্বাচন বাধাগ্রস্ত করবো কোন স্বার্থে। এটি সুষ্ঠু না হলে আমরা দায়ী হবো; অন্য কোনো কারণে না হলে তারা দায়ী।

নির্বাচন নিয়ে বিদেশিদের তৎপরতাকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে কীভাবে দেখছেন? -এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, বাংলাদেশে বা পৃথিবীর যে কোনো দেশে তাদের কার্যক্রমের একটি সীমানা আছে। ভিয়েনা কনভেনশন আছে। এটি মেনে তারা যদি চলেন, তাহলে আমাদের তো বলার কিছু নেই। আমরা গিয়ে তাদের সঙ্গে মারামারি করবো? তাদের স্মরণ করিয়ে দিচ্ছি, আপনাদের তৎপরতা ভিয়েনা কনভেনশনের বিরুদ্ধে। এ কথা বলার তো অধিকার আমাদের আছে। সেটা আমরা বলেছি।

আমরা কী তাদের সঙ্গেও সংঘাত করবো, প্রশ্ন রেখে মন্ত্রী বলেন, আমরা যুক্তি দিয়ে তাদের বলেছি—যুক্তিরও একটা বিষয় আছে। তারা যে কথাগুলো বলে আসছেন, তারা নিজেরাও যদি সেই কথার বিরোধিতা করেন—তা তো স্ববিরোধী। আমরা তাদের স্মরণ করিয়ে দেব, আপনারা সঠিক কাজ করছেন না, এটি আমাদের কাজের সীমানার পরিপন্থি।