জবিতে নেই কোনো ওয়ার্কশপ,যত্রতত্র গাড়ি মেরামতে শিক্ষক-শিক্ষার্থীদের ভোগান্তি

মো.ফরহাদ হোসাইন,জবি প্রতিনিধি

প্রতিষ্ঠার ১৮ বছর পেরোলেও জবিতে নেই কোনো ওয়ার্কশপ,নেই গাড়ি রাখার কোনো নির্দিষ্ট স্থান ।ফলে যত্রতত্র গড়ি পার্কিং এবং মেরামতের কারণে হাঁটাচলায় ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষক-শিক্ষার্থীদের।

বিশ্ববিদ্যালয়ে কোনো ওয়ার্কশপ না থাকায় ছোট ক্যাম্পাসের বিভিন্ন জায়গা দখল করে চলে গাড়ি মেরামত ও ধোয়া-মোছার কাজ। ১৬ আগষ্ট (বুধবার) ক্লাস চলাকালীন সময়ে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদে,রসায়ন বিভাগের সামনে শিক্ষাকদের একটি মিনিবাস ধোয়া মোছা করতে দেখা যায়।এতে যাতায়াতে ভোগান্তি পোহাতে হয় শিক্ষক-শিক্ষার্থীদের।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ১৪ তম ব্যাচের শিক্ষার্থী তাসদিকুল হাসান বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে অনেক ছোট। নেই কোন খেলার মাঠ। বিজ্ঞান অনুষদ ও কলা অনুষদের সামনে রাখা হয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের বাস এবং শিক্ষকদের ব্যাক্তিগত গাড়ি। অধিকাংশ বাসগুলো এখানেই মেরামত এবং ধোয়া হয়। এতে শিক্ষক-শিক্ষার্থীদের চলাফেরা করতে যেমন অসুবিধা হয় তেমনি নির্দিষ্ট বসার স্থানগুলোতে শিক্ষার্থীরা বসতে পারে না। বিভাগের প্রবেশদ্বারে ময়লা পানি জমে থাকে যা অত্যন্ত দৃষ্টিকটু। বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ দ্রুত সময়ের মধ্যে গাড়ী মেরামত ও পরিষ্কারের জন্য একটি ওয়ার্কশপ স্থাপন করা।

বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫টি বাসই রাখা হয়েছে কলা ভবন, বিজ্ঞান অনুষদ ও শান্ত চত্বরের রাস্তায়। রাস্তার মাঝখানে দাঁড় করিয়ে চলে মেরামত ও গাড়ি ধোয়ার কাজ। নিয়মিতই কাদা ও ময়লা লেগে শিক্ষক-শিক্ষার্থীদের জামাকাপড় নষ্ট হয়।

দীর্ঘসময় ধরে কলা ভবনের সামনে বেশ কয়েকটি পুরনো নষ্ট বাস দাঁড় করিয়ে রাখা হয়েছে। প্রায় প্রতিদিনই ভবনের সামনের রাস্তায় চলে বাসসহ নানা গাড়ির মেরামতের কাজ। চলে ধোঁয়া-মোছার কাজও। এতে কাদা জমে হাঁটাচলায় তৈরি হয় সমস্যা। গাড়ি মেরামতের শব্দও শিক্ষার্থীদের বিরক্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।