মানুষ পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে বিজয়ী করবে: বাহাউদ্দিন নাছিম

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, নির্বাচনী প্রক্রিয়ার অংশ হিসেবে এবার আমাদের দলের অসংখ্য প্রার্থী স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়িয়েছে। এছাড়াও অনেকে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন। স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করা সাংবিধানিকভাবে স্বীকৃত। নির্বাচন যেন উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে হয়- এটাই আমরা চাই। নির্বাচন এমন হবে যেখানে মানুষ তার পছন্দের প্রার্থীকে ভোট দেবে এবং বিজয়ী করবে। যার জনপ্রিয়তা রয়েছে তিনি জয়ী হবেন। এর জন্য আমাদের অনেকে স্বতন্ত্র প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন। আওয়ামী লীগ থেকে থেকে এবারই প্রথম তাদের কোনো বাধা-নিষেধ করা হয়নি। আমরা চাই- একটি প্রতিদ্বন্দ্বিতা পূর্ণ নির্বাচন।

বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির ‘হেপাটাইটিস বি’ ভাইরাসের টিকাদান অনুষ্ঠানে নিজে হেপাটাইটিস বি ভাইরাস স্ক্রিনিংয়ের মাধ্যমে টিকা প্রদান কার্যক্রম উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে। নির্বাচনে অংশগ্রহণের জন্য যারা মনোনয়ন জমা দিয়েছেন এবং বৈধতা পেয়েছেন তারা সবাই অংশগ্রহণ করুক আমরা চাই। এ ক্ষেত্রে কোনো বাধা নেই। কাউকে বাধা দেওয়ার মতো কোনো চিন্তা আমাদের দলের মধ্যে কাজ করে না।

আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, ১৪ দল ও জাতীয় পার্টি সঙ্গে আমাদের আলোচনা হচ্ছে। এগুলো হলো রাজনৈতিক আলোচনা। এসব আলোচনার মধ্য দিয়ে আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন যেন সুষ্ঠুভাবে হয়, সে বিষয় আলোচনায় প্রাধান্য পাচ্ছে।

তিনি বলেন, কোনো কোনো রাজনৈতিক দল বা জোট ভাবতে পারে নির্বাচনে তাদের প্রার্থীরা সরকারের সঙ্গে যাবে আর কেউ ভাবতে পারে সরকারের সঙ্গে না গেলে তাদের দলগুলোকে সম্মানজনক জায়গায় মূল্যায়ন করা হবে কি-না। এসব ক্ষেত্রে আমরা পরিষ্কারভাবে বলতে চাই- আওয়ামী লীগের পক্ষ থেকে সব রাজনৈতিক দলকে আমরা মর্যাদা দিতে চাই। অন্তত মুক্তিযুদ্ধের পক্ষের ও গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোর প্রতি আমাদের শ্রদ্ধা কাজ করে। আমরা নেতাকর্মীদের সংখ্যার ভিত্তিতে না রাজনৈতিক দল হিসেবেই সবাইকে সম্মানিত করতে চাই। এ জন্য আমাদের আলাপ-আলোচনা চলছে। এ আলাপ-আলোচনা আরও চলবে।

নাছিম আরও বলেন, আমরা মনে করি, যেসব রাজনৈতিক দলের নিবন্ধন আছে তাদের নির্বাচনে অংশগ্রহণ করা উচিত। নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে তাদের প্রতি আমাদের কোনো বাধা-নিষেধ নেই। একমাত্র জামায়াত ছাড়া যে কোনো নিবন্ধিত দলের নির্বাচনে অংশগ্রহণের ক্ষেত্রে আইনি জটিলতাও নেই। গণতান্ত্রিক পরিবেশ যেন অক্ষুণ্ন থাকে আমরা এটা চাই। যারা নির্বাচনে অংশগ্রহণ করেনি এর জবাবদিহিতা তাদের দেশের মানুষের কাছে করতে হবে।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সৈয়দ শুকুর আলীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মহিউদ্দিনের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক সচিব এবং অফিসার্স ক্লাব ঢাকার সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন।