আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে তিনজন নিহত

এক রাতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে তিনজন নিহত হয়েছেন। তাদের মধ্যে দুইজন মাদক চোরাকারবারি ও একজন ডাকাত দলের সদস্য বলে দাবি করছে আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার দিবাগত রাতের বিভিন্ন সময় বরিশাল, ময়মনসিংহ ও ফেনীতে এসব বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

শনিবার দিবাগত শেষরাতে ব‌রিশা‌ল সদর উপজেলার শা‌য়েস্তাবাদ ইউনিয়নের দ‌ক্ষিণ চরআইচা গ্রা‌মের বটতলা বাজার এলাকায় মহানগর গো‌য়েন্দা (ডি‌বি) পু‌লি‌শের সঙ্গে কথিত বন্দুকযু‌দ্ধে অজ্ঞাত প‌রিচ‌য় এক যুবক নিহত হয়েছেন, যাকে ডাকাত দলের সদস্য দাবি করছে পুলিশ।

ব‌রিশাল মে‌ট্রোপ‌লিটন পু‌লি‌শের কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুরুল ইসলাম-‌জানান, ‌বেশ কিছু ডাকা‌তির ঘটনার পর শায়েস্তাবাদে পুলিশের নজরদারি বাড়া‌নো হয়। গতকাল রাত তিনটার দি‌কে শা‌য়েস্তাবাদ সংলগ্ন নদীতে আলো ‌দেখতে পে‌য়ে ডি‌বি পুলিশের এক‌টি দলের স‌ন্দেহ হয়। কাছাকা‌ছি এগিয়ে গে‌লে ডাকাতরা ডি‌বি পু‌লিশ‌কে লক্ষ্য ক‌রে গু‌লি ছোড়ে। ডি‌বি পু‌লিশও পাল্টা গু‌লি ছোড়ে। কিছু সময় পর ডাকাত সদস্যরা পা‌লি‌য়ে গেলে সেখানে এক‌টি মর‌দেহ পড়ে থাকতে দেখে পুলিশ। তার নামপরিচয় জানা যায়নি। তবে তার বয়স আনুমা‌নিক ৩৮ বছর হ‌বে।

বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল থে‌কে একটি পাইপগান, একটি রামদা, একটি চাপা‌তি, আট রাউন্ড গু‌লির খা‌লি কার্তুজ উদ্ধার করা হয়। এছাড়া বন্দুকযুদ্ধে ডি‌বি পু‌লি‌শের এসআই দে‌লোয়ার, কনস্টেবল র‌ফিক ও হা‌ফিজ আহত হ‌য়েছেন বলে ওসি নুরুল ইসলাম জানান।

এছাড়া গতকাল গভীর রাতে ময়মনসিংহের মাসকান্দা এলাকায় জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ বিপ্লব নামে এক মাদক চোরাকারবারি নিহত হয়েছেন। আহত হয়েছেন পুলিশের দুই সদস্য।ডিবি পুলিশ সূত্রে জানা গেছে, শহরের চরপাড়া এলাকায় কয়েকজন চোরাকারবারি মাদক ভাগাভাগি করছে এমন খবরে ডিবির রাত সোয়া দুইটার দিকে ওসি আশিকুর রহমানের নেতৃত্বে মাসকান্দা গনশার মোড় এলাকায় অভিযানে যায় পুলিশ। পুলিশকে দেখামাত্র চোরাকারবারিরা পুলিশকে লক্ষ্য করে গুলি চোড়ে। পুলিশও আত্মরক্ষার্থে পাল্টা গুলি ছুড়লে বিপ্লব গুলিবিদ্ধ হয়। তাকে উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হলে সেখানে তার মৃত্যু হয়।

বন্দুকযুদ্ধে পুলিশ কনস্টেবল রাশেদুল এবং কনস্টেবল কাওছার আহত হয়। তাদের পুলিশ হাসপাতালে ভর্তি করা হয়েছে।নিহত বিল্পবের বিরুদ্ধে মাদকের একাধিক মামলা আছে বলে জানান জেলা গোয়েন্দা পুলিশের (ডিবি) ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আশিকুর রহমান।

অন্যদিকে ফেনীতে রবিবার মধ্যরাতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ এক মাদক চোরাকারবারি নিহত হয়েছেন। আহত হয়েছেন দুই পুলিশ সদস্য।পুলিশের ভাষ্যমতে, গোপন সংবাদের ভিত্তিতে রাত একটার দিকে ছাগলনাইয়া উপজেলার পাঠাননগর ইউনিয়নের পশ্চিম পাঠাননগরে অভিযান চালাতে যায় পুলিশ। পুলিশের উপস্থিতি টের পেয়ে মাদক চোরাকারবারিরা পুলিশকে লক্ষ্য করে গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে পুলিশও পাল্ট গুলি ছুড়লে চোরাকারবারি আলমগীর গুলিবিদ্ধ হন। তাকে উদ্ধার করে ফেনী আধুনিক সদর হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক আলমগীরকে মৃত ঘোষণা করেন।বন্দুকযুদ্ধের পর ঘটনাস্থল থেকে একটি বন্দুক, তিন রাউন্ড গুলি, একশ বোতল ফেন্সিডিল ও এক হাজার ইয়াবা উদ্ধার হয়েছে বলে আইনশৃঙ্খলা বাহিনীটি দাবি করছে।

ছাগলনাইয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এম মোর্শেদ পিপিএম ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, নিহত আলমগীরের বিরুদ্ধে নয়টি মামলা রয়েছে। তিনি পশ্চিম পাঠাননগরের মৃত আব্দুস সালাম ভুইয়ার ছেলে।