একটি শক্তি দরকার যে ওদিকেও কন্ট্রোল করতে পারে, এদিকেও কন্ট্রোল করতে পারে

31

দেশের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত বিকল্পধারার চেয়ারম্যান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী। তিনি বলেন, বিএনপি ও আওয়ামী লীগের কর্মীরা তাদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। এ অবস্থায় এমন একটি শক্তি দরকার যে ওদিকেও কন্ট্রোল করতে পারে, এদিকেও কন্ট্রোল করতে পারে। সেই শক্তি যদি উঠে আসতে পারে; বলে যে, তোমরা যদি একটা মানুষের গায়েও হাত দাও তা হলে সমর্থন উইথ ড্র করব। একমাত্র তা হলেই দেশ রক্ষা পেতে পারে।

গতকাল শনিবার রাজনীতিবিদদের সম্মানে বিএনপি আয়োজিত ইফতার অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এ বক্তব্যের মাধ্যমে তিনি কোন শক্তির বিষয়ে আভাস দিয়েছেন, তা অবশ্য পরিষ্কার করে বলেননি।

রাজধানীর ইস্কাটনের লেডিস ক্লাবে আয়োজিত অনুষ্ঠানে সাবেক এ রাষ্ট্রপতি আরও বলেন, বিএনপি নেতাদের না কাঁপলেও ভয়ে বুক কাঁপে কর্মীদের। কাঁপবে না কেন? তারা তাদের ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত। কী হবে যদি আবার সরকারি দল ক্ষমতায় আসে এবার আমাদের কী হবে? এটি স্বাভাবিক শঙ্কা। অভিজ্ঞতায় বলে খুব সুবিধা হবে না। একইভাবে সরকারের কিছু কিছু রাজনৈতিককর্মী আমার কাছে আসছেন তাদেরও বুক কাঁপে। যদি বিএনপি আসে তা হলে তাদের কী হবে? এটি কী দেশের ভবিষ্যতের জন্য শুভ? এটি কী ইঙ্গিত নয় যে, একটা পর্যায় যেতে পারে দেশ, যেখানে মানুষ মানুষকে হত্যা করে, নিগৃহ করবে, জেলে দেবে, আগুন জ্বালিয়ে দেবে। কিন্তু থামাবে কে? আমি চিন্তার খোরাক দিয়ে গেলাম।