অনলাইন ক্রয়-বিক্রয় এর ওয়েব সাইট পরিচিতি

0
224

দেশে বছরে এক হাজার কোটি টাকার পণ্য বিক্রি হয় অনলাইনে৷ আর প্রতিদিন অনলাইনে ডেলিভারি দেয়া হয় ২০ হাজার অর্ডার৷ ওয়েবভিত্তিক অনলাইন শপ আছে এক হাজার৷ ফেসবুক ভিত্তিক আছে ১০ হাজারেরও বেশি৷ নিম্নে ক্রয়-বিক্রয় এর কিছু ওয়েব সাইট পরিচিতি দেওয়া হলো।

Bikroy.com

অনলাইনে বেচাকেনার সাইট বিক্রয় ডট কম। বিনামূল্যে বিজ্ঞাপন দেওয়া, সম্ভাব্য দ্রুত বিক্রয় এবং পণ্যের জন্য তুলনামূলক ভালো অফার পাওয়া ইত্যাদি। প্রতিটি বিজ্ঞাপন ওয়েবসাইটটিতে ৯০ দিনের জন্য থাকবে। আর যেহেতু ওয়েবসাইটটি পুরো বাংলাদেশ জুড়ে ব্যবহার করা যাবে, সেক্ষেত্রে ক্রেতারা নিজ শহর বা অঞ্চল থেকে কেনাকাটা করতে পারবেন। বাংলাদেশে মোবাইলে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি পাওয়ার কারণে বিক্রয় ডট কম দুটি মোবাইল সাইটও চালু করেছে।

cellbazaar.com

অনলাইনে কেনাবেচার সাইট সেল বাজার ডট কম। বিনামূল্যে বিজ্ঞাপন দেওয়া, সম্ভাব্য দ্রুত বিক্রয় এবং পণ্যের জন্য তুলনামূলক ভালো অফার পাওয়া ইত্যাদি। ওয়েবসাইটটি পুরো বাংলাদেশ জুড়ে ব্যবহার করা যাবে এবং ক্রেতারা নিজ শহর বা অঞ্চল থেকে কেনাকাটা করতে পারবেন।

pbazaar.com

‘পিবাজার ডট কম’ প্রপার্টি বিষয়ক ওয়েবসাইট। এখানে নিজের ফ্ল্যাট বিক্রি বিজ্ঞাপন এবং ক্রয় করার প্রয়োজনীয় তর্থ দেওয়া যায়। এতে প্রপাটি ভাড়া দেওয়া ও নেওয়ার জন্য রয়েছে টু-লেট/রেন্ট মেনু, প্রপার্টি বিক্রির জন্য রয়েছে প্রপার্টি বিক্রি মেনু। এছাড়া রিয়েল এস্টেট কোম্পানি, হোটেল/গেস্ট হাউজ সম্পর্কে তথ্য রয়েছে।

apnardeal.com

এটি একটি অনলাইন বাজার, যেখানে গ্রাহকদের ডিসকাউন্ট এবং শ্রেণীবদ্ধ বিজ্ঞাপন সব খবর পাবেন. এখানে আপনি ক্রয়-বিক্রয় উভয় করতে পারবেন।

hutbazar.com

বিভিন্ন ধরনের ফ্যাশনেবল অনুষঙ্গ, খেলনা, বই, গৃহস্থালী সামগ্রী, কম্পিউটার যন্ত্রপাতি, সফটওয়্যার সহ অসংখ্য ধরনের পণ্য সম্ভারে সজ্জিত এই ওয়েব সাইটটি। এই সাইটটি থেকে ক্রেতারা যেকোনো পণ্য বর্তমান বাজার মূল্যে দামে ক্রয় করতে পারবেন এবং ঘরে বসেই আপনার ক্রয়কৃত পণ্যটি পেয়ে যাবেন। ব্যাংক এর মাধ্যমে  পণ্যের মূল্য পরিশোধ করতে পারবেন।

clickbd.com

এটি একটি ইলেকট্রনিক লেনদেনের স্থান যেখানে পণ্য কেনাবেচা ডিজিটাল পদ্ধতিতে হয়। এখানে বিভিন্ন উৎকর্ষবোধক বিজ্ঞাপন পোস্ট করে সারা দেশব্যাপী নিরাপদভাবে ব্যবসা ও বিশাল পরিমাণ অর্থ আদান প্রদান করা যায় খুব সহজে।

punoh.com

এই অনলাইন শপিং স্টোরটিতে শুধুমাত্র মেয়েদের এবং ছোট ছেলে-মেয়েদের পোশাক পাওয়া যায়। তবে অন্যান্য অনলাইন শপিং স্টোর থেকে এই সাইটটি কিছুটা আলাদা। এখানে যেসব পোশাক পাওয়া যায় সেগুলো নতুন বা অব্যবহৃত বা স্বল্প ব্যবহৃত। ক্রয়কৃত পণ্য ঢাকা ও ঢাকার বাইরে হোম ডেলিভারী করার ব্যবস্থা রয়েছে। যে কেউ চাইলে তার পুরাতন পোশাকটি এই সাইটের মাধ্যমে বিক্রয় করতে পারেন। এজন্য নিবন্ধন করতে হবে এবং পণ্যটি বিক্রয় হওয়ার পর বিক্রয়কৃত অর্থের ৭০% বিক্রেতাকে প্রদান করা হয় এবং ৩০% ওয়েব সাইট কর্তৃপক্ষ রেখে দেয়।

kroybikroy.com

সাইটটিতে গাড়ি, বই, সিডি, কম্পিউটার যন্ত্রাংশ, আসবাবপত্র, মোবাইল ফোনসহ সব পণ্য ক্রয়-বিক্রয় করা যাবে। রেজিস্ট্রেশন বাটনে ক্লিক করে যেকোনো ব্যবহারকারী বিনা মূল্যে সাইটটির নিবন্ধিত সদস্য হতে পারবেন। সদস্যরা নিজের পণ্য বিক্রি এবং অন্য ব্যবহারকারীর পণ্য কেনার সুযোগ পাবেন।

aponzone.com

এই ওয়েব সাইটটিতে তথ্য-প্রযুক্তি পণ্য, ইলেকট্রনিক্স পণ্য, ছেলে ও মেয়েদের পোশাক, কসমেটিক্স, বইপত্র, গৃহস্থালী সামগ্রী সহ বিভিন্ন ধরনের পণ্য-সামগ্রী পাওয়া যায়। এই সাইটের সকল পণ্যে নির্দিষ্ট পরিমাণ ছাড় রয়েছে। তাই এটিকে ডিল সাইটও বলা যায়। রয়েছে ফ্রি হোম ডেলিভারী সুবিধা। এই সাইট থেকে ক্রয়কৃত পণ্যের মূল্য ক্যাশ অন ডেলিভারীর পাশাপাশি ভিসা, মাস্টার, ডিবিবিএল ও ব্র‌্যাক ব্যাংকের কার্ডের মাধ্যমে পরিশোধের ব্যবস্থা রয়েছে।

bangladeshbrands.com

বাংলাদেশী বিভিন্ন ব্র‌্যান্ডের ফ্যাশনেবল পণ্য পাওয়া যায়। যেমন– নাগরদোলা, স্মার্টেক্স, রং, সাদাকালো, অ্যাড্রয়েট, এক্সটাসি প্রভৃতি। এসব ব্র‌্যান্ডের শাড়ি, সেলোয়ার কামিজ, পাঞ্জাবি, টি-শার্ট, শার্ট, বাচ্চাদের পোশাক সহ অন্যান্য ব্র‌্যান্ডের জুতা, জুয়েলারী, কসমেটিক্স, বিভিন্ন ধরনের বই, ইলেক্ট্রনিক্স সামগ্রী, প্যাকেটজাত খাদ্য সামগ্রী। ক্যাশ অন ডেলিভারীর পাশাপাশি ভিসা, মাস্টার, ডিবিবিএল, ব্র‌্যাক ব্যাংক ও বি-ক্যাশ এর মাধ্যমে মূল্য পরিশোধের ব্যবস্থা রয়েছে।

dhakasharee.com

মেয়েদের বিভিন্ন ধরনের পোশাকের সমন্বয়ে এই অনলাইন শপিং সাইটটি গড়ে উঠেছে। বলা চলে এটি মেয়েদের অনলাইন শপিং সেন্টার। মেয়েদের পোশাকের মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের শাড়ি, সেলোয়ার কামিজ, ফতুয়া। এছাড়া আরও রয়েছে জুয়েলারী, কসমেটিক্স, কেক, ফুল। এরা বিভিন্ন পণ্যে ডিসকাউন্টও দিয়ে থাকে। সমগ্র বাংলাদেশে এরা হোম ডেলিভারী প্রদান করে থাকে। ঢাকা সিটির মধ্যে কোনো ডেলিভারী চার্জ লাগে না। ঢাকার বাইরে হলে নির্ধারিত পরিমাণ ডেলিভারী চার্জ পরিশোধ করতে হয়। এখান থেকে ক্রয়কৃত পণ্য প্রয়োজনে ফেরত ও পরিবর্তনের ব্যবস্থা রয়েছে।

bdbazar24.com

বিনামূল্যে বিজ্ঞাপন দেওয়া, সম্ভাব্য দ্রুত বিক্রয় এবং পণ্যের জন্য তুলনামূলক ভালো অফার পাওয়া ইত্যাদি। ওয়েবসাইটটি পুরো বাংলাদেশ জুড়ে ব্যবহার করা যাবে এবং ক্রেতারা নিজ শহর বা অঞ্চল থেকে কেনাকাটা করতে পারবেন।

upoharbd.com

উপহার বিডিতে অনলাইনে বাংলাদেশ, অষ্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ইউরোপীয় এবং মধ্যপ্রাচ্যের দেশসমূহ থেকে অর্ডার করা যায়। এই প্রতিষ্ঠান বাজারের সর্বোচ্চ মানের পন্য সরবরাহ করে থাকে। বান্দরবান ও খাগড়াছড়ি ব্যতিত দেশের যেকোন স্থানে আপনার উল্লেখ করা সময়ের মধ্যে আপনার পছন্দের উপহারটি প্রিয়জনের কাছে পৌছে দিতে অঙ্গীকারাবদ্ধ। ঢাকার ভেতরে যেকোন ডেলিভারীর জন্য কোন অতিরিক্ত চার্জ দিতে হয় না। এছাড়াও দেশের যেকোন স্থানে মোবাইল রিচার্জ পাঠানোর জন্য কোন অতিরিক্ত চার্জ প্রযোজ্য নয়। ঢাকার বাইরে পন্য সরবরাহের জন্য আপনাকে শুধুমাত্র পরিবহন খরচ বহন করতে হবে। এছাড়াও উপহার বিডি তাদের নিজ খরচে প্যাকিং, র‌্যাপিং সহ উপহারের সঙ্গে ৫টি গোলাপ পাঠিয়ে থাকে।

krishimarket.com

দেশের যে কোন প্রান্ত থেকে কৃষকরা যেকোন কৃষি পন্য ঘরে বসে খুব সহজে ক্রয়-বিক্রিয় করতে পারে। কৃষক এখানে তাদের উৎপাদিত পণ্য ও তার কাংক্ষিত দাম, পণ্যের বিবরণ, পণ্যের ছবি, তাদের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর সহ অনলাইনে ক্রেতাদের নিকট তুলে ধরতে পারবেন। ক্রেতা সাধারন অনলাইন থেকে পণ্য দেখে কৃষকদের দেয়া নাম ঠিকানা ও মোবাইল নম্বরে সরাসরি যোগাযোগ করে পণ্যটি কিনতে পারবেন। “কৃষি মার্কেট ডট কম” কত্তৃপক্ষকে এর জন্য কোন মূল্য বা সার্ভিস চার্য দিতে হবেনা। এছাড়াও ক্রেতা সাধারন তাদের কাংক্ষিত পণ্য প্রাপ্তির জন্য আবেদন করতে পারবেন।

bdgift.com

দৈনন্দিন জীবনের চাল-ডাল থেকে শুরু করে জন্মদিন, বিবাহ বার্ষিকী, বছরের বিভিন্ন স্পেশাল দিনের গিফট সহ হোম ডেকোরেশন, ছেলে-মেয়ে-বাচ্চাদের পোশাক, কসমেটিক্স, জুয়েলারী, কেক, আইসক্রীম, ফাস্ট ফুড, মিষ্টি, ফুল, অডিও সিডি, শুভেচ্ছা কার্ড, ঘড়ি, ব্যাগ সহ অসংখ্য পণ্যের এক বিশাল সমাহার রয়েছে এই সাইটটিতে। এরা শুধুমাত্র দেশের অভ্যন্তরে হোম ডেলিভারী সার্ভিস প্রদান করে থাকে। ঢাকা সিটির মধ্যে হলে কোনো ডেলিভারী চার্জ লাগে না। আর ঢাকার বাইরে হলে নির্ধারিত পরিমাণ ডেলিভারী চার্জ প্রদান করতে হয়। ভিসা, মাস্টার সহ বিভিন্ন ধরনের ক্রেডিট কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধের ব্যবস্থা রয়েছে।

giftzhaat.com

মেয়েদের শাড়ি, সেলোয়ার কামিজ, ফতুয়া, হ্যান্ড ব্যাগ, জুয়েলারী ও কসমেটিক্স সামগ্রী; ছেলেদের পাঞ্জাবী, শার্ট, ফতুয়া, অফিস ব্যাগ, কসমেটিক্স; ছোটদের খেলা, পোশাক; হোম ডেকোরেশন সামগ্রী, বই, জায়নামাজ, অডিও সিডি, প্যাকেজ গিফট, মোবাইল রিচার্জ সহ বিভিন্ন ধরনের খাবার অনলাইনে ক্রয় করা ব্যবস্থা রয়েছে। ভিসা, মাস্টার ও আমেরিকান এক্সপ্রেস কার্ডের মাধ্যমে মূল্য পরিশোধের ব্যবস্থা রয়েছে। এছাড়া ওয়েস্টার্ন ইউনিয়ন, মানিগ্রাম ও এক্সপ্রেস মানির মাধ্যমে মূল্য পরিশোধ করা যায়। প্রয়োজনে অর্ডার বাতিল ও ক্রয়কৃত পণ্য ফেরত ও পরিবর্তনের ব্যবস্থাও রয়েছে।

bdhaat.com

গিফট, অ্যাপারেল, বিউটি, মিডিয়া, এডুকেশন, ইলেকট্রনিক্স, ফুড, হেলথ, স্পোর্টস, ডেকোরেশন, ট্রাভেল, মোর প্রভৃতি প্রধান ক্যাটাগরীর অধীনে বেশ কিছু সাব-ক্যাটাগরীতে ভাগ করে পণ্যগুলো সাজানো হয়েছে। এই সাইট থেকে ক্রয়কৃত পণ্য ঢাকার মধ্যে ২৪ ঘন্টার মধ্যে ফ্রি হোম ডেলিভারী দেওয়া হয়। ক্যাশ অন ডেলিভারীর পাশাপাশি ক্রেডিট কার্ডের মাধ্যমেও মূল্য পরিশোধের ব্যবস্থা রয়েছে। ঢাকার বাইরে ডেলিভারীর ক্ষেত্রে দুই-তিন দিন সময় লাগে এবং খরচ ক্রেতাকে পরিশোধ করতে হয়। প্রয়োজনে ক্রয়কৃত পণ্য ফেরত দেওয়ারও ব্যবস্থা রয়েছে।

deshigreetings.com

এই সাইটটিতে রয়েছে মেয়েদের পোশাক, ছেলেদের পোশাক, বাচ্চাদের পোশাক, বছরের বিভিন্ন স্পেশাল দিবসের উপহার সামগ্রী, ফুডস, গ্রোসারীজ, হাউজহোল্ড, খেলাধুলার সামগ্রী, বাচ্চাদের খেলনা, ছেলে ও মেয়েদের কসমেটিক্স, জুয়েলারী, মোবাইল ফোন, বই সহ আরও অনেক ধরনের পণ্য। ভিসা, মাস্টার ও আমেরিকান কার্ডের মাধ্যমে বিল পরিশোধের ব্যবস্থা রয়েছে। এরা শুধুমাত্র বাংলাদেশের অভ্যন্তরে হোম ডেলিভারী সার্ভিস প্রদান করে থাকে। ঢাকা সিটির মধ্যে হলে আলাদা কোনো ডেলিভারী চার্জ প্রদান করতে হয় না। ঢাকার বাইরে হলে নির্ধারিত পরিমাণ ডেলিভারী চার্জ পরিশোধ করতে হয়। এই সাইট থেকে ক্রয়কৃত পণ্য প্রয়োজনে ফেরত দেওয়ার ব্যবস্থা রয়েছে।

giftwithlove.com

শাড়ি, বই, কেক, চকলেট, কসমেটিক্স, ক্রিস্টাল গিফট, ড্রাই ফ্রুটস, ইলেক্ট্রিক্যাল সামগ্রী, ফুল, ফল, গিফট ভাউচার, হ্যান্ডিক্রাফট, জুয়েলারী, কিচেন ওয়্যার, লেদার সামগ্রী, কলম-ডায়রী, খেলনা, মিষ্টি, ঘড়ি সহ দৈনন্দিন জীবনের প্রয়োজনীয় বিভিন্ন পণ্য রয়েছে এখানে। নবজাতক শিশুদের জন্যও বিভিন্ন ধরনের পণ্য সামগ্রী রয়েছে। বছরের বিভিন্ন স্পেশাল দিবসের উপহার তো রয়েছেই। এই সাইটটির পণ্য মূল্য ভিসা, মাস্টার, আমেরিকান এক্সপ্রেস কার্ড এর মাধ্যমে পরিশোধ করা যায়। ঢাকা সিটির মধ্যে হলে হোম ডেলিভারীর জন্য আলাদা কোনো চার্জ পরিশোধ করতে হয় না। ঢাকার বাইরে হলে নির্ধারিত পরিমাণ ডেলিভারী চার্জ পরিশোধ করতে হয়।

utshob.com

এই অনলাইন শপিং সাইটটি দেশ ও দেশের বাইরে সেবা প্রদান করে থাকে। এখানে রয়েছে গৃহস্থালী সামগ্রী, ছেলে ও মেয়েদের পোশাক, কসমেটিক্স, জুয়েলারী, বছরের বিভিন্ন স্পেশাল দিবসের উপহার, বিভিন্ন দরনের খাবার, ফল, মিষ্টি, গ্রোসারী সামগ্রী, মোবাইল ও ইন্টারনেট সামগ্রী, প্রি-পেইড কার্ড রিচার্জ, খেলা, ট্রাভেলিং প্যাকেজ, বই, হ্যান্ডিক্রাফট, জুতা, শুভেচ্ছা কার্ড, ঔষধ, জায়নামাজ, তসবি, টুপি সহ আরও বিভিন্ন ধরনের পণ্য। ক্রয়কৃত পণ্য প্রয়োজনে ফেরত ও পরিবর্তন করার ব্যবস্থা রয়েছে।

giftdokan.com

বিভিন্ন ধরনের ফুল, কেক, মিষ্টি, রান্নাকৃত খাবার, শো-পিস, অর্নামেন্টস, ছোটদের পোশাক, শিক্ষা উপকরণ, খেলনা, ফল, চকটেল, আইসক্রীম, ফাস্ট ফুড সহ পোষা পশু-পাখি অনলাইনে ক্রয়ের সুযোগ রয়েছে। ক্রয়কৃত পণ্য ফেরত বা পরিবর্তনের কোনো ব্যবস্থা নেই। বাংলাদেশের সকল জেলাশহরে হোম ডেলিভারী সেবা প্রদান করা হয়। শুধুমাত্র ঢাকার ক্ষেত্রে ১ দিনে হোম ডেলিভারী সার্ভিস প্রদান করা হয়। ঢাকার বাইরের ক্ষেত্রে ২/৩ দিন সময় লাগে।

giftmela.com

এই সাইটটিতে বিভিন্ন ধরনের খাবার সামগ্রী যেমন – কেক, চকোলেট, ফাস্ট ফুড, মিষ্টি, ফ্রুটস, আইসক্রীম, লাঞ্চ/ডিনার বক্স, গ্রোসারী পণ্য পাওয়া যায়। এছাড়া মেয়েদের শাড়ি, সেলোয়ার কামিজ, কসমেটিক্স, জুয়েলারী সহ লেদার পণ্য, বই, গিফট ভাউচার, মোবাইল ফোন, মোবাইল রিচার্জ, সিডি/ডিভিডি সহ বিভিন্ন ধরনের উপহার সামগ্রী রয়েছে। এরা বিভিন্ন পণ্যে ডিসকাউন্টও প্রদান করে তাকে। পে-পাল এ্যাকাউন্টের মাধ্যমে মূল্য পরিশোধের ব্যবস্থা রয়েছে। ক্রয়কৃত পণ্য প্রয়োজনে ফেরত ও পরিবর্তনের ব্যবস্থা রয়েছে। ঢাকা সিটির অভ্যন্তরে ১ দিনের মধ্যে হোম ডেলিভারী প্রদান করা হয়। এজন্য আলাদা চার্জ পরিশোধ করতে হয় না। ঢাকার বাইরে ২-৩ দিন সময় লাগে এবং দেশের বাইরে হলে ২ থেকে ৩ সপ্তাহ সময় লাগে এবং উভয় ক্ষেত্রে ডেলিভারী চার্জ প্রদান করতে হয়।

bangladeshgiftshop.com

এই সাইটের পণ্য তালিকায় রয়েছে বিভিন্ন ধরনের কেক, কার্ড, চকলেট, ফাস্ট ফুড, ফুল, ফল, উপহার সনদ, গ্রোসারী পণ্য, মেয়েদের পোশাক, কসমেটিক্স, অর্নামেন্টস, বই, সিডি-ডিভিডি, গ্রামীন মোবাইল ফোন রিচার্জ, মোবাইল ফোন সহ আরও অনেক ধরনের পণ্য। এছাড়া বছরের বিশেষ দিবস গুলোতে এই সাইটটি বিভিন্ন ধরনের অফার ও ছাড় দিয়ে থাকে। এই সাইট থেকে ক্রয়কৃত পণ্য শুধুমাত্র ঢাকা সিটির মধ্যে ফ্রি ডেলিভারী প্রদান করে থাকে। এছাড়া ঢাকা ও দেশের বাইরে হলে নির্ধারিত পরিমাণ ডেলিভারী চার্জ পরিশোধ করতে হয়। এই সাইট থেকে ক্রয়কৃত পণ্য আপনি চাইলে ফেরতও দিতে পারবেন।