বৃক্ষনিধনকারীদের কঠোর ভাবে দমন করতে হবে: কৃষিবিদ সমীর চন্দ

বাংলাদেশ কৃষক লীগের সভাপতি কৃষিবিদ সমীর চন্দ বলেছেন বৃক্ষরোপণ ও পরিচর্যার পাশাপাশি বৃক্ষনিধনকারীদের কঠোর ভাবে দমন করতে হবে।

আজ রবিবার (১৭ জুলাই) গাজীপুর মহানগর কৃষকলীগের উদ্যোগে ২০০০ ফলজ, বনজ ও ভেষজ গাছ লাগিয়ে ৩ মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।বাংলাদেশ কৃষক লীগের দপ্তর সম্পাদক রেজাউল করিম রেজা স্বাক্ষরিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

তিনি বলেন, গাছ আমাদের পরম বন্ধু। পরিবেশের ভারসাম্য রক্ষায়, বৈশ্বিক জলবায়ুর প্রভাব ও গ্রীণ হাউজ এফেক্ট থেকে বাংলাদেশ সহ সারা বিশ্বকে রক্ষা করছে। গাছ লাগানোর কোনো বিকল্প নেই, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালেই তার দূরদৃষ্টি দিয়ে এই বাস্তবতা উপলব্ধি করতে পেরেছিলেন বিধায় তিনি নিজে গাছ লাগিয়ে বাঙালি জাতিকে গাছ লাগানোর জন্য উদ্বুদ্ধ করেছিলেন। বাবার আদর্শ ধারণ করে তারই সুযোগ্য কন্যা জননেত্রী কৃষকরত্ন শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ কৃষক লীগ বৃক্ষরোপণ কর্মসূচিকে বৃক্ষরোপণ উৎসবে পরিণত করেছে।

তিনি আরও বলেন, এবারো বাংলাদেশ কৃষক লীগ আষাঢ়, শ্রাবণ, ভাদ্র ৩ মাসব্যাপী ৫২ লক্ষ বৃক্ষরোপণের লক্ষ মাত্রা নির্ধারণ করেছে। তারই ধারাবাহিকতায় আজ ২০০০ গাছ লাগিয়েছে গাজীপুর মহানগর কৃষক লীগ, এই বছর অন্তত আরো ২ লক্ষ গাছ লাগানোর জন্য তাদেরকে আহবান জানাচ্ছি। সেই সাথে বৃক্ষরোপণ ও পরিচর্যার পাশাপাশি বৃক্ষ নিধনকারী দেশবিরোধী চক্র বিএনপি জামাত জোটের সকল ষড়যন্ত্র কঠোরভাবে দমন করতে কৃষক লীগের নেতাকর্মীদের আহবান জানাচ্ছি।

গাজিপুর মহানগর কৃষক লীগের সভাপতি মো. হেলাল উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক কাউন্সিলর মো. আব্দুল কাদির মন্ডলের সঞ্চালনায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষক লীগের সহ-সভাপতি আলহাজ্ব আকবর আলী চৌধুরী, মাকসুদুর রহমান মাকসুদ, সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ ডা. হাবিবুর রহমান মোল্লা সহ গাজিপুর মহানগর কৃষক লীগ, গাজিপুর জেলা কৃষক লীগ এবং গাজিপুর মহানগর আওয়ামী লীগের বিভিন্ন নেতৃবৃন্দ।