জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার ৩২ জনের জামিন বাতিল

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্য ও সহযোগী হিসেবে গ্রেপ্তার হওয়া ৩২ জনের জামিনের আদেশ বাতিল করা হয়েছে।

বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. মোসলেহ উদ্দিন এই জামিন আদেশ বাতিল করেছেন।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বিকেলে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট ইকবাল করিম বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকেলে বান্দরবান জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মো. মোসলেহ উদ্দিন আসামিপক্ষের আইনজীবীদের জামিনের আবেদনের পরিপ্রেক্ষিতে দীর্ঘ শুনানি শেষে ৩২ জন আসামিকে ৪টি মামলায় জামিন দেন।

আদালত সূত্রে জানা যায়, আদালত জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সদস্য ও সহযোগী হিসেবে গ্রেপ্তার হওয়া ৩২ জনের জামিন মঞ্জুর করেছিলেন। কিন্তু পরে জামিননামা পর্যালোচনায় দেখা যায়, প্রত্যেক আসামির জামিনদার একই ব্যক্তি। তাছাড়া আসামিরা দেশের বিভিন্ন জেলার হলেও তাদের এলাকার কোনো জামিনদার নেই, জামিনদার একই ব্যক্তি এবং তার বাড়ি বান্দরবানে। আসামিদের মধ্যে কেউ বান্দরবানের বাসিন্দা নেই।

আরও জানা যায়, জামিনের শর্ত অনুযায়ী আসামিদের স্ব স্ব এলাকার গণ্যমান্য ব্যক্তিকে জামিনদার না করায় জামিনের শর্ত লঙ্ঘিত হয়েছে এ কারণে আদালত পুনরায় জামিননামা বাতিলের আদেশ দেন।

প্রসঙ্গত: পাহাড়ের সশস্ত্র সংগঠন কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) আস্তানায় প্রশিক্ষণ নেওয়া ও জঙ্গি তৎপরতা চালানোর অভিযোগে ২০২৩ সালে এই ৩২ জনকে বান্দরবানের বিভিন্ন উপজেলা থেকে গ্রেপ্তার করেছিল র‌্যাব ও পুলিশের গোয়েন্দা শাখার সদস্যরা। মোট চারটি মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছিল তাদের। ৩২ জনের মধ্যে বান্দরবানের থানচি উপজেলা থেকে ২১ জন, রুমা থেকে চারজন, নাইক্ষ্যংছড়ি থেকে দুজন ও বান্দরবান সদর থেকে পাঁচজনকে গ্রেপ্তার করা হয়।