বাংলাদেশ আওয়ামী যুবলীগের ইতিহাস

বাংলাদেশ আওয়ামী যুবলীগ ( Bangladesh Awami Jubo League )

বাংলাদেশ আওয়ামী যুবলীগের ইতিহাস

বাংলাদেশ আওয়ামী যুবলীগ ( Bangladesh Awami Jubo League ) বাংলাদেশের প্রথম যুব সংগঠন।

আওয়ামী যুবলীগ ১৯৭২ সালের ১১ই নভেম্বর প্রতিষ্ঠিত হয়।  বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  নির্দেশে এদেশের যুব আন্দোলনের পথিকৃৎ শহীদ শেখ ফজলুল হক মনি বাংলাদেশ আওয়ামী যুবলীগ প্রতিষ্ঠা করেছিলেন। বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূলমন্ত্র গণতন্ত্র, শোষনমুক্ত সমাজ অর্থাৎ সামাজিক ন্যায়বিচার, জাতীয়তাবাদ, ধর্ম নিরপেক্ষতা  অর্থাৎ সকল ধর্মের  মানুষের স্ব স্ব  ধর্ম স্বাধীনভাবে পালনের অধিকার তথা জাতীয় চার মুলনীতিকে সামনে রেখে বেকারত্ব দূরীকরণ, দারিদ্র দূরীকরণ, দারিদ্র বিমোচন, শিক্ষা সম্প্রসারন, গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপদান, অসাম্প্রদায়ীক বাংলাদেশ ও আত্মনির্ভরশীল  অর্থনীতি গড়ে তোলা এবং যুবসমাজের ন্যায্য অধিকারসমুহ প্রতিষ্ঠার লক্ষ্যে যুবলীগের প্রতিষ্ঠা।

এ লক্ষ্য বাস্তবায়নে দেশের সকল শ্রেণী ও পেশার মানুষের মধ্য থেকে স্বাধীনতা ও প্রগতিকামী যুবক ও যুব মহিলাদের ঐক্যবদ্ধ করে তাদের রাজনৈতিক শিক্ষায় শিক্ষিত করে একটি সুশৃঙ্খল সংগঠন গড়ে তোলাই যুবলীগের উদ্দেশ্য।   প্রতিষ্ঠার পর থেকে যুবলীগের নেতা কর্মীরা দেশ গঠনে আত্মনিয়োগ করে ।

যুবলীগের ওয়েবসাইট ঃ http://www.jlbd.org/

প্রতিবছর ১১ই নভেম্বর যুবলীগ কেন্দ্রীয় কমিটি  ও যুবলীগ জেলা কমিটির পক্ষ থেকে যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়।  আওয়ামী যুবলীগের  চেয়ারম্যান পদে  ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক পদে মোঃ হারুনুর রশিদ বর্তমানে দায়িত্ব পালন করছেন।  ২০১২ সালের ১৪ জুলাই বাংলাদেশ আওয়ামী যুবলীগের ষষ্ঠ জাতীয় কংগ্রেসে চেয়ারম্যান পদে  ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক পদে মোঃ হারুনুর রশিদ নির্বাচিত হন ।
ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি পদে ইসমাইল চৌধুরী সম্রাট,  যুগ্ম সম্পাদক মহিউদ্দিন আহমেদ মহি ও রেজাউল করিম রেজা এবং মহানগর উত্তরের সভাপতি পদে মাইনুল হোসেন খান নিখিল এবং সাধারণ সম্পাদক পদে ইসমাইল হোসেন দায়িত্ব পালন করছেন।

১৯৭৫ এর ১৫ আগস্ট ইতিহাসের জঘন্য হত্যাকাণ্ডের প্রতিবাদে সর্বপ্রথম প্রতিবাদ গড়তে গিয়ে যুবলীগ নেতা বগুড়ার খসরু, চট্টগ্রামের মৌলভী সৈয়দ জীবন দিয়েছেন । বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম পথিকৃত নূর হোসেন ছিলেন যুবলীগ কর্মী।