স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা হলেন যারা

জাতীয়তাবাদী বিএনপির স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটিতে উপদেষ্টা হিসেবে ২৭ জন ও নির্বাহী সদস্য হিসেবে ৯ জন এবং সংগঠনটির প্রয়াত কেন্দ্রীয় সভাপতির স্ত্রী বীথিকা বিনতে হোসাইনকে ‘সম্মানিত সদস্য’ হিসেবে মনোনয়ন দিয়েছে দলটি।

মেয়াদোত্তীর্ণের এক বছর পর সংগঠনটির ১৪৯ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় আংশিক কমিটি ঘোষণার পর গত সোমবার রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ অনুমোদন দেন।

সহ-সভাপতি পদমর্যাদায় সংগঠনের ২৭ জন উপদেষ্টা হলেন- তাহের পাটোয়ারি, ব্যারিস্টার শফিউল আলম মাহমুদ, শহিদুজ্জামান কাঁকন, অ্যাডভোকেট জহির রায়হান জসিম, কাজী রহমান মানিক, পারভেজ আল বাকী, নাজমুল হাসান, কামরুজ্জামান বিপ্লব, রফিকুল ইসলাম মাসুম, কাজল আহমেদ জালালী, নজরুল ইসলাম জুয়েল, হাসান মাহমুদ মজুমদার, ড. মিজানুর রহমান মাসুম, রাসেদুল আলম তালুকদার, ইমাম উদ্দিন বাবুল, মোহাম্মদ জাকির হোসেন, মাজহারুল হক সোহাগ, আসকির আলী, অ্যাডভোকেট শহিদুল ইসলাম, মিজানুর রহমান, এমএ রাজ্জাক সুমন, তোফাজ্জল হোসেন মানিক, অ্যাডভোকেট আতিকুর রহমান আতিক, ঈসা খাঁ, রোকনুজ্জামান জুয়েল, মনির আলম চৌধুরী ও জহিরুল ইসলাম।

নির্বাহী সদস্যরা হলেন- এসএম জিলানী (সহ-সভাপতি পদমর্যাদা), ফকরুল ইসলাম রবিন (সহ-সভাপতি পদমর্যাদা), নজরুল ইসলাম (যুগ্ম সম্পাদক পদমর্যাদা), গাজী রেজোয়ানুল হোসেন রিয়াজ (যুগ্ম সম্পাদক পদমর্যাদা), হাজী হারুনুর রশিদ (যুগ্ম সম্পাদক পদমর্যাদা), সাইদুল ইসলাম (সহ-সাধারণ সম্পাদক পদমর্যাদা), সাদ মোর্শেদ পাপ্পা সিকদার (সহ-সাধারণ সম্পাদক পদমর্যাদা), আব্দুল কাদের ঝিলন (সহ-সাধারণ সম্পাদক পদমর্যাদা) ও আজিজুর রহমান মুসাব্বির (সহ-সাধারণ সম্পাদক পদমর্যাদা)।

এদিকে সাবেক ছাত্রদলের নেতাদের কেন্দ্রীয় কমিটিতে জায়গা না হওয়ায় ক্ষোভ প্রকাশ করে রাজধানীর একটি হোটেলে রোববার বৈঠকও করেছেন তারা।

কমিটিতে তাদের অবস্থান না হওয়ার পেছনে কোন ‘ষড়যন্ত্র’ আছে কিনা তা খতিয়ে দেখতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে অনুরোধ জানিয়েছেন।

পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার পর সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাত্রদলের সাবেক নেতারা ক্ষোভ প্রকাশ করে জানান, যুব ও স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় কমিটিতে ত্যাগী ও পরীক্ষিত ছাত্রদলের সাবেক নেতাদের পদ দেওয়ার আশ্বাস দিয়ে তা বাস্তবায়ন করেনি। কমিটিতে যাদের স্থান হয়েছে ব্যবসায়ী, নিস্ক্রীয় ও বিদেশে থাকা লোকজনের।

স্বেচ্ছাসেবক দলের শীর্ষ পর্যায়ের এক নেতা জানান, আংশিক পূর্নাঙ্গ কমিটিতে ছাত্রদলের সাবেক নেতারা একেবারে নেই তা নয়। তবে প্রত্যাশার তুলনায় কম সংখ্যক নেতাকে পদ দেয়া হয়েছে- তা অস্বীকার করা যাবে না।

আমরা ২৭১ সদস্য বিশিষ্ট কমিটি বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে জমা দিয়েছিলাম। সেখানে ছাত্রদলের সাবেক অনেক নেতাদের নাম ছিল। কিন্তু ঘোষণা করা হয়েছে ১৪৯ সদস্যের আংশিক কমিটি। আশা করছি পরবর্তী পূর্ণাঙ্গ কমিটিতে অনেককেই দেখা যাবে।