এই সরকারের সময়ে সাংবাদিকদের অনেকে নির্যাতিত-নিপীড়িত হয়েছেন: রিজভী

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের কঠোর সমালোচনা করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, গণমাধ্যম হলো গণতন্ত্রের সবচেয়ে বড় চালিকাশক্তি। এই সরকারের সময়ে সাংবাদিকদের অনেকে নির্যাতিত-নিপীড়িত হয়েছেন।

অনেকে জেলখানায় গেছেন বিনা কারণে, বিনা দোষে। অনেক সাংবাদিক মাসের পর জেল খেটেছেন।

সোমবার (১৭ জুলাই) দুপুরে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) দিনকাল ইউনিট আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, নিশিরাতের সরকার যতদিন ক্ষমতায় থাকবে ততদিন গণমাধ্যমের স্বাধীনতা ফিরবে না।

মত প্রকাশের স্বাধীনতা ফিরবে না। সাগর-রুনিসহ সাংবাদিক হত্যা ও নির্যাতন বন্ধ হবে না।
তিনি বলেন, প্রধানমন্ত্রী গতকাল এক সভায় বলেছেন- তিনি নাকি গরিব মানুষ। তার সহায় সম্পদ নেই। তিনি আর কতো মিথ্যা কথা বলবেন? কত বিভ্রান্ত করবেন। তাহলে এই যে সুধাসদন প্রাচীর দিয়ে রেখেছেন, সেটি কার?

অবিলম্বে দৈনিক দিনকাল, দিগন্ত টিভিসহ বন্ধ সব গণমাধ্যম খুলে দেওয়ার দাবি জানান তিনি। এ সময় সাংবাদিক নেতারা বিএনপি ঘোষিত সরকার পতনের এক দফা আন্দোলন সমর্থন করেন।

দৈনিক দিনকালসহ বন্ধ সব গণমাধ্যম খুলে দেওয়ার দাবিতে এই মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) দিনকাল ইউনিট।

ডিইউজের সহ-সভাপতি রাশেদুল হকের সভাপতিত্বে ও সাংগঠনিক সম্পাদক সাঈদ খানের পরিচালনায় আরও বক্তব্য দেন বিএনপির স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, এমএ আজিজ, এম আবদুল্লাহ, নুরুল আমিন রোকন, কাদের গণি চৌধুরী, সৈয়দ আবদাল আহমদ, আমিরুল ইসলাম কাগজী, শহীদুল ইসলাম, এম খুরশিদ আলম, এলাহী নেওয়াজ খান সাজু, মৎস্যজীবী দলের মো. আবদুর রহিম, সাংবাদিক নেতা মোদাব্বের হোসেন, আবুল হোসেন খান মোহন, সাংবাদিক নেতা বাছির জামাল, শাহনেওয়াজ সাজু, দিদারুল আলম প্রমুখ। এ সময় বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।