চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষকের পদোন্নতি আঁটকে দিয়েছে সিন্ডিকেট

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের তিন শিক্ষকের পদোন্নতি আঁটকে দিয়েছে সিন্ডিকেট। কিছু অসঙ্গতি থাকায় পদোন্নতির বিষয়টি পুনর্বিবেচনার সিদ্ধান্ত নেয় সিন্ডিকেট সভা।

মার্কেটিং বিভাগে সহযোগী অধ্যাপকে পদোন্নতির জন্য আবেদন করেন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ আলাউদ্দিন, শারমীন আক্তার, উম্মে সালমা খানম ও তানিয়া করিম।

সহযোগী অধ্যাপক পদে আবেদনকৃতদের ব্যাপারে ভিন্নমত দিয়েছেন সিলেকশন বোর্ড। এ কারণে ১৪ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেটে সকল সদস্যের সর্বসম্মতিক্রমে পুনর্বিবেচনার সিদ্ধান্ত নেয়া হয়।

এ ব্যাপারে মার্কেটিং বিভাগের চেয়ারম্যান ও প্রমোশন বোর্ড মেম্বার প্রফেসর ডা. তানজিনা হোসেন বলেন, এটা সিন্ডিকেটের বিষয়। আমরা আমাদের মতামত দিয়েছি, সিন্ডিকেট মনে করেছে বিবেচনা করা উচিৎ। তাই তারা এ সিদ্ধান্ত নিয়েছে।

পরিকল্পনা কমিটিতে অনুমোদন হলেও সহযোগী অধ্যাপকের জন্য আবেদনকৃতদের ব্যাপারে তিন ধরনের মতামত আসে সিলেকশন বোর্ডে। এদের ব্যাপারে সিলেকশন বোর্ডে নির্ধারিত বিশেষজ্ঞরা পদোন্নতির জন্য দ্বিমত প্রকাশ করেন।

এছাড়াও মো. বজলুর রহমানকে যে প্রকাশনার জন্য অধ্যাপক সুপারিশ করা হয়েছে একই প্রকাশনা দিয়ে আরেকজন সহযোগী অধ্যাপক পদে পদোন্নতির জন্য বাদ পড়েছেন। চার সহযোগী অধ্যাপক পদে আবেদনকারীর বিষয়ে তিন মতামত এবং একই প্রকাশনায় কাউকে অনুমোদন না দেয়ার বিষয়টাকে অসঙ্গতি হিসাবে দেখেছেন সিন্ডিকেট। এজন্য পুরো বিষয়টাকে সিলেকশন বোর্ডের পুনরায় মতামত প্রয়োজন বলে মনে করেছে সিন্ডিকেট।

এ বিষয়ে সিন্ডিকেট সদস্য ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী বলেন, অসঙ্গতি থাকার কারণে সিন্ডিকেট মনে করছে নির্বাচনী বোর্ডের দ্বিতীয়বার মতামত নেয়া প্রয়োজন। পরবর্তী সিন্ডিকেট সভায় বিষয়টি আবার তুলে ধরা হবে। সিন্ডিকেট দেখতে চায় নির্বাচনী বোর্ডের মতামত পরিবর্তন হয় কিনা। তবে এতে কোনো শিক্ষক ক্ষতিগ্রস্ত হবে না, পূর্ববর্তী সিন্ডিকেটে পদোন্নতি অনুমোদিত হলে যে সুবিধা পেতেন সোগুলো পাবেন এবং জ্যেষ্ঠতা লঙ্ঘন হবে না।