তারেককে বাংলাদেশি পাসপোর্ট প্রদর্শণের আহ্বান আ.লীগের

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান বাংলাদেশি পাসপোর্ট পরিত্যাগ করেছেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের পর এবার এই তথ্য জানালেন ক্ষমতাসীন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

ক্ষমতাসীন দলের নেতা সংবাদ সম্মেলন করে জানান, যুক্তরাজ্যে অবস্থানরত তারেক রহমান ব্রিটিশ হোম অফিসের মাধ্যমে ডাক যোগে বাংলাদেশের পাসপোর্ট ফিরিয়ে দিয়েছেন। বাংলাদেশের পাসপোর্ট পরিত্যাগ করার বিষয়ে বক্তব্য দেয়ায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে তারেক রহমানের উকিল নোটিশ পাঠানোর মধ্যেই সোমবার স্বপন এ কথা জানান।

রবিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে দলের ১৯ নেতা ভারত যাওয়ার পর স্বপনকে এই দায়িত্ব দেয়া হয়। আর দায়িত্ব পাওয়ার পর সোমবার বিকালে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে প্রথম সংবাদ সম্মেলন করলেন তিনি।

গত শনিবার যুক্তরাজ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেয়া এক সংবর্ধনা সভায় তারেক রহমানের বাংলাদেশি পাসপোর্ট পরিত্যাগের তথ্য জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি সেদিন বলেন, ‘লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে পাসপোর্ট জমা দিয়ে তারেক এই পদক্ষেপ নিয়েছেন। লন্ডনে বাংলাদেশ হাইকমিশনে সবুজ পাসপোর্ট জমা দিয়ে বাংলাদেশের নাগরিকত্ব বর্জন করেছেন তারেক রহমান। সেই তারেক রহমান কীভাবে বিএনপির ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন?’

রবিবার দেশের গণমাধ্যমগুলোতে এই সংবাদ প্রকাশের পর বিএনপির মুখপাত্র রুহুল কবির রিজভী সংবাদ সম্মেলন করে এই তথ্যকে মিথ্যাচার আখ্যা দিয়েছেন। তিনি বলেন, ‘আমি চ্যালেঞ্জ দিয়ে বলছি, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমান যদি বাংলাদেশি পাসপোর্ট লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনে জমা দিয়ে থাকেন তাহলে সেটি প্রদর্শন করুন। হাইকমিশন তো সরকারের অধীন, তাদের বলুন সেটি দেখাতে।’ রিজভী পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারির মধ্যে দুপুরে তারেক রহমানের আইনজীবী ও বিএনপির আইন বিষয়ক সম্পাদক কায়সার কামাল রেজিস্ট্রি ডাকযোগে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং দুটি পত্রিকার সম্পাদক বাংলাদেশ প্রতিদিনের নঈম নিজাম ও কালের কণ্ঠের ইমদাদুল হক মিলনকে আইনি নোটিশ পাঠান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বক্তব্য এই দুটি গণমাধ্যম প্রকাশ করেছিল। নোটিশে ১০ দিনের মধ্যে বক্তব্য প্রত্যাহার করা না হলে তিনজনের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়।

এর মধ্যে আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক স্বপন তার সংবাদ সম্মেলনে বলেন, ‘ব্রিটিশ হোম অফিসের মাধ্যমে ডাক যোগে বাংলাদেশের পাসপোর্ট স্যালেন্ডার করেছেন তারেক রহমান।’তারেক রহমানের জমা দেয়া পাসপোর্ট দেখাতে রিজভীর চ্যালেঞ্জের পর পাল্টা চ্যালেঞ্জ দেন স্বপন। বলেন, ‘তারেক রহমানের কাছে বাংলাদেশি পাসপোর্ট থাকলে দেখাতে বলেন।’, ‘এটা আমাদের চ্যালেঞ্জ নয়, আমরা এ তথ্য জানতে চাই। ওনার কাছে কোন পাসপোর্ট থাকলে উনি আমাদের দেখাতে পারেন।’

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন দলের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, শিক্ষা ও মানব সম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, উপদপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, নির্বাহী সদস্য আনোয়ার হোসেন, ইকবাল হোসেন অপু প্রমুখ।

এদিকে সাম্প্রতিক যুক্তরাজ্য সফরে গিয়ে তারেক রহমানকে দেশে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি করার অঙ্গীকারের কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশে রওয়ানা হওয়ার আগের দিন স্থানীয় সময় শনিবার যুক্তরাজ্যে এক সংবর্ধনায় প্রধানমন্ত্রী বলেন, ‘খুনিদের কাছ থেকে দেশকে বাঁচাতে হবে, যেভাবেই তারককে দেশে ফেরত নেবই নেব। ব্রিটিশ সরকারের সাথে আমি কথা বলেছি।’