সিইসিকে সংযত হয়ে কথা বলার আহ্বান কাদেরের

প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) আরো বেশি সংযত হয়ে কথা বলার আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

‘জাতীয় নির্বাচনে কোথাও কোনো অনিয়ম হবে না, এমন নিশ্চয়তা দেয়ার সুযোগ নেই’ সিইসির এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে তিনি বলেন,  ‘আমাদের দেশের বাস্তবতায় সিইসি হয়তো মনে করেছেন, এটাই সত্য। কিন্তু তিনি একটি বড় দায়িত্বে আছেন, তার সংযত হয়ে কথা বলা উচিত’।

বৃহস্পতিবার (৯ আগস্ট) কেরানীগঞ্জের ইকুরিয়া বিআরটিএ কার্যালয়ে ঝটিকা পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

আগামীতে শিক্ষার্থীদের আর রাস্তায় নামতে হবে না উল্লেখ করে সড়কমন্ত্রী বলেন, যে সব বিষয় শিক্ষার্থীদের আন্দোলনের জন্য বাধ্য করেছে, আমি বিশ্বাস করি সেই কারণগুলো দূর করতে পারলে ভবিষ্যতে আর আন্দোলন হবে না।  শিক্ষার্থীদের আন্দোলনের একটা সচেতনতা ‘গ্রো’ করেছে। এটাও বিআরটিএর জন্য একটি ভয় ভীতির কারণ।  মাঝে মাঝে এ ধরনের চাপ না আসলে সচেতনতা বাড়ে না। এ ধরণের চাপের বড় প্রয়োজন ছিল।

গাড়ি চালানোর ক্ষেত্রে মালিক-চালক সচেতন হয়েছে দাবি করে কাদের বলেন, ‘ দুই বাসের মধ্যে রেষারেষি এবং প্রতিযোগিতা সড়ক দুর্ঘটনার জন্য অনেকাংশে দায়ী। তাছাড়া চুক্তিতে ড্রাইভারদের গাড়ি চালানোও দুর্ঘটনার জন্য অনেকাংশে দায়ী বলে আমি মনে করি। এ বিষয়ে আমি মালিকদের সঙ্গে কথা বলেছি। এর একটা সমাধানে আসতে পারবো বলে মনে করছি’।

মানুষের ভেতর সচেতনতা এসেছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, রাস্তায় বের হলে গাড়ির লাইসেন্স পাওয়া যায়। বিআরটিএতে লাইসেন্স করার জন্য হিড়িক পড়েছে। সব মিলিয়ে বোঝাই যাচ্ছে মানুষের ভেতর সচেতনতা এসেছে।