দেশ এখন গণতন্ত্রহীনতায় ভুগছে: ড. এমাজউদ্দীন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ বলেছেন- যে জন্য এই রাষ্ট্র তৈরি, যে জন্য দেশ স্বাধীন করা হয়েছে সেই দেশ এখন গণতন্ত্রহীনতায় ভুগছে। আমার ভাবতে অবাক লাগে দেশের জনগণ এখনও নিশ্চুপ, কেউ কিছু বলছে না।

জাতীয় প্রেসক্লাবে সোমবার অমর প্রকাশনার ‘কাজী জাফর আহমদ স্মারক গ্রন্থ’ এবং ‘আমার রাজনীতির ৬০ বছর: জোয়ার-ভাটার কথন’ শীর্ষক দুটি গ্রন্থের প্রকাশনা উৎসবে তিনি এসব কথা বলেন।

সাবেক এই উপাচার্য বলেন-দেশের প্রত্যেকটি সোশ্যাল ফোর্স আজ বিভক্ত। তাই দেশের সমাজকে উন্নত করা যাচ্ছে না। গণতন্ত্রকে ফিরিয়ে আনা যাচ্ছে না। সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। তাহলে সমাজের উন্নতি হবে, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে।

সরকারের সমালোচনা করে তিনি আরও বলেন- বলা হচ্ছে দেশে উন্নয়নের জোয়ার বইছে। কিন্তু যে দেশে ১০০ ভাগের মধ্যে ৩৭ ভাগ অশিক্ষিত, মানবেতর জীবনযাপন করছে, সেই দেশে উন্নয়নের ধারা বইছে এটা বলা যাবে না।

দেশের প্রবীণ এই রাষ্ট্রবিজ্ঞানী বলেন- বর্তমান শিক্ষাব্যবস্থাকে আধুনিক বলা যাবে না, সনাতনও বলা যাবে না। কাজী জাফর শিক্ষাব্যবস্থাকে আধুনিক করার জন্য চেষ্টা চালিয়েছিলেন। কিন্তু সে সময়ের সরকারের সাহায্য না পেয়ে তিনি তা করতে পারেননি। তাই বর্তমান শিক্ষাব্যবস্থা আধুনিক করার জন্য যুবসমাজকে এগিয়ে আসতে হবে। কাজী জাফরের সেই প্রচেষ্টাকে সফল করতে হবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ, জাতীয় পার্টির (কাজী জাফর) মহাসচিব মোস্তফা জামাল হায়দার, আহসান হাবিব লিংকন প্রমুখ।