ঢাকায় ডেনিস উন্নয়ন মন্ত্রী

ডেনমার্কের উন্নয়ন মন্ত্রী উলা টরনেস ৩ দিনের সফরে বাংলাদেশে এসেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগির ডেনিস মন্ত্রী উলা টরনেসকে সোমবার (২৯ অক্টোবর) সকালে হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে স্বাগত শুভেচ্ছা জানান। এ সময় ঢাকার ডেনিস রাষ্ট্রদূত উইনি এসত্রাপ পিটারসের উপস্থিত ছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ডেনিস মন্ত্রী উলা টরনেসের বাংলাদেশ সফরের মূল উদ্দেশ্য হচ্ছে রোহিঙ্গা সংকট সমাধানে ঢাকার পক্ষে ডেনিস সমর্থনের বিষয়ে আশ্বস্ত করা। রোহিঙ্গা ইস্যুতে গত দেড় বছরের মধ্যে এইবার নিয়ে তৃতীয়বারের মতো বাংলাদেশ সফর করছেন ডেনিস মন্ত্রী।

সফরে উলা টরসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া ডেনিস মন্ত্রীর সফরে বাংলাদেশের উন্নয়ন এবং বাণিজ্য বিষয়েও আলাপ হবে। সব ঠিক থাকলে ডেনিস মন্ত্রী উলা টরনেস রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিন দেখতে মঙ্গলবার (৩০ অক্টোবর) কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির সফর করবেন।

কূটনৈতিক সূত্রগুলো বলছে, ইউরোপের অন্যতম প্রভাবশালী রাষ্ট্র ডেনমার্কের সঙ্গে বাংলাদেশের বর্তমান সম্পর্ক খুব ভালো যাচ্ছে। ২০৩০ সালের মধ্যে জাতিসংঘের টেকসই উন্নয়ন কর্মসূচি নিশ্চিত করতে ডেনমার্কের উদ্যোগে পিফোরজি নামে একটি বৈশ্বিক সংস্থা কাজ করছে। বাংলাদেশ চলতি অক্টোবরে ওই সংস্থার সঙ্গে নিজেদের সম্পৃক্ত করেছে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী চলতি অক্টোবরে পিফোরজি’র সম্মেলনে অংশ নিয়েছেন। এই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেওয়ার কথা ছিল কিন্তু সামনে নির্বাচনসহ একাধিক রাষ্ট্রীয় কাজে ব্যস্ত থাকায় তিনি অংশ নিতে পারেননি।

ওই সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি দুগ্ধ খাতের উন্নয়নে বাংলাদেশের মিল্কভিটা’র সঙ্গে ডেনমার্কের আরলা’র মধ্যে একটি সমাঝোতা স্মারকও স্বাক্ষর করেছেন পররাষ্ট্রমন্ত্রী। এর আগে আরলা ফুড লিমিটেডের ভাইস প্রেসিডেন্ট এবং দক্ষিণ এশিয়ার প্রধান মার্ক বুট বাংলাদেশের দুগ্ধখাতের উন্নয়নে ৯ বিলিয়ন টাকা বিনিয়োগের ঘোষণা দিয়েছেন।
সূত্রঃ সারা বাংলা