ডাকসু নির্বাচন: ছাত্রলীগের প্যানেল হবে চার যোগ্যতায়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ছাত্রলীগ প্যানেল সিলেকশনে চারটি বিষয়কে গুরুত্ব দেবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিষয়গুলো হলো— সাধারণ শিক্ষার্থীদের মাঝে প্রার্থীদের গ্রহণযোগ্যতা, জনপ্রিয়তা, মেধা ও দক্ষতা।  ডাকসু নির্বাচন দেখভাল করতে আওয়ামী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতা দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক সারাবাংলাকে এই তথ্য জানান।

প্রসঙ্গত, শনিবার (২ ফেব্রুয়ারি) ডাকসু নির্বাচনে ছাত্রলীগকে দেখভাল করতে আওয়ামী লীগের চারজন নেতাকে দায়িত্ব দেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই চার নেতা হলেন, দলের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ডাকসুর সাবেক ভিপি আখতারুজ্জামান।

ডাকসু নির্বাচন দেখভালের দায়িত্বপ্রাপ্ত এই চার নেতা রোববার বিকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে  ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন।

এছাড়া বৈঠকে আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত সূত্র জানায়, দায়িত্বপ্রাপ্ত নেতারা ছাত্রলীগের দুই প্রতিনিধিকে আওয়ামী লীগ সভাপতির বার্তা দিয়ে জানিয়ে দেন। তারা বলেন, দলীয় সভাপতি চান, সবর রাজনৈতিক ছাত্রসংগঠনের অংশগ্রহণে ডাকসু নির্বাচন প্রতিদ্বন্দ্বিতামূলক  হোক। তাই এখন থেকেই জোরালো প্রস্তুতি গ্রহণ করতে হবে। নেত্রী বলে দিয়েছেন, ডাকসু নির্বাচনকে সামনে রেখে এখন থেকেই সাধারণ শিক্ষার্থীদের মাঝে গ্রহণযোগ্যতা তৈরি করতে বিভিন্ন হলে সামাজিক ও সাংস্কৃতিক কর্মসূচির পাশাপাশি সাধারণ শিক্ষার্থীদের দাবি-দাওয়া পূরণে তাদের পাশে থাকতে হবে। তাদের সঙ্গে ছাত্রলীগ নেতাদের মতবিনিময় করতে হবে। এরপর এ লক্ষ্যে চলতি সপ্তাহে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ও হল শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে বৈঠক করবেন দায়িত্বপ্রাপ্ত নেতারা।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক সারাবাংলাকে বলেন, ‘দলীয় সভাপতি ডাকসু নির্বাচনে ছাত্রলীগের নির্বাচন পরিচালনার ব্যাপারে আমাদের চারজনকে দায়িত্ব দিয়েছেন। আমরা আজকে এক দফা বৈঠক করেছি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে।’

নানক আরও বলেন, ‘আমরা ছাত্রলীগ নেতাদের কিছু নির্দেশনা দিয়েছি। ঢাবির প্রতিটি হলে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ বাড়ানোর জন্য মতবিনিময় করতে বলেছি। একইসঙ্গে সামাজিক ও সাংস্কৃতিক কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের মাঝে গ্রহণযোগ্যতা সৃষ্টির পরামর্শ দিয়েছি।’

কী প্রক্রিয়ায় আপনারা ছাত্রলীগের শীর্ষ প্যানেল ঠিক করবেন, এমন প্রশ্নের জবাবে নানক বলেন, ‘প্যানেল সিলেকশনে প্রার্থীদের সাধারণ শিক্ষার্থীদের মাঝে গ্রহণযোগ্যতা, জনপ্রিয়তা, মেধা ও দক্ষতাকে গুরুত্ব দেওয়া হবে।’ তিনি আরও বলেন, ‘আজ প্রথম দফা বৈঠক হয়েছে। দুই-তিনদিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও হল শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গেও বৈঠক হবে।’

প্রসঙ্গত, গত ২৩ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ডাকসু ও হল সংসদ নির্বাচনের তারিখ ঘোষণা করেন। ঘোষিত তারিখ অনুযায়ী আগামী ১১ মার্চ অনুষ্ঠিত হবে।