স্মারকলিপি দিয়ে ঢাবিতে ছাত্রদলের শোডাউন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন নিয়ে ঢাবির উপাচার্যের কাছে স্মারকলিপি দেয়ার পর ক্যাম্পাস শোডাউন করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) বেলা সোয়া ১১টায় ঢাবি উপাচার্য ড. আখতারুজ্জামানের কাছে স্মারকলিপি তুলে দেন কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের নেতাকর্মীরা। এসময় ছাত্রদলের শীর্ষ নেতারা উপাচার্যের সাথে বৈঠকে করেন।

বৈঠকে পর ছাত্রদলের নেতাকর্মীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। এতে বিপুল নেতাকর্মী অংশ নেয়। তারা কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ‍মুক্তি, ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও ডাকসু নির্বাচন নিয়ে নানা শ্লোগান দেন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে টিএসসি হয়ে শাহবাগ মোড়ে গিয়ে শেষ হয়।

মিছিলে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান, সাধারণ সম্পাদক আকরামুল হাসান, সহ-সভাপতি আলমগীর হাসান সোহান, নাজমুল হাসান, আব্দুল ওহায়াব, যুগ্ম-সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, করিম সরকার, ঢাবি শাখা সভাপতি আল মেহেদী তালুকদার, সাধারণ সম্পাদক আবুল বাশার প্রমুখ।

ডাকসু ও হল সংসদ নির্বাচন নিয়ে ঢাবির উপাচার্যের কাছে দেয়া স্মারকলিপিতে তিন মাস নির্বাচন পেছানো ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে নূন্যতম তিন মাস স্বাভাবিক রাজনীতি চেয়েছে সংগঠনটি।

ছাত্রদলের দাবিগুলো হলো—
১. সব ছাত্র সংগঠনের সহাবস্থান নিশ্চিত করতে হবে।
২. নূন্যতম আগামী তিন মাস বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাভাবিক রাজনীতি নিশ্চিত করতে হবে।
৩. তিন মাস নির্বাচন পেছানো।
৪. হলে হলে ভোটগ্রহণের পরিবর্তে একাডেমিক ভবনে ভোটগ্রহণের ব্যবস্থা করতে হবে।
৫. ভোটার হওয়ার উপযুক্ত ঢাবির সকল পর্যায়ের ছাত্রছাত্রীর ভোটার ও প্রার্থী হওয়ার সুযোগ নিশ্চিত করতে হবে।
৬. নির্বাচনে প্রচার-প্রচারণায় সংগঠনের সাবেক নেতাদের অংশগ্রহণে সুযোগ দিতে হবে, গ্রেফতার ও হয়রানি করা যাবে না।
৭. শান্তিপূর্ণ সাধারণ নেতাকর্মী ও সাধারণ শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
৮. ডাকসু নির্বাচনের যেসব পরিচালনা কমিটি করা হয়েছে সেগুলো পুনর্গঠন করতে হবে।