আ.লীগের উপদেষ্টা পরিষদে জয়নাল হাজারী

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্যপদ চূড়ান্ত হলো ফেনীর জয়নাল হাজারীর।

সোমবার (২৮ অক্টোবর) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সই করা এক চিঠিতে তাকে এই মনোনয়ন দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, আনন্দের সঙ্গে জানানো যাচ্ছে, ২০১৬ সালের ২২ ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত বাংলাদেশ আওয়ামী লীগের ২০তম কাউন্সিলে প্রদত্ত ক্ষমতাবলে সংগঠনের সভাপতি শেখ হাসিনা আপনাকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনয়ন দিয়েছেন। আশা করি আপনার শ্রম, মেধা ও প্রজ্ঞা দিয়ে সংগঠনে নতুন গতিবেগ সঞ্চার করতে সহায়তা করবেন।

এর আগে, গত ২ অক্টোবর সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে জয়নাল হাজারীকে উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে মনোনীত করা হয় বলে আওয়ামী লীগ সূত্রে জানা যায়।

জয়নাল হাজারী সাবেক সংসদ সদস্য। ফেনীর এই আওয়ামী লীগ নেতা বাংলাদেশের রাজনীতিতে বহুল আলোচিত। এর আগে, ১৯৮৪ সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত প্রায় ২০ বছরেরও বেশি সময় ফেনী জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি। ‘ফেনীর গডফাদার’ নামে পরিচিত জয়নাল হাজারী জাতীয় সংসদ নির্বাচনে ফেনী-২ (ফেনী সদর) আসন থেকে ১৯৮৬, ১৯৯১ ও ১৯৯৬ সালে তিন বার সংসদ সদস্য নির্বাচিত হন।

১৯৯৬ থেকে ২০০১ সালের মধ্যে জয়নাল হাজারীর বিরুদ্ধে রাজনৈতিক সহিংসতার অভিযোগ ওঠে। ২০০১ সালে তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতা এলে তার বাড়িতে যৌথ বাহিনী অভিযান চালায়। ওই সময় আত্মগোপনে চলে যান তিনি। জয়নাল হাজারী ২০০৪ সালে দল থেকে বহিষ্কৃত হয়েছিলেন। পরে ২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় ফিরে এলে আবার প্রকাশ্যে আসেন জয়নাল হাজারী। তবে দীর্ঘ দিন রাজনীতিতে তিনি নিষ্ক্রিয় ছিলেন। ফেনী থেকে প্রকাশিত ‘দৈনিক হাজারিকা’র সম্পাদক তিনি।