ঢাকা উত্তরে নৌকার মাঝি হতে পারেন কুতুব উদ্দিন নান্নু

ঢাকা মহানগর উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে আলোচনায় রয়েছে `একটি পরিকল্পিত নগরীর` চেয়ারম্যান মো. কুতুব উদ্দিন নান্নু।

জানা গেছে, ঢাকা উত্তর সিটি নির্বাচনে আওয়ামী লীগের সম্ভাব্য প্রার্থী হচ্ছেন নতুন তারুণরা। এর মধ্যে আলোচনায় রয়েছেন “একটি পরিকল্পিত নগরীর” চেয়ারম্যান মোঃ কুতুব উদ্দিন নান্নু।

মো. কুতুব উদ্দিন নান্নু নোয়াখালীর কৃতি সন্তান। আগামী আসছে ঢাকা উত্তর সিটি করর্পোরেশন মেয়র নির্বাচনে নোয়াখালীর সন্তান, বিশিষ্ঠ রাজনিতীবীদ, শিক্ষানুরাগী, একটি পরিকল্পিত নগরীর চেয়ারম্যান কুতুব উদ্দিন নান্নু জনপ্রিয়তায় এগিয়ে রয়েছেন । বিগত দিনের মতো ছুটে যাচ্ছেন অসহায় মানুষের পাশে। এমন অমায়িক ও বড় মনের অধিকারী মানুষটিকে পেয়ে ধন্য অবহেলিত মানুষ গুলো। ইতিমধ্যে তিনি মাদক, দূর্নিতি ও পরিছন্ন নগরী গড়ার লক্ষ্যে বিভিন্ন সভা সেমিনার ও জনসচেতনতা মূলক কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন। এসময় তিনি পথশিশুদের পড়া-লেখার খোঁজখবর নেন এবং একাধিক শিশুকে পড়া লেখা চালিয়ে যাওয়ার জন্য নগদ অর্থও প্রদান করেন।

মেয়র পদে প্রার্থীরা দলীয় প্রতীকে ভোট করতে পারবেন, তবে সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলর পদে ভোট হবে নির্দলীয় প্রতীকে। সিইসি বলেন, ৩১ ডিসেম্বরে দুই সিটির নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন। ২ জানুয়ারি এসব মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ৯ জানুয়ারি।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী ফোরামের একাধিক নেতা জানিয়েছেন, এবার বিএনপি ভোটে অংশ নেবে এবং শেষ পর্যন্ত মাঠে থাকবে। সে কারণে শক্তিশালী প্রার্থীকেই দলীয় মনোনয়ন দিতে চান দলের হাইকমান্ড। সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। এর আগে ঢাকার সিটি কর্পোরেশন নির্বাচনে কয়েকটি কেন্দ্র ইভিএমে ভোট গ্রহণ করা হয়েছিল। তবে এবার সবগুলো কেন্দ্রেই ইভিএমে ভোটগ্রহণ করা হবে।

ঢাকার দুই সিটি কর্পোরেশনের ভোটগ্রহণের তারিখ ঠিক করা হলেও চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের তারিখ জানানো হয়নি।

জানা গেছে, ঢাকার উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনের ভোট গ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি। এ নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ৩১ ডিসেম্বর। এদিকে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ঢাকা ২ সিটি নির্বাচনে মনোনয়ন ফরম বিক্রি শুরু করবে আগামী ২৫, ২৬ ও ২৭ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।