খালেদা জিয়ার কারাবাসের দুই বছর আজ

বিএনপি চেয়ারপারসন কারাবন্দি খালেদা জিয়ার কারাবাসের দুই বছর শনিবার (৮ ফেব্রুয়ারি)। বেগম জিয়ার কারাদণ্ডের প্রতিবাদে নয়াপল্টনে সমাবেশের মৌখিক অনুমতি মিলেছে বলে জানিয়েছে বিএনপি। এ উপলক্ষে বিভিন্ন স্থানে লিফলেট বিতরণ করা হয়েছে দলের পক্ষ থেকে।

সমাবেশ থেকে খালেদা জিয়ার মুক্তি আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন বিএনপি নেতারা। এদিকে, পুলিশের পক্ষ থেকেও সমাবেশে মৌখিক অনুমতি দেওয়ার কথা নিশ্চিত করা হয়েছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কারাবাসের দুই বছর পূর্ণ হওয়া উপলক্ষে শুক্রবার সকালে রাজধানীর শাহবাগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে সাধারণের মাঝে লিফলেট বিতরণ করে দলটির নেতা-কর্মীরা।

এরই মধ্যে বিএনপি নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভার অনুমতি পেয়েছে ডিএমপি থেকে।

এদিকে জাতীয় প্রেস ক্লাবে সকালে এক আলোচনায় অংশ নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, বেগম খালেদা জিয়ার মুক্তির জন্য রাজপথের আন্দোলনের বিকল্প নেই। শিগগিরই কর্মসূচির ঘোষণা আসতে পারে বলে ইঙ্গিত দেন তিনি।

আমির খসরু বলেন, আন্দোলন তো চলছে। এটা তো একটা চলমান আন্দোলন। আমরা নির্বাচন শেষ করেছি এবং আন্দোলনের ধারা একটা নতুন রূপ নেবে। আমরা বিভিন্ন সময় কর্মসূচি দিয়েছি, নির্বাচনও করেছি- এর কোনোটাই আজ পর্যন্ত কাজে আসেনি। সুতরাং আগামী দিনের জন্য আমাদের ভাবতে হবে।

এর আগে জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাগারে যান সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া। প্রথম ১৩ মাস ছিলেন পুরান ঢাকার পরিত্যক্ত কেন্দ্রীয় কারাগারে একমাত্র বন্দি হিসেবে।

সেখানে গুরুতর অসুস্থ হয়ে পড়লে উচ্চ আদালতের নির্দেশে গত বছরের ১ এপ্রিল চিকিৎসার জন্য খালেদাকে নিয়ে আসা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে। গৃহকর্মী ফাতেমাকে নিয়ে এখনো ওই হাসপাতালের কেবিন ব্লকে আছেন তিনি।