আমরা লজ্জিত : নজরুল

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়ক নজরুল ইসলাম খান বলেছেন, ‘গণআন্দোলন আজান দিয়ে আসে না ওটা ঘটে।’

তিনি বলেন, ‘আমরা লজ্জিত, খালেদা জিয়াকে মুক্ত করার জন্য যে ধরনের আন্দোলন প্রয়োজন, আমরা তা গড়ে তুলতে পারেনি।’

রোববার (৯ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে খালেদা জিয়ার মুক্তির দাবিতে ২০ দলীয় জোটের সমাবেশ থেকে এ কথা বলেন তিনি।

 

নজরুল বলেন, ‘যে প্রক্রিয়ায়, যেভাবে খালেদা জিয়া মুক্ত হতে পারে, সে প্রক্রিয়া ২০ দলীয় জোট অতি শিগগিরই গ্রহণ করবে। ২০ দলীয় জোট খালেদা জিয়ার মুক্তির দাবিতে এককভাবে কর্মসূচি ঘোষণা দেবে বলেও জানান তিনি।’

তিনি বলেন, আমাদের অসংখ্য নেতাকর্মী গুম হয়েছে, খুন হয়েছে। অনেক নেতা-কর্মী এলাকা ছাড়া হয়েছে তবুও কেউ দল ত্যাগ করেনি, আন্দোলন থেকে সরে দাঁড়ায়নি।

নজরুল বলেন, নির্বাচন ছাড়া গণতন্ত্র হয় না। তবে এ দেশে এখন আর নির্বাচন নেই, গণতন্ত্র নেই। তাই গণতন্ত্রের জন্য দেশের মানুষের মুক্তির জন্য খালেদা জিয়ার মুক্তি প্রয়োজন। সে মুক্তি কখন কীভাবে ঘটবে তা হয়তো এখনই বলা যাচ্ছে না, তবে সে মুক্তি অতি শিগগিরই হবে।

বিএনপির এ শীর্ষ নেতা বলেন, বিচার বিভাগের উপর মানুষের এখন আস্থা নেই। যে বিচারক খালেদা জিয়ার সাজা দিয়েছে সেই বিচারককে হাইকোর্টের বিচারক বানানো হয়েছে। অন্যদিকে যে বিচারক সরকারের বিরুদ্ধে কথা বলেছেন, সরকারের অনিয়ম নিয়ে প্রশ্ন তুলেছেন, সে বিচারককে পদত্যাগ করিয়ে দেশ ছাড়তে বাধ্য করা হয়েছে।

লেবার পার্টির চেয়ারম্যান ডা. মুস্তাফিজুর রহমান ইরানের সঞ্চালনায় বক্তব্য রাখেন, জামায়াতে ইসলামী কেন্দ্রীয় সহকারী সেক্রেটারি জেনারেলের আবদুল হালিম, ঢাকা মহানগর দক্ষিণের আমির মনজুরুল ইসলাম ভূঁইয়া, জাতীয় পার্টির (কাজী জাফর) মোস্তফা জামাল হায়দার, জাপার মহাসচিব মুক্তিযোদ্ধা লুৎফুর রহমান, এনপিপির ফরহাদুজ্জামান ফরহাদ, এনডিপির চেয়ারম্যান কারি আবু তাহের, ইসলামি ঐক্যজোট মহাসচিব মাওলানা আব্দুল করিম ও জমিয়তে ওলামায় ইসলামের ভারপ্রাপ্ত মহাসচিব মহিউদ্দিন ইকরাম প্রমুখ।