খালেদা জিয়ার বাসায় জীবাণুনাশক স্প্রে করেছে জেডআরএফ

প্রাণঘাতী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ এবং ডেঙ্গুর সম্ভাব্য প্রকোপ থেকে রাজধানীতে জীবাণুনাশক ওষুধ স্প্রের উদ্যোগ গ্রহণ করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন (জেডআরএফ)। এরই অংশ হিসেবে মঙ্গলবার (১৪ এপ্রিল) বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের বাসায় জীবাণুনাশক স্প্রে করেছে সংগঠনটির কৃষিবিদ গ্রুপ।

জিয়াউর রহমান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ডা. ফরহাদ হালিম ডোনারের সার্বিক তত্ত্বাবধানে জীবাণুনাশক স্প্রে করার সময় উপস্থিত ছিলেন জেডআরএফ’র সদস্য কৃষিবিদ সানোয়ার আলম ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের আহ্বায়ক কমিটির সদস্য মো. তরিকুল ইসলাম।

করোনাভাইরাস মোকাবিলায় নানা উদ্যোগ নিয়েছে জেডআরএফ ও ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। করোনা সংক্রান্ত বিষয়ে পরামর্শ এবং প্রাথমিক জরুরি স্বাস্থ্যসেবার জন্য ২৪ ঘণ্টার মোবাইল হটলাইন চালু করেছে তারা। রোগের ধরন বুঝে রোগীকে বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে ফোনে সংযুক্ত করার পাশাপাশি সমস্যা জেনে টেলিফোনেই প্রেসক্রিপশন দিচ্ছেন ড্যাবের চিকিৎসকেরা।

এছাড়া মূল্য পরিশোধ সাপেক্ষে রোগীর চাহিদা অনুযায়ী বাসায় ওষুধ পৌঁছে দিচ্ছে জেডআরএফ’র আরেকটি ইউনিট মেডিক্যাল টেকনোলোজিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (অ্যামট্যাব) একটি টিম। দেশের প্রায় সব বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে কর্মরতদের জন্য ব্যাক্তিগত সুরক্ষা সরঞ্জাম প্রদান করছে জিয়াউর রহমান ফাউন্ডেশন।

অন্যদিকে রাজধানীর বস্তিতে জীবাণুনাশক ওষুধ স্প্রে করছে জেডআরএফ’র কৃষিবিদ ইউনিট। পর্যায়ক্রমে রাজধানীর ১০টি বস্তিতে জীবাণুনাশক ওষুধ স্প্রে করবে তারা। সাধারণ মানুষের হাত ধোয়ার জন্য রাজধানীতে বেসিন স্থাপন কার্যক্রম শুরু করেছে জিয়াউর রহমান ফাউন্ডেশন। সোমবার বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল বেসিন স্থাপন কর্মসূচি উদ্বোধন করেন।