করোনা মোকাবেলায় ৬০.২ কোটি ডলার দেবে এডিবি : অর্থমন্ত্রী

এডিবি বাংলাদেশের স্বাস্থ্যখাতের জরুরি সেবা ও বাজেট সাপোর্টের জন্য ৬০.২ কোটি ডলার আর্থিক সহায়তা দেবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেছেন, করোনা মোকাবিলায় বিশ্বের উন্নয়নশীল দেশগুলোর জন্য স্বাস্থ্য ও অর্থনীতি খাতে দুই হাজার কোটি মার্কিন ডলার আর্থিক সহায়তা প্যাকেজ ঘোষণা করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এই প্যাকেজ থেকে বাংলাদেশও সহায়তা পাবে। তবে সার্বিক পরিস্থিতিতে করোনা মোকাবিলায় এডিবির কাছে আরো অর্থ সহায়তার অনুরোধ জানানো হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশকে আরো ৬০.২ কোটি ডলার (প্রায় ৫ হাজার ১৭৭ কোটি টাকা) অর্থসহায়তার প্রতিশ্রুতি দিয়েছে এডিবি।

আজ সোমবার করোনা পরিস্থিতি ও সহযোগিতা প্রসঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংকের প্রেসিডেন্ট মাসাতাসুগু আসাকাওয়ার সঙ্গে এক ভিডিও কলে আলাপ শেষে তিনি সাংবাদিকদের এসব তথ্য জানান।

অর্থমন্ত্রী জানান, করোনার প্রভাবে আমাদের আমদানি-রপ্তানির ওপর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে। স্থবিরতা নেমে এসেছে রেমিটেন্স প্রবাহে। এই সংকটময় পরিস্থিতির মুখোমুখি হওয়ার জন্য আমরা অবশ্যই এডিবিকে অবিরাম সমর্থন ও সহায়তার জন্য অনুরোধ করছি। এই ক্রান্তিকালীন সময়ে এডিবির তৎক্ষণিক সহায়তাটি বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল। যদিও উদ্ভূত পরিস্থিতিতে আমাদের প্রয়োজন এর চেয়ে আরো অনেক বেশি।

করোনাভাইরাসের বিরূপ প্রভাব মোকাবিলায় এডিবির ভূমিকার প্রশংসা করেন অর্থমন্ত্রী। এডিবির প্রেসিডেন্টের গতিশীল নেতৃত্বে উন্নয়নশীল দেশগুলো করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব মোকাবিলা করতে সক্ষম হবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।